পরিচিতজনদের সঙ্গে দেখা হলেও মাস্ক খুলবেন না

প্রকাশ | ১৮ নভেম্বর ২০২০, ১৫:৩৪

ডা. রাজদীপ বিশ্বাস

ভাইফোঁটা। ভাই-বোনের সম্পর্কের চমৎকার একটি অনুষ্ঠান। অতি মধুর বচন ‘ভাইয়ের কপালে দিলাম ফোঁটা, যমের দুয়ারে পড়ল কাঁটা’। সব বোনদের বিনীত অনুরোধ, ভাইফোঁটার আচার পালন করতে গিয়ে দয়া করে কোনো পারিবারিক সমাগম করবেন না। আসলেই যমের দুয়ারে কাঁটা দিতে চাইলে দয়া করে এবার ভাইয়ের কাছ থেকে দূরে থাকুন।

ভাইফোঁটার আচার অনুষ্ঠান পালন করতে গিয়ে অনেকের ঘরেই পারিবারিক অনুষ্ঠান, খাওয়া, আড্ডা গল্প ইত্যাদি হবে। তাতে ফোঁটা দিয়ে যমের দুয়ারে কাঁটা পড়ার চেয়ে পরিবারের কারও জন্য যমের দুয়ারের পথ আরো মসৃণ হয়ে যাওয়ার সম্ভাবনা অনেক বেশি।

এ কথাগুলো বলছি কারণ কিছুক্ষণ আগেই এরকম একটি পারিবারিক অনুষ্ঠানের আমন্ত্রণ পেয়েছি যেখানে হিসাব মতো প্রায় ১৫-১৬ জন বা আরও বেশি জনসমাগম হওয়ার সম্ভাবনা, ‘সবাই ঘরের লোক’ প্রত্যাখ্যান করেছি। বলেছি এগুলো করতে গিয়ে যদি সামনের বছর ভাইফোঁটায় এদের মধ্যে ২-১ জন না থাকে তাহলে ভালো লাগবে নাকি একটা বছর দূর থেকেই ভাইয়ের প্রতি শুভকামনা জানিয়ে সবাই মিলে দূরে দূরে কাছে আসার দিকে একটু একটু করে এগিয়ে যাওয়াটা ঠিক হবে।

আমার এতকিছু বলায় কিছুই আসবে যাবে না যে যার যার মতোই চলবে। তারপরও বলব, ঘরের লোকের প্রতি আরও বেশি যত্নশীল হোন, নিকটাত্মীয়, বন্ধুবান্ধব, পরিবারের লোক বলে দেখা হলে মাস্ক খুলে ফেলবেন না

পারিবারিক আচার অনুষ্ঠান এক বছর না করুন, সোজা কথা যদি আসলেই ভালোবেসে থাকেন, মঙ্গল চান দূরে থাকুন। মাস্ক পরুন, দূরে থাকুন। আর কিছুদিন ধৈর্য ধরুন।

প্রিয় মানুষদের সাথে যদি আনন্দের আরও কিছু সময় চান তাহলে এখন দূরে থাকুন, নয়তো সমাগমের সবাই থাকবে না। বাস্তব পরিস্থিতিটা অনেকেই বুঝছে না। জীবনের মূল্যে সেই শিক্ষা যেন কারও না হয় তাই এত কথা বলা, কাউকে বিরক্ত করার জন্য বা ছোট করার জন্য নয়।

কোভিড-১৯ মহামারির রূঢ় বাস্তবতা প্রথম থেকেই চোখের সামনে দেখেছি, এখনো দেখছি। তাই বুঝতে পারি নিজে এবং প্রিয় মানুষরা সবাই বেঁচে থাকাটাই আক্ষরিক অর্থে এ সময়ের সবচেয়ে বড় পাওয়া। আর কিছুর চিন্তা এখন করবেন না, খারাপ সময়টা পার হতে দিন, পরম করুণাময় সৃষ্টিকর্তার কাছে প্রার্থনায় এ অভিশপ্ত সময়ের অবসান চান, আলো আসবেই, একটু ধৈর্য ধরুন দয়া করে।

আমার সব বোন-ভাইয়ের পক্ষ থেকে ভাইফোঁটার অনাবিল শুভেচ্ছা। I love you all and I miss you all dear sis. আমি অপেক্ষায় আছি একটি সুন্দর সময়ের যেদিন আবার প্রাণখুলে ভাই-বোনের উৎসব হবে। সৃষ্টিকর্তা নিশ্চয়ই সে সময় দেবেন, আমরা একটু ধৈর্য ধরি।

লেখক: চিকিৎসক

ঢাকাটাইমস/১৮নভেম্বর/এসকেএস