ডিআরইউর নির্বাচনে প্রার্থীদের খসড়া তালিকা প্রকাশ

প্রকাশ | ১৬ নভেম্বর ২০২০, ২১:৩১

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

পেশাদার সাংবাদিকদের সংগঠন ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) ২০২১ এর কার্যনির্বাহী কমিটির নির্বাচনে খসড়া প্রার্থী তালিকা প্রকাশ করা হয়েছে।

সোমবার নির্বাচন কমিশন চেয়ারম্যান রিয়াজ উদ্দিন আহমেদ স্বাক্ষরিত নোটিশের মাধ্যমে এই খসড়া তালিকাটি প্রকাশ করা হয়। যেখানে ৩০ নভেম্বর নির্বাচনের তারিখ অপরিবর্তিত রাখা হয়।

নির্বাচন কমিশনের তালিকা থেকে জানা যায়, সংগঠনটির ২০২১ সালের কার্যনির্বাহী কমিটির নির্বাচনে সভাপতি, সহ সভাপতি, ১২টি সম্পাদকীয় ও ৭টি কার্যনির্বাহী সদস্যসহ ২১টি পদের বিপরীতে এবারে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৪১ জন। তবে কেউ চাইলে ১৯ নভেম্বরের মধ্যে প্রার্থীতা প্রত্যাহার করতে পারবেন।

খসড়া তালিকা অনুযায়ী- সভাপতি পদে প্রার্থী হয়েছেন তিনজন। মুরসালিন নোমানী (বাসস), নজরুল ইসলাম মিঠু (জার্মান নিউজ এজেন্সি) ও শাহনেওয়াজ দুলাল (সময়ের আলো)। তালিকা কারো নাম বাদ না পড়লে এই তিনজনই লড়বেন সংগঠনটির শীর্ষ পদটির জন্য।

এছাড়া খসড়া তালিকায় সহ- সভাপতি পদে নাম রয়েছে তিন প্রার্থীর। তারা হলেন- আবুল বাশার নুরু (, নজরুল কবীর (বাংলা ট্রিবিউন) ও ওসমান গনি বাবুল।

সংগঠনটির সাধারণ সম্পাদক পদে খসড়া তালিকায় নাম এসেছে আবু আল মোরছালীন বাবলা (চ্যানেল আই), মসিউর রহমান খান (সমকাল) ও তোফাজ্জল হোসেন (খোলা কাগজ)।

এবারের নির্বাচনে সবচেয়ে বেশি প্রার্থী যুগ্ম সম্পাদক পদে। এই পদটিতে সাতজন প্রার্থীর গুঞ্জণ শোনা গেলেও পাঁচজন মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন। তারা হলেন- আরাফাত দাড়িয়া, ফারুক খান (বাংলাদেশের কণ্ঠ), চ্যানেল সেভেনের হাফিজ আল আসাদ (সাইদ খান), মেহেদী আজাদ মাসুম (আলোকিত সময়) ও মো. গোলাম ময়নুল আহসান (বাংলাভিশন) ।

সাংগঠনিক সম্পাদক পদে খসড়া তালিকায় নাম এসেছে তিনজনের। তারা হলেন- আব্দুল্লাহ আল কাফি (দৈনিক আমাদের সময়), মাইনুল হাসান সোহেল (ইনকিলাব), আব্দুল হাই তুহিন (সংবাদ প্রতিদিন)।

খসড়া তালিকায় ছয়টি সম্পাদকীয় পদে দুই জন করে প্রার্থীর নাম এসেছে। অর্থ সম্পাদক পদে শাহ আলম নূর (এশিয়ান এজ) ও শ্যামল কান্তি নাগ।

দপ্তর সম্পাদক পদে নাম এসেছে জান্নাতুল ফেরদৌস পান্না ও মো. জাফর ইকবাল। তথ্য প্রযুক্তি ও প্রশিক্ষণ সম্পাদক পদে হালিম মোহাম্মদ (দৈনিক জাগরণ) ও কামাল মোশারেফ (বাংলাদেশের খবর)। ক্রীড়া সম্পাদক পদে মাকসুদা লিসা (ভয়েস অব এশিয়া) ও মো. মজিবুর রহমান। সাংস্কৃতিক সম্পাদক পদে মো. শাহাবুদ্দিন মাহতাব ও মিজান চৌধুরী। আপ্যায়ন সম্পাদক পদে মুহাম্মদ আখতারুজ্জামান ও মোহাম্মদ নইমুদ্দীনের (রাইজিং বিডি) নাম খসড়া তালিকায় প্রকাশ করা হয়েছে।

এদিকে পুরো কমিটির মধ্যে নারী বিষয়ক সম্পাদক, প্রচার-প্রকাশনা বিষয়ক সম্পাদক ও কল্যাণ সম্পাদক এই তিনটি পদেই খসড়া তাালিকায় নাম এসেছে একজন করে। তারা হলেন- রীতা নাহার (বৈশাখী টিভি), মাইদুর রহমান রুবেল (আরটিভি) ও খালিদ সাইফুল্লাহ (নয়া দিগন্ত)।

প্রার্থীতা প্রত্যাহার না করলে তিন পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হবেন তারা।

এছাড়া কার্যনির্বাহী সদস্য সাতটি পদে নির্বাচনে লড়তে খসড়া তালিকায় নাম এসেছে ৯ প্রার্থীর। এরা হলেন, দৈনিক ঢাকাটাইমসের আজিজুর রহমান (রহমান আজিজ), রফিক রাফি (নিউ নেশন), মানবকণ্ঠের জাহাঙ্গীর কিরণ ও মোহাম্মদ ছলিম উল্লাহ (মেজবাহ), এম এম জসিম (বিজনেস স্ট্যান্ডার্ড), বিটিভির নার্গিস জুই ও মো. মাহবুবুর রহমান, রোমানা জামান (ভোরের কাগজ), সায়ীদ আবদুল মালিক (ইনকিলাব)।

(ঢাকাটাইমস/১৬ নভেম্বর/এসআর/বিইউ)