স্মার্টফোন চুরি গেলে ফিরে পাবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ নভেম্বর ২০২০, ১৫:০৪

বিশ্বব্যাপী স্মার্টফোনের ব্যবহার যেমন বাড়ছে, তেমনই বাড়ছে প্রয়োজনীয় এ ডিভাইসটি চুরি কিংবা হারিয়ে যাওয়ার প্রবণতা। সোফা, বিছানার তলায় চাপা পরে ব্যতিব্যস্ত করে তুলেছে আপনাকে। নাকি তাড়াতাড়ি ফোন করবার জন্য এদিক ওদিক হাতরেও তা খুঁজে না পেয়ে বেড়ে যাচ্ছে রক্তচাপ।

এবার তেমন সমস্যার সমাধান করে দেবে গুগল সার্চ ইঞ্জিন। এখন থেকে ফোন হারালে টেনশন না বাড়িয়ে গুগল সার্চ ইঞ্জিনে গিয়ে টাইপ করুন ফাইন্ড মাই ফোন। কয়েক মুহূর্তেই আপনাকে আপনার হারানো ফোন খুঁজে দেবে গুগল।

এখন প্রশ্ন – চোখের নিমেষে কাজটা কীভাবে করবে গুগল? সদ্য প্রকাশিত এক রিপোর্টে গুগল জানিয়েছে, ডেক্সটপে গুগল সার্চ ইঞ্জিনে গিয়ে লিখতে হবে সার্চ মাই ফোন। এর পরেই আপনার সামনে ভেসে উঠবে ‘রিং অন্ মাই ফোন’কথাটি।

তবে এমন ভাবে ফোনটি ফিরে পেতে আপনাকে মাথায় রাখতে হবে দুটি বিষয়৷ প্রথমত আপনাকে নিজের ফোনের গ্লোবাল পজিশনিং অপশন বা জিপিএস যেন অবশ্যই অন থাকে। নইলে এই পদ্ধতিতে মোবাইল খুঁজে দিতে পারবে না কারণ আপনার দেওয়া কমান্ড অনুসারে ডেস্কটপটিকে তো সংশ্লিষ্ট সার্চ ইঞ্জিনের মাধ্যমে ধাপে ধাপে এগোতে হবে মোবাইলের দিকে৷ পাশাপাশি একই সঙ্গে সমস্ত গুগল অ্যাপ আপটুডেট রাখতে হবে নইলে কমান্ড দেওয়াটা বৃথাই যাবে।

আর এই সব কিছু ঠিক ঠাক থাকলে ‘রিং অন্ মাই ফোন’কমান্ড দেওয়ার পর আপনার মোবাইলটির হদিশ পাওয়া যাবে কারণ প্রায় মিনিট পাঁচেক ধরে রিং টোন বাজতে থাকবে উচ্চস্বরে৷ ফলে আপনার পক্ষেও সেটাকে খুঁজে পেতে সুবিধা হবে৷

গুগলের মাই অ্যাকাউন্ট সেকশনে গিয়ে ফোন লক করা, অবস্থান জানা, মেসেজ পাঠানো কিংবা কলব্যাক করা, অ্যাকাউন্ট থেকে লগ-আউট করা এবং অপারেটরের সাথে যোগাযোগ করা যাবে। কাছাকাছি অবস্থানে আসলে স্বয়ংক্রিয়ভাবে শব্দ তৈরি করার সুযোগও থাকছে। ফলে হারানো বা চুরি যাওয়া ফোন ফিরে পাওয়ার সম্ভাবনাও তৈরি হবে। তাছাড়া এই সার্চ ইঞ্জিনের সাহায্যেই প্রয়োজনে হারিয়ে যাওয়া ফোনের সব তথ্য মুছে দেওয়া যাবে ও সেখান থেকেই ফোন লকও করা যাবে মাউজের ক্লিকেই৷

(ঢাকাটাইমস/২৩ নভেম্বর/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা