ফুটবল ছাড়া জীবনকে ভাবতে পারতেন না বাদল রায়

প্রকাশ | ২৩ নভেম্বর ২০২০, ১২:৩০ | আপডেট: ২৩ নভেম্বর ২০২০, ১২:৫১

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

ফুটবল যার রক্তে মিশে আছে তিনি কি কখনো ফুটবলকে ভুলতে পারেন? নিশ্চয়ই না। যে ফুটবল তার জীবনে যশ-খ্যাতি এনে দিয়েছে তিনি সেই ফুটবলকে জীবন সায়াহ্ণেও আঁকড়ে ধরে রেখেছিলেন। বলা হচ্ছে, বাংলাদেশের ফুটবল অঙ্গনে আশির দশকের তারকা বাদল রায়ের কথা।  

জাতীয় ক্রীড়া পুরস্কারপ্রাপ্ত বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সাবেক তারকা এই ফুটবলার গতকাল (রবিবার) মারা গেছেন। মায়ার এই ভুবন ছেড়ে পাড়ি জমিয়েছেন না ফেরার দেশে। রবিবার সন্ধ্যা সাড়ে পাঁচটার দিকে মারা গেছেন তিনি। গত ১৫ নভেম্বর তার শরীরে লিভার ক্যানসার ধরা পড়ে।

এর আগে ২০১৭ সালে মস্তিষ্কে রক্তক্ষরণজনিত কারণে তার শরীরের এক পাশ অবশ হয়ে যায়। পরে প্রধানমন্ত্রীর সহায়তায় তাকে সিঙ্গাপুরে উন্নত চিকিৎসার জন্য পাঠানো হয়। অনেকটা সুস্থ হয়ে ফিরলেও স্বাভাবিক জীবনে আর ফিরতে পারেননি।

ওই ঘটনার পর থেকে প্রায়ই বাদল রায় একটি কথা বলতেন। সেটি হলো, ‘আমি ফুটবলের সঙ্গে যুক্ত নেই এমন কথা ভাবাটা আমার পক্ষে অসম্ভব। ফুটবল ছাড়া জীবনটাকে কীভাবে ভাবতে হয় তা আমি জানি না।’

কিন্তু নিয়ম মেনে সবাইকেই যে চলে যেতে হয়। বাদল রায় না থাকলেও বাংলাদেশের ফুটবল অঙ্গন তাকে মনে রাখবে আজীবন।

আশির দশকে নামকরা তারকা ছিলেন বাদল রায়। তার বর্ণাঢ্য ফুটবল ক্যারিয়ারে মোহামেডানের জার্সিতে খেলেছেন ১২ বছর। লাল-সবুজ জার্সি গায়ে জাতীয় দলের প্রতিনিধিত্ব করেছেন পাঁচ বছর। ক্রীড়াঙ্গনে তিনি মোহামেডানের বাদল রায় হিসেবেই বেশি পরিচিত।

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের যুগ্ম সম্পাদক, সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) উপমহাসচিব, সহসভাপতি এবং জাতীয় ক্রীড়া পরিষদের ট্রেজারার হিসেবেও দায়িত্ব পালন করেছেন বাদল রায়।

সবশেষ ফুটবল ফেডারেশনের নির্বাচনে ফুটবলকে দুর্নীতিমুক্ত করতে কাজী সালাউদ্দিনের বিরুদ্ধে সভাপতি পদে দাঁড়িয়েছিলেন বাদল রায়। কিন্তু অদৃশ্য কারণে মনোনয়নপত্র প্রত্যাহার করে সরে দাঁড়ানোর ঘোষণা দেন সাবেক এই তারকা ফুটবলার। নির্বাচনী ভেন্যুতে উপস্থিত না থেকেও ৪০ ভোট পেয়েছেন তিনি। হয়তো স্বাভাবিক অবস্থায় নির্বাচন হলে বাদল রায়ই হতেন বাফুফের সভাপতি।

(ঢাকাটাইমস/২৩ নভেম্বর/এসইউএল)