শীতে রুক্ষ ত্বকে উজ্জ্বলতা ফেরানোর উপায়

প্রকাশ | ২১ নভেম্বর ২০২০, ০৯:৩৯ | আপডেট: ২১ নভেম্বর ২০২০, ১১:১০

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস

শুরু হয়েছে শীতের আমেজ। হিম হিম ঠান্ডা হাওয়ার দাপটে এই সময় ত্বক হয়ে ওঠে রুক্ষ, শুষ্ক, টানটান। শীতের দাপুটে হাওয়া, ধুলাবালু, ঠান্ডা, কাশি আর শীতপোশাক নিয়ে টালমাটাল সময়ে আর ব্যস্ত জীবনে ত্বকের দিকে খেয়াল রাখা হয় কমই। আর এ সুযোগেই আমাদের ত্বকের যা ক্ষতি হওয়ার হয়ে যায়। তাই এ সময় ত্বক রুক্ষ ও অনুজ্জ্বল হয়ে যাওয়া রোধ করতে চাইলে দরকার একটু বাড়তি যত্নের।

ফ্যাশন সম্পর্কে সচেতন প্রত্যেকেই মুখের ত্বকের কথা ভীষণভাবে খেয়াল রাখেন। তাই তো তা পরিষ্কার দেখানোর জন্য বারবার মুখ ধোওয়ার অভ্যাস রয়েছে অনেকের। কিন্তু তারপরেও আপনার মন খুঁতখুঁত করছে তাই তো? মুখ সঠিকভাবে পরিষ্কার হচ্ছে না বলেও মনে হচ্ছে? মুখ ধোওয়ার আগে নিজেদের ত্বকের ধরন সম্পর্কে আপনার সঠিক ধারণা না থাকলে এই দুই প্রশ্ন মনে আসা অসম্ভব কিছুই না। তাই ঘন ঘন মুখ ধোওয়ার পরিবর্তে আগে জেনে নিন ত্বকের ধরন। এবার ত্বকের ধরন অনুযায়ী পরিষ্কার করুন আপনার মুখ। দেখবেন নিমেষেই ফিরে আসবে হারানো ঔজ্জ্বল্য।

কিছুক্ষণের মধ্যেই আপনার মুখের ত্বক চিটচিটে হয়ে যায়? তবে আপনার ত্বক যে তৈলাক্ত তা নিয়ে কোনো সন্দেহ নেই। এরকম ত্বক হলে আপনাকে ফোম বেসড কোনো ফেসওয়াশ ব্যবহার করতে হবে। তৈলাক্ত ত্বক মানেই ব্রণের সমস্যাও থাকার সম্ভাবনা প্রায় ১০০ শতাংশ। সেক্ষেত্রে ক্লিনজার ব্যবহার করতেও ভুলবেন না। আর তারপর ব্যবহার করুন টোনার।

শুষ্ক ত্বকের যত্ন সবসময়ই একটু বেশি নিতে হয়। আপনার মুখের ত্বক শুষ্ক হলে অবশ্যই অ্যালকোহল মুক্ত কোনো ফেসওয়াশ ব্যবহার করতে হবে। এছাড়াও রাস্তায় বের হলে অ্যালকোহল নেই এরকম টিস্যু ব্যবহার করতে পারেন। মুখ ধোওয়ার সময় ফেসওয়াশ ব্যবহার করুন। তারপর ভালো করে নরম তোয়ালে দিয়ে হালকা হাতে মুখ মুছতে ভুলবেন না।

আপনার ত্বক কী ভীষণ অন্যরকম? কোনো অংশ শুষ্ক তো কোনোটা তৈলাক্ত? তবে অবশ্যই মুখ পরিষ্কার করার জন্য কোন ধরনের সামগ্রী ব্যবহার করছেন সেদিকে বিশেষ নজর আপনাকে দিতেই হবে। আপনার ত্বকের জন্য জেলের মতো কোনো ফেসওয়াশ ব্যবহারই নিরাপদ। ক্লিনজারও ব্যবহার করতে পারেন। সপ্তাহে একবার স্ক্রাবিং করতে ভুলবেন না। আর প্রতিদিনই ব্যবহার করতে পারেন অ্যালকোহল ফ্রি টোনার। সারাদিনের ত্বকের ক্লান্তি দূর করতে হালকা হাতে ম্যাসাজও করতে পারেন।

উপরের টিপস অনুযায়ী ত্বক অনুযায়ী নিন যত্ন। তাতেই আপনি হয়ে উঠতে পারবেন আরও সুন্দর। পুরুষ হৃদয়ে ঝড় তোলার পাশাপাশি অনেকেরই যে ঈর্ষার কারণ হয়ে উঠবেন সে বিষয়ে কোনো সন্দেহ নেই।

খুব কড়া সাবান আপনার ত্বকের শুষ্কতা কেড়ে নেবে৷ হালকা কোনো সাবান বা সোপ ফ্রি ক্লিনজার ব্যবহার করুন৷ বেসন, মসুর ডাল বাটা, চালের গুঁড়া ইত্যাদি দিয়ে ত্বক খুব ভালোভাবে পরিষ্কার করা যায়৷ ক্লেনজার বা স্ক্রাবার ব্যবহারের ক্ষেত্রেও এই সতর্কতা মেনে চলা উচিত৷

পরিবর্তন আনুন খাদ্যতালিকায়৷ ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, ভিটামিন সি, আর ম্যাগনেশিয়াম যেন থাকে খাদ্যতালিকায়৷ তা না হলেই মুষড়ে পড়বে আপনার ত্বক৷ মাছ, আখরোট, ফ্ল্যাক্সসিড বা তিসি, ফল, শাক-সবজি রাখুন রোজের খাদ্যতালিকায়৷ খুব তেলমশলাদার বা ভাজাভুজি জাতীয় খাবার এড়িয়ে চলুন৷

(ঢাকাটাইমস/২১ নভেম্বর/আরজেড/এজেড)