কাঁঠালবাড়ী ঘাট সরে যাচ্ছে বাংলাবাজারে

তামিম ইসমাইল, (শিবচর, মাদারীপুর)
| আপডেট : ১৭ নভেম্বর ২০২০, ১২:৫৬ | প্রকাশিত : ১৭ নভেম্বর ২০২০, ১২:১৮

মাদারীপুরের শিবচর উপজেলার কাঁঠালবাড়ী ফেরিঘাটের স্থান পরিবর্তন করা হয়েছে। নতুন ঘাট আগের ঘাটের আধা কিলোমিটার পশ্চিমে। এই পর্যন্ত দুটি ফেরিঘাট নতুন জায়গায় স্থাপন করা হয়েছে। বাকিগুলো স্থাপনের কাজ চলছে বলে জানিয়েছে ঘাট কর্তৃপক্ষ।

এদিকে মুন্সীগঞ্জের শিমুলিয়া থেকে ফেরি ছেড়ে যাচ্ছে নতুন এ ঘাটের উদ্দেশ্যে। নতুন এ রুটে ফেরি চলাচলে ১০-১৫ মিনিট সময় বেশি লাগছে। লঞ্চঘাট, স্পিডবোট ঘাট ও দুটি ফেরিঘাট স্থানান্তর সম্পন্ন হলে নৌ-রুটটি শিমুলিয়া-বাংলাবাজার নামে পরিচিত হবে।

বিআইডব্লিউটিসির কাঁঠালবাড়ী ঘাট সূত্রে জানা যায়, বাংলাবাজার-শিমুলিয়া নতুন নৌ-রুটে দৈনিক নয়টি ফেরি চলাচল করছে। তবে লঞ্চ, স্পিডবোট ও আরও দুটি ফেরির পন্টুন স্থানান্তর হতে কয়েকদিন সময় লাগতে পারে।

নতুন ঘাটে যাতায়াতকারী এক ফেরিচালক বলেন, পদ্মা সেতুর উন্নয়নমূলক কাজের জন্য ঘাট পরিবর্তন করা হয়েছে। আমরা নতুন ঘাট দিয়ে গাড়ি পারাপার করছি। আগের তুলনায় ১০-১৫ মিনিট সময় বেশি লাগছে।

ঢাকাগামী জলিল নামের এক ট্রাকচালক বলেন, বর্তমানে ফেরিঘাট দুই পাশে থাকায় গাড়ির ভিড় কোন দিকে কম তা নিয়ে দ্বিধাদ্বন্দ্বে পড়ে যাই। যার কারণে বিপাকে পড়তে হয় আমাদের।

বিআইডব্লিউটিসির শিমুলিয়া ঘাট ব্যবস্থাপক (বাণিজ্য) সাফায়েত আহমেদ বলেন, কাঁঠালবাড়ী থেকে ৫শ মিটার দূরে আপ স্ট্রিমে বাংলাবাজার স্থানান্তর হচ্ছে। এতে নির্দিষ্ট সময়ের চেয়ে ১০-১৫ মিনিট বেশি সময় ব্যয় হচ্ছে। নৌরুটটি এখন ১৩ কিলোমিটার হলো। তবে লঞ্চ ও স্পিডবোট ঘাট এখনো আগের স্থানেই আছে, কয়েকদিন সময় লাগবে।

২০১৭ সালের ১৫ ফেব্রুয়ারি কাওড়াকান্দি ঘাটের স্থান পরিবর্তন করে কাঁঠালবাড়ীতে স্থাপন করা হয়েছিল। তখন মাদারীপুর জেলার শিবচর উপজেলার এ ঘাটের নামকরণ করা হয় ইলিয়াস আহমেদ ঘাট। এখনও ইলিয়াস আহমেদ ঘাট নামকরণই থাকবে।

(ঢাকাটাইমস/১৭নভেম্বর/কেআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :