উইটসা পুরস্কার পেল মাইসফটের মাইহেলথ বিডি

প্রকাশ | ২১ নভেম্বর ২০২০, ০৮:৫৭

তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস

'গ্লোবাল আইসিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড-২০২০' পেয়েছে মাইহেলথ বিডি, ভার্চ্যুয়াল হসপিটাল অব বাংলাদেশ। উদ্ভাবনী ই-স্বাস্থ্য সমাধান বিভাগে রানার আপ হয়েছে দেশের স্বাস্থ্যসেবাখাতের অত্যাধুনিক সেবাদাতা প্রতিষ্ঠানটি।  মালয়েশিয়ায় গত বুধবার শুরু হয়েছে তিন দিনের ওয়ার্ল্ড কংগ্রেস অব ইনফরমেশন টেকনোলজি (ডব্লিউসিআিইটি) সম্মেলন। সম্মেলনের দ্বিতীয় দিন সম্মানজনক এ পুরস্কার পায় মাইহেলথ বিডি। ডব্লিউআইটিএসএ বা উইটসা হলো বিশ্বের তথ্যপ্রযুক্তি শিল্পের শীর্ষস্থানীয় স্বীকৃত আন্তর্জাতিক সংস্থা।  বিশ্বের ৮০টির বেশি দেশ এর সদস্য। এবারে যে ১০টি বিভাগে রানার আপ পুরস্কার দেওয়া হয়েছে তার মধ্যে রয়েছে মাইহেলথ বিডি।

ওয়ার্ল্ড আইটি সার্ভিসেস অ্যালায়েন্স (উইটসা) প্রতিবছর এই পুরস্কারের আয়োজন করে থাকে।  তথ্যপ্রযুক্তি খাতে একে সম্মাজনক পুরস্কার হিসেবে বিবেচনা করা হয়।  এবারের পুরস্কার সম্পর্কে উইটসা কর্তৃপক্ষ জানিয়েছে, চলতি বছর যেসব সংস্থা মানবজাতির জন্য সর্বাধিক উল্লেখযোগ্য অবদান রেখেছে তাদের পুরস্কারের জন্য বিবেচনায় নেওয়া হয়েছে।

দেশের সফটওয়্যার খাতের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান মাইসফট লিমিটেডের স্বাস্থ্যসেবা খাতের অন্যতম উদ্যোগ মাইহেলথবিডি ডটকম (https://myhealthbd.com/)।  ওয়েব এবং অ্যাপ্লিকেশন মাধ্যমে সাধারণ মানুষের স্বাস্থ্যসেবা গ্রহণের প্ল্যাটফর্ম এটি।  ইতিমধ্যে বিভিন্ন হাসপাতাল ও চিকিৎসকেরা এই প্লাটফর্মে যুক্ত হয়েছেন।  প্রায় ৫০ হাজারেরও বেশি সেবা গ্রহীতা মাইহেলথবিডি ডট কমের টেলিমেডিসিনের মাধ্যমে চিকিৎসা সেবা গ্রহণ করেছেন।  এছাড়াও মাইসফট লিমিটেড এর অফিশিয়াল ইউটিউব চ্যানেল থেকে বিশেষজ্ঞ চিকিৎসকেরা নিয়মিত বিনা মূল্যে স্বাস্থ্য পরামর্শ দিচ্ছেন।

স্বাস্থ্যখাতকে ডিজিটাল স্বাস্থ্যসেবায় রূপান্তর করবার লক্ষ্যে বিভিন্ন সরকারি এবং বেসরকারি স্বাস্থ্যসেবাদানকারী প্রতিষ্ঠানের সঙ্গে আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে দেশীয় সফটওয়্যার কোম্পানি মাইসফট লিমিটেড।  হাসপাতাল স্বয়ংক্রিয়করণ বা অটোমেশনের ক্ষেত্রে মাইসফট এর রয়েছে হসপিটাল ইনফরমেশন সিস্টেম, ল্যাবরেটরি ইনফরমেশন সিস্টেম, রেডিওলজি ইনফরমেশন সিস্টেম, পিকচার আর্কাইভিং অ্যান্ড কমিউনিকেশন সিস্টেম, টেলিমেডিসিন সফটওয়্যার।

মাইসফট এর ব্যবস্থাপনা পরিচালক মো. মনজুরুল হক বলেন, বর্তমান পরিস্থিতিতে দেশের স্বাস্থ্য সেবা খাতের অটোমেশনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে মাইসফট লিমিটেড। ইতিমধ্যে মাইসফটের তৈরি একাধিক সফটওয়্যার ২০০টিরও বেশি হাসপাতালে ব্যবহার করা হচ্ছে। মাইহেলথবিডি ডটকম মূলত একটি ভার্চুয়াল প্লাটফর্ম যেখান থেকে রোগীরা একই ছাতার নিচে হাসপাতাল, চিকিৎসক, ইএমআর, টেলিমেডিসিন, টেলিরেডিওলজি, ডায়াগনস্টিক সুবিধাসহ বিভিন্ন ধরনের স্বাস্থ্যসেবা পাবেন।

উইটসা পুরস্কার পাওয়া প্রসঙ্গে মো. মনজুরুল হক বলেন, ‘বর্তমান সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়া প্রতিজ্ঞার বাস্তবায়নের অংশ হিসেবে স্বাস্থ্য খাতেও ডিজিটালাইজেশন শুরু হয়েছে। আমাদের লক্ষ্য প্রযুক্তিকে স্বাস্থ্যসেবা খাতের একটি সম্পদ হিসেবে তৈরি করা। উন্নত মানের কমপ্লেক্স হেলথ কেয়ার সফটওয়্যার আমরা এখন সম্পূর্ণরূপে দেশীয় মেধা ব্যবহার করে দেশেই তৈরি করতে পারছি।করোনাকালে ভার্চ্যুয়াল হাসপাতাল সেবা হিসেবে মাই হেলথ বিডির জন্য বড় অর্জন উইটসা পুরস্কার। এর মাধ্যমে বাংলাদেশের তথ্যপ্রযুক্তির অর্জন সারা বিশ্বের কাছে পৌঁছাবে।'

(ঢাকাটাইমস/২১নভেম্বর/এজেড)