আজ পর্দা উঠছে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ নভেম্বর ২০২০, ০৮:৪২ | প্রকাশিত : ২৩ নভেম্বর ২০২০, ২০:১৯

করোনাভাইরাসের জেরে চলতি বছরে অনেকগুলো আন্তর্জাতিক ক্রিকেট সিরিজসহ বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) বাতিল হওয়া বিসিবি প্রেসিডেন্টস কাপ দিয়ে মাঠে ফেরে বাংলাদেশের ক্রিকেট। এবার পর্দা নামার পালা দেশীয় ক্রিকেটারদের নিয়ে গঠিত পাঁচ দলের বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের। আজ (২৪ নভেম্বর) দুপুর দেড়টায় মুশফিকুর রহিমের বেক্সিমকো ঢাকা ও নাজমুল হোসেন শান্ত’র মিনিস্টার গ্রুপ রাজশাহীর ম্যাচ দিয়ে পর্দা নামছে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের। সন্ধ্যা সাড়ে ছয়টায় দিনের দ্বিতীয় ম্যাচে তামিম ইকবালের ফরচুন বরিশালের মুখোমুখি হবে মাহমুদুল্লাহ রিয়াদের জেমকন খুলনা।

বেক্সিমকো ঢাকা ও মিনিস্টার গ্রুপ রাজশাহীর মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হবে টুর্নামেন্ট। ম্যাচের আগে ঢাকার অধিনায়ক মুশফিকুর রহিম ও রাজশাহীর অধিনায়ক নাজমুল হোসেন শান্ত জানিয়েছেন, মাঠের খেলায় মনোযোগ দিতে চান তারা।

গতকাল (২৩ নভেম্বর) মিরপুরে ম্যাচের আগে শেষবারের মতো নিজেদের প্রস্তুত করে নিয়েছে বেক্সিমকো ঢাকা ও মিনিস্টার গ্রুপ রাজশাহী। এসময় তারা সাংবাদিকদের একথা জানান।

কাগজে কলমে রাজশাহীর চেয়ে ঢাকার দল বেশি শক্তিশালী। মুশফিকের পাশাপাশি দলে রয়েছেন রুবেল হোসেন, নাঈম শেখ, সাব্বির রহমান, তানজিদ তামিম, আকবর আলী, আবু হায়দার রনির মতো ক্রিকেটার। ব্যাটিং-বোলিং দুই দিকেই রয়েছেন জাতীয় দলের খেলা তারকারা। অধিনায়ক মুশফিক মনে করেন, মাঠে পারফর্ম্যান্স করতে হবে। নাম দিয়ে শক্তিমত্তা বিচার করা যাবে না।

মুশফিক বলেন, ‘আমার মনে হয় যারা কম ভুল করবে এবং মাঠে যথার্থ পারফর্ম করবে, তারাই সবচেয়ে ভালো রেজাল্ট করবে। আমি মনে করি, সেদিক থেকে আমাদের ব্যালেন্সটাও খুব ভালো আছে। আমাদের এখন মাঠের কাজটা মাঠে করতে হবে।’

অন্যদিকে শক্তির বিচারে ঢাকার চেয়ে কিছুটা পিছিয়ে আছে রাজশাহী। দলে নেই কোনো আইকন কিংবা ‘এ’ ক্যাটাগরির ক্রিকেটার। পেস বোলিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিনও পড়েছেন ইনজুরিতে। মোহাম্মদ আশরাফুল, এবাদত হোসেনের মতো কিছু পারফরমার ক্রিকেটার রয়েছেন। তবে অধিনায়ক শান্ত জানিয়েছেন, মুশফিককে আগে আউট করে ম্যাচের নিয়ন্ত্রণ নিতে চান।

শান্ত বলেন, ‘আশা করছি, যদি আমাদের বোলাররা তাদের পরিকল্পনা অনুযায়ী বল করতে পারে তাহলে অবশ্যই মুশফিক ভাইকে তাড়াতাড়ি আউট করার মতো সক্ষমতা রাখে। আগে এই জিনিসটা নিয়ে অনেক চিন্তা করতাম আমরা সবাই। এখন সবাই সবার জায়গা থেকে ভালোভাবে প্রস্তুত। আমার কাছে মনে হয়,ত সবাই ব্যক্তিগতভাবে নিজের ফিল্ডিং অনুশীলন নিয়মিত করে। আমার মনে হয় না খুব বেশি ইফেক্ট হবে।’

দিনের দ্বিতীয় ম্যাচে ফরচুন বরিশালের মুখোমুখি হবে জেমকন খুলনা। বরিশালের অধিনায়ক তামিম ইকবাল শুরুতে দলে বড় তারকার কমতি নিয়ে হতাশা প্রকাশ করলেও তরুণদের নিয়ে আশাবাদী তিনি। অন্যদিকে জেমকন খুলনার অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ সাকিবের উপস্থিতিতে বেশ আত্মবিশ্বাসী।

