‘গ্রামমুখী চক্ষু চিকিৎসা সেবা আরো এক ধাপ এগিয়ে যাবে’

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ নভেম্বর ২০২০, ২০:০৬

চট্টগ্রাম চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ কেন্দ্রের (সিইআইটিসি) ইনস্টিটিউট অব কমিউনিটি অফথালমোলজি নতুন ভবনের ভিত্তিপ্রস্থর স্থাপন করা হয়েছে। বৃহস্পতিবার সকাল ১০টায় পাহাড়তলীস্থ ক্যাম্পাসে এ উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ভবনটির ভিত্তি প্রস্থর স্থাপন করেন আন্তর্জাতিক চক্ষু বিশেষজ্ঞ, চট্টগ্রাম চক্ষু হাসপাতালের ম্যানেজিং ট্রাস্টি ও ইম্পেরিয়াল হাসপাতালের চেয়ারম্যান অধ্যাপক ডা. রবিউল হোসেন।

এসময় অধ্যাপক ডা. রবিউল হোসেন বলেন, গ্রামাঞ্চলে মানসম্মত উন্নত চিকিৎসা, সেবার পরিধি বাড়ানো ও চক্ষু চিকিৎসার জন্য প্রশিক্ষিত মানবসম্পদ উন্নয়নে উৎকৃষ্ট চিকিৎসা কেন্দ্র হিসেবে গড়ে তুলতে নিরলস প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

তিনি বলেন, গ্রামগঞ্জে মাঠ পর্যায়ে চক্ষু চিকিৎসাসেবা ছড়িয়ে দেয়ার লক্ষ্যে এমনকি রোগীদের চক্ষু চিকিৎসার মাধ্যমে তাদের অন্ধত্ব নিবারণ করা ও তাদের দৃষ্টিশক্তি ফিরিয়ে দিতে ১৯৭৩ সালে অতি ক্ষুদ্র পরিসরে গ্রামমুখী চক্ষু চিকিৎসা শিবিরের মাধ্যমে চট্টগ্রাম চক্ষু হাসপাতালের যাত্রা শুরু হয়।

পরবর্তীতে সারা দেশে ধীরে ধীরে এর প্রসার লাভ করে। যার ফলে প্রতিষ্ঠার পর থেকে প্রায় ৫০ লাখ মানুষের চোখের চিকিৎসা সফলভাবে সম্পন্ন করে অনন্য প্রতিষ্ঠানে পরিণত হয়েছে সিইআইটিসি। প্রতিবছর গড়ে চার লাখ রোগীকে সেবা দিচ্ছে এ প্রতিষ্ঠান।

অনুষ্ঠানে উপ-মহাদেশের চক্ষু বিশেষজ্ঞ ও বাংলাদেশ অন্ধকল্যাণ সমিতির প্রতিষ্ঠাতা অধ্যাপক ডা. রবিউল হোসেনকে চক্ষু চিকিৎসার প্রাণপুরুষ উল্লেখ করে জানানো হয়, ৫০ হাজার স্কায়ার ফিটের ইনস্টিটিউট অব কমিউনিটি অফথালমোলজিন পাঁচ তলা এই ভবনের ভিত্তি প্রস্থর স্থাপনের ফলে অধ্যাপক ডা. রবিউল হোসেনের দীর্ঘদিনের লালিত স্বপ্ন বাস্তবায়নের মাইল ফলক এবং দেশের অনন্য প্রতিষ্ঠান হিসেবে অবদান রাখবে।

এ সময় উপস্থিত ছিলেন হাসপাতালের ট্রেজেরার জাহাঙ্গীর আলম খান, ইমপেরিয়ালের প্রজেক্ট ম্যানেজার মুহিবুল ইসলাম, সিইআইটিসির মেডিকেল ডিরেক্টর ডা. কামরুল ইসলাম, সিনিয়র কনসালটেন্ট ডা. রাজীব হোসেন, এক্সজিউটিভ ইঞ্জিনিয়ার একে এম এ খালেদ, ডেপুটি ম্যানেজার (এডমিন) মো. রোকনুন চৌধুরী, সহকারী ম্যানেজার সাজিউল ইসলাম প্রমুখ।

(ঢাকাটাইমস/১৯নভেম্বর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :