করোনা থেকে বেঁচে যাওয়াই শেষ কথা নয়

আমিনুল ইসলাম
 | প্রকাশিত : ১৫ নভেম্বর ২০২০, ১৪:৫৮

আপনি করোনা আক্রান্ত হয়েছিলেন। সে সময়ে বুকের এক্স-রে বা সিটি স্ক্যানে সমস্যা ছিল। করোনা থেকে আপনি মুক্তি পেয়েছেন এবং মাসখানেক সময় পারও হয়ে গেছে রোগ শুরু হওয়ার সময় থেকে। কিন্তু আপনি লক্ষ্য করছেন আপনি আর আগের মতো নেই, অল্পতেই হাঁপিয়ে উঠছেন, শ্বাসকষ্টটা আগের চেয়ে কম হলেও যেন রয়েই গেল। অথবা এক-দেড়-দুই মাস পর যদি পুনরায় আবার সিটিস্ক্যান করিয়ে থাকেন দেখা গেল সেখানকার স্পটগুলো পুরোপুরি যায়নি, কবে যাবে বা আদৌ চলে যাবে কি না সেটাও নিশ্চিত নয়।

আইএলডি নামের ফুসফুসের এক ক্ষত রোগকে নতুনভাবে নতুন ঘরানায় আবার পরিবেশন করতে যাচ্ছে এই করোনা। ফলোআপ সিটি স্ক্যানে অনেকের ফুসফুসের স্পটগুলো ক্লিয়ার হয়ে গেলেও কেউ কেউ কোভিড থেকে আরোগ্য লাভের পরেও ফুসফুসের ক্ষত থেকে মুক্তি পাচ্ছেন না। লক্ষণ ও সিটি স্ক্যানে আইএলডিতে যা হয় করোনা সংক্রমণ পরবর্তী ফুসফুসের জটিলতায় ঠিক তেমনটি পাওয়া যাচ্ছে। এ এক নতুন ফেনোমেনন, পোস্ট কোভিড-আইএলডি বা scarring.

করোনায় আক্রান্ত হয়ে বেঁচে যাওয়া বা মরে যাওয়াটাই শেষ কথা নয়। এর মাঝে আরেকটা ধূসর এরিয়া আছে যেখানে কারও কারও ফুসফুসে ক্ষত থেকেই যায়। হয়তো মাসের পর মাস অথবা বছরের পর বছর।

রেসপিরেটরি মেডিসিন ডিপার্টমেন্ট, ঢাকা মেডিকেল কলেজের তত্ত্বাবধানে অনলাইনে Post COVID Fibrosis Clinic-এর কার্যক্রম চলছে।

কোভিড-১৯ থেকে আরোগ্য লাভের পরেও যাদের শ্বাসকষ্ট, কাশি কমছে না বা HRCT Chest এ (বুকের সিটি স্ক্যানে) অস্বাভাবিকতা থেকেই যাচ্ছে তারা নিচের মোবাইল নম্বরে এসএমএস বা হোয়াটস অ্যাপে মেসেজ বা ইমেইলের মাধ্যমে জানাবেন। ডিপার্টমেন্ট থেকে রোগীর সাথে যোগাযোগ করা হবে। উল্লেখ্য, কনসালটেশন হবে অনলাইনে এবং সম্পূর্ণ বিনামূল্যে।

মোবাইল নম্বরটি কারও ব্যক্তিগত নয়, এটি ডিপার্টমেন্টের নম্বর। আপনার চেনাজানা এরূপ কোনো রোগীকে নম্বর ও তথ্যটি শেয়ার করার জন্য অনুরোধ করছি। অন্য তথ্যাবলীর সাথে দয়া করে রোগীর নাম, বয়স, লোকেশন মেসেজে মেনশন করবেন

SMS/WhatsApp message: 01737287308

[email protected]

লেখক: চিকিৎসক, এফসিপিএস (মেডিসিন), এমডি (চেস্ট ডিজিস), বিএসএমএমইউ

ঢাকাটাইমস/১৫নভেম্বর/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :