নারীর ক্ষমতায়নের উজ্জ্বল দৃষ্টান্ত বাংলাদেশ: স্পিকার

প্রকাশ | ১৯ নভেম্বর ২০২০, ২১:৩১

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

বাংলাদেশ নারীর ক্ষমতায়নের উজ্জ্বল দৃষ্টান্ত বলে মন্তব্য করেছেন স্পিকার ড. শিরীন শারমিন। তিনি বলেন, বর্তমানে সংসদে ২৩ জন নির্বাচিত নারী সংসদ সদস্য এবং ৫০ জন সংরক্ষিত নারী সংসদ সদস্য বিদ্যমান। প্রধানমন্ত্রী, বিরোধীদলীয় নেত্রী, স্পিকার -তিনজনই নারী। ভাষা আন্দোলন থেকে মহান মুক্তিযুদ্ধ পর্যন্ত নারীদের ভূমিকা অসামান্য।

বৃহস্পতিবার সংসদ ভবনে বাংলাদেশে নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাথালি শিউআখ তার সাথে সাক্ষাৎ করলে তিনি এসব কথা বলেন।
সাক্ষাৎকালে তারা দেশের অর্থনৈতিক উন্নয়ন ও ব্যবসা বাণিজ্যের প্রসার, কোভিডকালীন বাংলাদেশে অনুষ্ঠেয় সংসদ অধিবেশন, বাংলাদেশে নারীর ক্ষমতায়ন, অভিবাসন ইস্যু, এসডিজি অর্জনে বাংলাদেশের অগ্রগতি প্রভৃতি নিয়ে আলোচনা করেন।
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, কোভিডকালীন সময়ে সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে অনুষ্ঠেয় অধিবেশনে কোভিড টেস্টসহ সকল কার্যক্রমে সতর্কতা অবলম্বন করা হয়েছে। রাষ্ট্রদূত নাথালি শিউআখ এসময় সকল রকম সতর্কতা মেনে সফলতার সাথে অধিবেশন সম্পন্ন করায় স্পিকারের প্রশংসা করেন।
তিনি বলেন, বর্তমানে সংসদ সদস্যগণ বাল্যবিবাহ প্রতিরোধ, শিশু মৃত্যু হার হ্রাস, মাতৃ মৃত্যু হার হ্রাসসহ বিভিন্ন সামাজিক ব্যাধি প্রতিরোধে নিজ নিজ এলাকায় উল্লেখযোগ্য ভূমিকা রেখে চলেছেন। ইউএনডিপি বাংলাদেশের সহায়তায় উদ্ভাবিত ‘মাই কনস্টিটিউয়েন্সি’ এ্যাপ এক্ষেত্রে সাহায্য করছে।
স্পিকার বলেন, অনেক সমস্যা থাকা সত্ত্বেও মায়ানমারের রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দিয়ে ও তাদের প্রতি মানবিক ভূমিকা রেখে বিশ্বের বুকে দৃষ্টান্ত স্থাপন করেছেন ‘মানবতার মা’ প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কোভিডকালেও অর্থনৈতিক উন্নয়নের ধারাবাহিকতা রক্ষায় এবং বিভিন্ন শ্রেণি পেশার মানুষের দৈনন্দিন জীবন স্বাভাবিক রাখতে প্রণোদনা ঘোষণার মাধ্যমে সময়োপযোগী কার্যক্রম গ্রহণ করেছেন প্রধানমন্ত্রী।
রাষ্ট্রদূত নাথালি শিউআখ রাজনীতিসহ সকল ক্ষেত্রে নারীর অংশগ্রহণ, কোভিডকালীন সময়ে সরকারের অর্থনীতির চাকা সচল রাখার প্রচেষ্টা এবং এসডিজি অর্জনে বাংলাদেশের অগ্রগতির প্রশংসা করেন।

(ঢাকাটাইমস/১৯নভেম্বর/জেবি)