দিনকয়েক আগেই দল নিয়ে অসন্তুষ্টি প্রকাশ করেছিলেন ফরচুন বরিশালের অধিনায়ক তামিম ইকবাল। তবে এবার তামিমের সুরে শোনা গেল দলকে নিয়ে বঙ্গবন্ধু টি-কাপে ভালো করার আশাবাদ। বড় মাপের খেলোয়াড় না থাকলেও দলের ভালো করার ব্যাপারে বেশ আত্মবিশ্বাসী তামিম।

গণমাধ্যমের সামনে তামিম বলেন, ‘আমাদের দলে হয়তো ওরকম নামীদামী খেলোয়াড় নেই, তবে ক্রিকেটটাই এরকম একটা খেলা। সবাই যদি কাগজে-কলমে শক্তিশালী হয়ে ম্যাচ জিতে যেত বা টুর্নামেন্ট জিতে যেত তাহলে অন্য কথা ছিল। আমার যে খেলোয়াড়রা আছে তারা সবাই সামর্থ্যবান। কোনো না কোনো জায়গায় নিজেকে প্রমাণ করেছে। আমার বিশ্বাস আছে তারা ভালো করবে।’

জেমকন খুলনার দিকে তাকিয়ে থাকবে সবাই। একই দলে ‘এ’ গ্রেড ক্যাটাগরির দুই খেলোয়াড় মাহমুদুল্লাহ রিয়াদ ও সাকিব আল হাসানকে নিয়ে দল শক্তিশালী করেছে খুলনা। সাকিবের প্রত্যাবর্তনে উচ্ছ্বসিত অধিনায়ক মাহমুদুল্লাহ। আশা করছেন প্রথম ম্যাচেই বাজিমাত করবেন সাকিব।

দলের উদ্বোধনী ম্যাচের আগে রিয়াদ স্বস্তি প্রকাশ করেন সাকিবকে নিয়ে। তিনি বলেন, ‘অনুভূতি ভালো। আমরা সবাই জানি সাকিবের গুরুত্ব কতটুক। সেটা আন্তর্জাতিক ক্ষেত্রে হোক বা ঘরোয়াতেই হোক। সেক্ষেত্রে অবশ্যই আমরা সবাই খুশি ওর জন্য যে ও ফিরে এসেছে এবং সে আমাদের দলেই খেলছে। সাকিবকে দলে পাওয়া অনেক ভালো একটা ব্যাপার।’

গত বছর বিশ্বকাপে দুর্দান্ত ফর্মে ছিলেন সাকিব। এরপরই নেমে আসে নিষেধাজ্ঞার অভিশাপ। দীর্ঘদিন পর মাঠে ফিরে সাকিবের পারফরম্যান্স কেমন হয়, তাও বড় একটা প্রশ্ন।

তবে রিয়াদের প্রত্যাশা, সাকিব প্রথম ম্যাচ থেকেই নিজেকে মেলে ধরবেন। তিনি বলেন, ‘আমি সবসময় একটা জিনিস বিশ্বাস করি- সাকিবের যে ক্যালিবার, যে ক্যাপাবিলিটি, আমার মনে হয় না যে ওটার কোন প্রশ্ন থাকবে ওর অ্যাচিভমেন্ট, ওর পারফরম্যান্সের ক্ষেত্রে। তো আমি বিশ্বাস করি ও প্রথম ম্যাচেই নিজেকে মেলে ধরতে পারবে।’

(ঢাকাটাইমস/২৪ নভেম্বর/এআইএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

বঙ্গবন্ধু স্টেডিয়ামে ফিরে স্মৃতিকাতর শাহরিয়ার নাফিস, আছে আক্ষেপও

রোনালদো নেই, সাদিও মানের জোড়া গোলে আল নাসরের জয়

সেমিফাইনালের আগে নিষেধাজ্ঞায় এমিলিয়ানো মার্টিনেজ

বঙ্গবন্ধু স্টেডিয়ামে ১৬০০ মিটার দৌড়ালেন মাহমুদউল্লাহ-শান্তরা

‘অনেক বেশি ক্ষুধার্ত ছিলাম, পেট ভরেনি এখনও’- ৫ উইকেট নিয়ে নাসুম

দুই হলুদ কার্ড পাওয়ার পরও মাঠ ছাড়েননি মার্টিনেজ, ফুটবল আইন কি বলে?

নিশ্চিত হলো ডিপিএলের সুপার লিগের ৬ দল

মুস্তাফিজের ইস্যুতে বিসিবিকে ধুয়ে দিলেন ভারতের সাবেক তারকা ক্রিকেটার

পাঞ্জাবকে হারালেও জরিমানা গুনতে হয়েছে হার্দিক পান্ডিয়াকে

মাঝপথে ফেরায় আইপিএল থেকে পুরো টাকা পাবেন মুস্তাফিজ?

এই বিভাগের সব খবর

শিরোনাম :