ওজন কমাতে বয়স কোনো বাধাই নয়!

প্রকাশ | ২২ নভেম্বর ২০২০, ০৯:০৩ | আপডেট: ২২ নভেম্বর ২০২০, ১০:১৮

ঢাকাটাইমস ডেস্ক

অনেকে মনে করেন বেশি বয়সের মানুষেরা চাইলেও ওজন কমাতে পারেন না। কিন্তু একটি নতুন সমীক্ষা এই ধারণা ভুল প্রমাণিত করেছে। সমীক্ষাটি জানাচ্ছে, ৬০ বছরের ঊর্ধ্বে যাদের বয়স এবং শারীরিক ওজনও বেশি, তারাও শুধু নিজেদের জীবনযাপনের ধারা বদলেই অল্পবয়স্কদের মতোই স্বাভাবিকভাবে ওজন কমাতে পারবেন।

ওয়রউইক বিশ্ববিদ্যালয় এবং ইউভার্সিটি হসপিটালস্‌ কভেন্ট্রি অ্যান্ড ওয়রউইকশায়ার বা ইউএইচসিডব্লু এনএইচএস ট্রাস্টের গবেষকরা তাদের গবেষণায় এমনটাই দাবি করছেন।

গবেষকদের আশা, তাদের নতুন গবেষণা গতানুগতিক ধারণা পাল্টে দেবে যে, বয়স্ক মোটা মানুষদের পক্ষে শারীরিক ওজন কমানো সম্ভব নয়। হাসপাতালের রোগীদের ওপর গবেষণা করেই এই রিপোর্ট তৈরি করেছেন গবেষকরা।

ওয়রউইকশায়ারের ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অফ ডায়াবিটিস, এন্ডোক্রাইনোলজি এবং মেটাবলিজমে এই সমীক্ষা করা হয়েছে ২৪২ জন রোগীর ওপর। ২০০৫ থেকে ২০১৬ পর্যন্ত, ৬০ বছরের নিচে এবং ৬০–৭৮ বছরের রোগীদের ওপর সমীক্ষা চালানো হয় যে, এই সময়ের মধ্যে তাদের ওজন কেমন কমেছে। জীবনযাপনের ধারা বদলের আগে এবং পরে রোগীদের ওজন মাপা হয়েছিল। এবং যখন দুটি দলের ওজন তুলনা করা হয় তখন দেখা যায়, ৬০ বছর এবং তার উপরের বয়স্কদের ওজন কমেছে ৭.‌৩ শতাংশ। অথচ ৬০ বছরের নিচের মানুষদের ওজন কমেছে ৬.‌৯ শতাংশ। ৬০ বছরের উপরের মানুষেরা ৩৩.‌৬ মাসে যেমনভাবে জীবনযাপন করেছেন, ৬০ বছরের নিচের মানুষেরা ৪১‌.৫ মাসে সেই জীবনযাপন করেছেন।

ওয়রউইক মেডিক্যাল স্কুলের লেখক বলছেন, যেকোনো বয়সে ওজন কমানো অত্যন্ত গুরুত্বপূর্ণ। ওজন কমানোর জন্য জীবনযাপনে পরিবর্তনের জন্য কোনো বয়সের বাধা থাকা অনুচিত। বয়স্কদের বরং সবার আরও উৎসাহিত করা উচিত ওজন কমানোর জন্য।  

(ঢাকাটাইমস/২২নভেম্বর/জেবি)