পারিবারিক শত্রুতায় পানের বরজ ধ্বংসের অভিযোগ

গফরগাঁও (ময়মনসিংহ) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ নভেম্বর ২০২০, ১৬:১৭

ময়মনসিংহের গফরগাঁও উপজেলার রসুলপুর ইউনিয়নের ছয়আনি রসুলপুর গ্রামের কৃষক দুলাল উদ্দিনের পাঁচ সদস্যের সংসার চলে পান বরজের আয় দিয়ে। তার অভিযোগ, পারিবারিক শত্রুতার জের ধরে তারই ভাই তার একমাত্র পান বরজটিকে ধ্বংস করে দিয়েছে। এছাড়া পানের বরজ ধ্বংসের পর শত্রুপক্ষ উল্টো তাদের হুমকি দিয়ে যাচ্ছে।

দুলাল উদ্দিন জানান, এই পান বরজ থেকে তিনি প্রতি বছর অন্তত চার লাখ টাকার পান বিক্রি করতেন। এখন বরজটি ধ্বংস করে দেয়ায় দিশেহারা হয়ে পড়েছেন তিনি। তার প্রায় চার কাঠা জমির উপর গড়ে তোলা পান বরজের পানগাছগুলো গোড়া থেকে কেটে নিচিহ্ন করে দেয়া হয়েছে।

ক্ষতিগ্রস্ত কৃষক আরও জানান, তার ছোট ভাই হাফিজুল ইসলামের সঙ্গে পারিবারিক বিরোধের জের ধরে সংঘর্ষ হয়। এতে তার ভাতিজি বিবি হাওয়া তাকেসহ তার স্ত্র্রী, ছেলে-মেয়েকে আসামি করে মামলা করেন। ওই মামলায় তিনি জেল খেটে জামিনে আসেন। জামিনে বের হয়ে এসে দেখেন তার চার কাঠা জমির উপর গড়ে তোলা পানের বরজটি নিচিহ্ন করে দিয়েছে তারা। পানের বরজে এখন ঘাস ছাড়া আর একটি পান গাছও অবশিষ্ট নেই।

তার অভিযোগ, পারিবারিক বিরোধের জেরে তার ভাই হাফিজুল ইসলাম, তার স্ত্রী রোমেনা খাতুন, ভাই কালাম, ভাবি রাশিদা বেগম ও জোসনা বেগমসহ বাড়ির অন্যরা তার পানের বরজের পান গাছ থেকে কেটে নিচিহ্ন করে দিয়েছে।

তিনি আরও অভিযোগ করে বলেন, পান বরজ কেন নষ্ট করল জানতে চাইলে, তার ভাই ও ভাতিজারা হুমকি দিয়ে বলে, ‘পান বরজ ধ্বংস করেছি। এ নিয়ে বারাবাড়ি করলে খুন জখম হবে।’

তাদের অব্যাহত হুমকির মুখে গত প্রায় আট মাস যাবত আর ছেলে-মেয়ে বাড়িতে আসতে পারছেন না কৃষক দুলাল।

তিনি বলেন, ‘বাড়ি এলেই আমার ছেলে-মেয়ের উপর হামলা করবে নিত্যদিনই এমন হুমকি দিচ্ছে। বাড়ির বেড়া ও টিউবয়েলের মাথাও খুলে নিয়ে গেছে।’

শুক্রবার দুলাল উদ্দিনের পান বরজে গিয়ে দেখা যায়, একটি পান গাছও অবশিষ্ট নেই। পান বরজের জন্য তৈরি করা মাচা পড়ে রয়েছে। পান বরজে গজিয়েছে ঘাস।

অভিযুক্ত হাফিজুল ইসলাম বলেন, ওই পানের বরজটি এমনিতেই নষ্ট হয়ে গেছে। এছাড়া আর কথা বলতে রাজি হননি তিনি।

এ বিষয়ে স্থানীয় ইউপি সদস্য (মেম্বার) আবুল কাশেমসহ আরও বেশ কয়েকজন জানান, দুলাল ও তার ভাই হাফিজুলের মধ্যে দীর্ঘদিন ধরে পারিবারিক বিরোধ চলে আসছে। এ নিয়ে গ্রামবাসী তাদের বিরোধ মেটাতে একাধিকবার সালিশ বৈঠকও করলেও হাফিজুলের অনাগ্রহে বিরোধ মিটানো সম্ভব হয়নি। এ নিয়ে দুই ভাইয়ের মধ্যে মামলা চলছে। মামলার মধ্যে দুলালের চলার একমাত্র পান বরজটি ধ্বংস করা তাদের উচিত হয়নি।

গফরগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) অনুকুল সরকার জানান, ওই পরিবারের মধ্যে দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছে। এ ঘটনা মিটিয়ে ফেলতে পুলিশও তাদের বলেছে। কিন্তু পানের বরজ নষ্ট করার বিষয়ে থানায় কেউ কোন অভিযোগ করেনি। তবে অভিযোগের ভিত্তিতে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।

(ঢাকাটাইমস/২০নভেম্বর/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :