পাঠ্যবইয়ে ৭ মার্চের ভাষণ চেয়ে শিশু সামির অবস্থান

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৮ নভেম্বর ২০২০, ১৯:৪৬ | প্রকাশিত : ১৮ নভেম্বর ২০২০, ১৯:৪৩

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাতই মার্চের ভাষণটি প্রাথমিকের পাঠ্যবইয়ে অন্তর্ভুক্তির দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন করেছে ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থী ফারহান সাদিক খান (সামি) নামের একজন শিশু।

আজ বুধবার জাতীয় প্রেসক্লাবের সামনের ফুটপাতে তার দাবিসংবলিত একটি ব্যানার টানিয়ে তার নিচে বসে অবস্থান করে সামি।

ইউনেসকোর ‘ডকুমেন্টারি হেরিটেজ’ হিসেবে স্বীকৃত বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ বাংলাদেশের সংবিধানেও অন্তর্ভুক্ত করা হয়েছে। ১৯৭১ সালের ৭ মার্চ সোহরাওয়ার্দী উদ্যানে (তৎকালীন রেসকোর্স ময়দান) এই ভাষণ দেন বঙ্গবন্ধু।

মানিকগঞ্জের সিংগাইর উপজেলার ধল্লা ইউনিয়নের শিশু সামি মনে করে, বঙ্গবন্ধুর সাত মার্চের ভাষণটি নতুন প্রজন্মের শিশুবেলা থেকে জানা দরকার। কিন্তু সেটি শিশুদের কাছে ঠিকমতো পৌঁছাচ্ছে না।

তাই প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করার জন্য সে অবস্থান কর্মসূচি পালন করেছে। সামির দাবি, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণটি প্রাথমিকের পাঠ্যবইয়ের অন্তর্ভুক্ত করলে ছোট থেকেই শিশুরা ভাষণটি সহজে অনুধাবন করতে পারবে।

ধল্লা ইউনিয়নের আমিনুল ইসলাম কানের ছেলে সামি ধল্লা ইউনিয়ন কাউন্সিল উচ্চ বিদ্যালয়ে ষষ্ঠ শ্রেণির ছাত্র। ক্লাস ওয়ানে থাকতে সে ৭ মার্চের ভাষণটি মুখস্থ করে। পরে বঙ্গবন্ধুর আরও কয়েকটি ভাষণ রপ্ত করেছে সে।

৭ মার্চের ভাষণটি যখন সে শেখে, তখন এর গুরুত্ব বোঝেনি জানিয়ে সামি বলে, ‘এখন হয়তো কিছুটা হলেও বুঝতে পারি। আমার মতো আরও অনেক শিশুই এই ভাষণের গুরুত্ব ঠিকভাবে বুঝতে পারে না। পুরো ভাষণটি বা ভাষণের অংশবিশেষ যদি প্রাথমিকের কোনো একটি শ্রেণিতে থাকত, তাহলে শিক্ষকরা সুন্দর করে ভাষণের মর্মকথা আমাদের বুঝিয়ে দিতে পারতেন। তাহলে আমরাও ভাষণটি অল্প বয়সেই বুঝতে পারতাম।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে সামির আবেদন, `৭ মার্চের ভাষণ কিংবা ভাষণের অংশবিশেষ প্রাইমারি বইতে অন্তর্ভুক্ত করুন। এতে করে ছোটবেলা থেকেই শিশুরা বঙ্গবন্ধুকে চিনবে এবং বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের গুরুত্ব ও মূল্য বুঝতে পারবে।’ প্রধানমন্ত্রী তার আবেদন গ্রহণ করে যথাযথ কর্তৃপক্ষকে উদ্যোগ নিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন বলে আশা করছে সামি।

শিশু সামির অবস্থান কর্মসূচিতে উপস্থিত হয়ে তার দাবির সিঙ্গে একাত্মতা প্রকাশ করেন জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক কায়সার হামিদ। বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক দল সামির সঙ্গে সংহতি জানায়।

(ঢাকাটাইমস/১৮নভেম্বর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :