রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায় জিঙ্ক

স্বাস্থ্য ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২১ নভেম্বর ২০২০, ১২:০৯ | প্রকাশিত : ২১ নভেম্বর ২০২০, ১১:৪১

করোনাকালে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ানোর বিকল্প নেই। এক্ষেত্রে ভিটামিন সি, ডি এর মতো জিঙ্কও বেশ কার্যকরী। শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য খাদ্যাভ্যাস গুরুত্বপূর্ণ বিষয়। মানুষ কীভাবে সুস্থ থাকতে পারে এবং কোন উপায়ে শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে, সেটি নিয়ে নানামুখী গবেষণা হয়েছে বিশ্বজুড়ে। জেনে নিন জিঙ্ক সমৃদ্ধ কতগুলো খাবার সম্পর্কে।

মাংস, লিভার, ডিম এবং সামুদ্রিক খাবার জিঙ্কের সেরা উৎস। দুধ এবং পণ্য, শুকনো শাক, তেলের বীজ এবং শস্যগুলোতে পর্যাপ্ত দস্তা থাকে। দস্তা খনিজ সমৃদ্ধ সর্বাধিক গুরুত্বপূর্ণ খাদ্য উৎস হলো লাল মাংস এবং ঝিনুক। মাংস জিঙ্কের সমৃদ্ধ উৎস। মাংসের খাবারগুলোতে মুরগির পরিবর্তে টার্কি ব্যবহার করে আপনি আরও দস্তা পেতে পারেন। ভেড়ার মাংস জিংকের অন্যতম গুরুত্বপূর্ণ উৎস। 100 গ্রামে ৬.৭ মিলিগ্রাম জিংক রয়েছে, যা আমাদের প্রতিদিনের দস্তার প্রয়োজনীয়তার ৪৫% এর সাথে মিলে যায়।

কুমড়ার বীজ

কুমড়ার বীজে পর্যাপ্ত পরিমাণে জিঙ্ক থাকে। ১০০ গ্রাম কুমড়োর বীজে ৬.৬ মিলিগ্রাম দস্তা থাকে, যা প্রতিদিনের প্রয়োজনের ৪৪% পূরণের জন্য পর্যাপ্ত। কুমড়ার বীজের তেলও দস্তার উত্স হিসাবে ব্যবহার করা যেতে পারে। একটি গবেষণা অনুসারে কুমড়োর বীজ এবং কুমড়োর বীজ তেল পোস্টম্যানোপসাল মহিলাদের স্তন ক্যান্সারের ঝুঁকি হ্রাস করতে পারে। কুমড়োর বীজ প্রোস্টেট স্বাস্থ্যের জন্য এবং আপনার মানসিক স্বাস্থ্যের উন্নতির জন্যও উপকারী।

রসুন

রসুনে কিছুটা জিঙ্ক থাকে। রসুনের চুল পড়া রোধের প্রভাব মূলত এটিতে জিঙ্ক রয়েছে এমন কারণে হয়। স্পষ্টতই, রসুন এককভাবে আপনার জিংকের প্রতিদিনের চাহিদা পূরণ করবে না, তবে আপনি যদি অন্যান্য সুবিধাগুলো বিবেচনা করেন, রসুন জিঙ্কের উত্স হিসাবে গ্রহণ করা যেতে পারে।

চিনাবাদাম

চিনাবাদাম জিঙ্কের অন্যতম গুরুত্বপূর্ণ উত্স। একমাত্র সমস্যাটি হল চিনাবাদাম খুব বেশি ক্যালোরিযুক্ত। ১০০ গ্রাম চিনাবাদাম প্রায় 317 ক্যালোরি।

লিভার

গরুর মাংসের লিভার জিঙ্কের একটি ভাল উত্স। আপনি নিজের পছন্দ মতো রান্না করে খেতে পারেন।

শাক

পালং শাক সম্ভবত জিঙ্কের সেরা উত্স নয়, তবে এটি উদ্ভিজ্জ জিঙ্কের সেরা উত্সগুলির মধ্যে একটি। পালং শাকগুলিতে এমন অন্যান্য খনিজও রয়েছে যা আমাদের সামগ্রিক স্বাস্থ্যের জন্য চরম উপকারী। (লোহার মত।)

সাদা মাশরুম

হোয়াইট মাশরুম, যা আমরা সংস্কৃতি মাশরুম হিসাবেও জানি এবং যা আমরা খাদ্যতে যুক্ত করি, এটি এক্সএনএমএক্সএক্স গ্রামে প্রায় ১০০ মিলিগ্রাম জিংক খনিজ ধারণ করে। এছাড়াও, মাশরুমগুলো ভিটামিন এবং খনিজগুলোর একটি ভাল উত্স। ক্যালোরিগুলো খুব কম।

কোকো

কোকো পাউডারে এপিকেচিন এবং কেটেকিন নামে দুটি ফ্ল্যাভোনয়েড থাকে যা প্রদাহ এবং রোগ প্রতিরোধ করে। এই ফ্ল্যাভোনয়েড রক্ত প্রবাহ বৃদ্ধি এবং রক্তচাপ কমাতে সাহায্য করে।

ডিমের কুসুম

ডিমের কুসুম হল জিঙ্কের দোকান। একমাত্র কুসুম সামগ্রিক কোলেস্টেরলের মাত্রাটি কিছুটা বাড়িয়ে তুলতে পারে, এমনকি আপনার দস্তা খাওয়ার জন্য কোলেস্টেরলের সমস্যা থাকলেও চিকিৎসকরা প্রতিদিন ১টা ডিমের বেশি খাওয়া খেতে বলেছেন।

ডাল

মটর জিঙ্কের উত্স। এটিতে অন্যান্য উদ্ভিদ যৌগ এবং দরকারী ভিটামিন রয়েছে।

তিল

তিলতে প্রচুর পরিমাণে জিঙ্ক এবং ক্যালসিয়াম রয়েছে। তিলের বীজ থেকে প্রাপ্ত তিল বা তাহিনী খেতে বিকাশের বয়সের শিশুদের পক্ষে এটি বিশেষ উপকারী, যেখানে তারা প্রয়োজনীয় জিংক এবং ক্যালসিয়াম উভয়ই সরবরাহ করতে পারে।

মটরশুটি এবং কিডনি বিন এবং মুগ ডাল

বিন এবং কিডনি মটরশুটি উভয় জিঙ্কের একটি ভাল উত্স এবং স্বাস্থ্যকর উদ্ভিজ্জ প্রোটিনের উত্স। যদি আপনি মাংস এবং যকৃতের পরিবর্তে উদ্ভিদগুলো থেকে আপনার দস্তা প্রয়োজনগুলো পূরণ করতে চান তবে আপনি মটরশুটি, কিডনি বিন এবং মুগ ডাল বেছে নিতে পারেন।

শরীরে জিঙ্কের ঘাটতি পূরণে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী প্রতিদিন জিঙ্ক ট্যাবলেটও খেতে পারেন।

(ঢাকাটাইমস/২১ নভেম্বর/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

করোনায় ধূমপায়ীদের মৃত্যু হার ৩ গুণ বেশি: গবেষণা

বিদায়ী উপাচার্যের অনিয়ম-দুর্নীতির প্রশ্নে যা বললেন ডা. দীন মোহাম্মদ

বিএসএমএমইউতে নতুন উপাচার্যকে বরণ করতে ব্যাপক প্রস্তুতি  

অ্যানেস্থেসিয়ায় হ্যালোথেন ব্যবহার বন্ধ করতে বললো স্বাস্থ্য সেবা বিভাগ, কেন এ নির্দেশ?

হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি কমায় বাদাম!

স্বাধীনতা দিবস উপলক্ষে ইনসাফ বারাকাহ হাসপাতালে ফ্রি মেডিকেল ক্যাম্প

বিশ্ব যক্ষ্মা দিবসে জানুন সংক্রামক এ রোগের লক্ষণ ও চিকিৎসা সম্পর্কে বিস্তারিত

মৃগী রোগ সম্পর্কে কতটা জানেন? এর লক্ষণ আর চিকিৎসাই বা কী?

এক যুগ আগেই জানা যাবে আপনি মূত্রাশয়ের ক্যানসারে আক্রান্ত কি না

কীভাবে চিনবেন প্রাণঘাতী অগ্ন্যাশয়ের ক্যানসার? বাঁচতে হলে জানুন

এই বিভাগের সব খবর

শিরোনাম :