এক বছর পর মাঠে নামছেন সাকিব

প্রকাশ | ২৩ নভেম্বর ২০২০, ২০:৪৫

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

এক বছরেরও বেশি সময় পর কাল মাঠে ফিরছেন দেশসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। আগামীকাল থেকে মিরপুর শেরে বাংরা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হওয়া বঙ্গবন্ধু টি-টুয়েন্টি কাপে দিনের দ্বিতীয় ম্যাচে মাঠে নামবে জেমকন খুলনা ও ফরচুন বরিশাল। খুলনার হয়ে মাঠে নামবেন সাকিব।

জুয়াড়ির তথ্য গোপন করায়, ইন্টরন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) কর্তৃক এক বছর নিষিদ্ধ ছিলেন সাকিব। গেল ২৯ অক্টোবর তার নিষেধাজ্ঞা শেষ হয়। ফলে বঙ্গবন্ধু টি-টুয়েন্টি কাপের ড্রাফটে নাম উঠে সাকিবের। সেখান থেকে সাকিবকে দলে ভেড়ায় খুলনা।

সাকিবের নিষেধাজ্ঞা শেষ হবার পর বাংলাদেশের কোন আন্তর্জাতিক ম্যাচ ছিলো না। ফলে ক্রিকেট মাঠে ফেরার জন্য আরও কিছুদিন তাকে অপেক্ষা করতে হয়েছে।

সাকিব অবশ্য গত সেপ্টেম্বরে বিকেএসপিতে মোহাম্মদ সালাহউদ্দিন এবং নাজমুল আবেদীন ফাহিমের সাথে চার সপ্তাহের ট্রেনিং ক্যাম্প করেছেন। ট্রেনিং ক্যাম্পটি রুদ্ধাদার প্রটোকলের মধ্যেই হয়েছিলো।

মূলত শ্রীলংকার বিপক্ষে সিরিজের জন্যই নিজেকে তৈরি করছিলেন সাকিব। নিষেধাজ্ঞা শেষে শ্রীলংকা সফরে দ্বিতীয় টেস্টে তার খেলার কথা ছিলো। কোয়ারেন্টাইন ইস্যুতে শেষ পর্যন্ত সিরিজটি স্থগিত হয়ে যায়। এরপরই ট্রেনিং স্থগিত করে যুক্তরাষ্ট্রে পরিবারের কাছে ফিরে যান তিনি।

বিকেএসপিতে রুদ্ধার অবস্থায় কী ধরনের ট্রেনিং সাকিব নিয়েছিলেন, তা কাউকে জানতে দেননি। তবে জানা গেছে যে তিনি নিজের ফিটনেস অবস্থা ঠিক রাখতে বিকেএসপির অ্যাথলেটিক্স কোচ আবদুল্লাহ হেল কাফি এবং তরুণ বক্সিং কোচ আরিফুল করিমের সাহায্য নিয়েছিলেন তিনি।

নিষেধাজ্ঞা প্রত্যাহারের পরই, নিজের ইউটিউব চ্যানেলের মাধ্যমে গণমাধ্যমের সাথে কথা বলেছিলেন সাকিব। সেখানে তিনি বলেছিলেন, ক্রিকেটে ফিরে আসার পরে তার সতীর্থরা তার ওপড় আস্থা রাখবেন বলেই তিনি বিশ্বাস করতে চার।

সম্প্রতি কলকাতার একটি পূজা মন্ডপে অংশ নেয়ায়, সাকিবকে মৃত্যুর হুমকি দেয়া হয়। যদিও পূজা উদ্বোধন করেননি বলে দাবি করে ক্ষমা চান সাকিব। পরে ফেসবুক লাইভের মাধ্যমে সাকিবকে হত্যার হুমকি দেয়া ব্যক্তিকে গ্রেফতার করে পুলিশ।

এইসব ঘটনার মধ্যেও তার ক্রিকেটে ফিরে আসার অনুশীলন চলছে এবং দেখে মনে হচ্ছে, ২২ গজে খেলতে পুরোপুরি প্রস্তুত সাকিব। ক্রিকেট মাঠে সাকিবের প্রত্যাবর্তনে তার সতীর্থরা আনন্দিত।
দেশের সিনিয়র ক্রিকেটার মুশফিকুর রহিম বলেছেন, ‘সাকিবের ক্রিকেটে ফিরে আসা বড় ঘটনা। শুধু আমি নই, গোটা ক্রিকেট বিশ্বই তার খেলা দেখতে অপেক্ষা করছে।’

তিনি আরও বলেন, ‘সে এক নম্বর খেলোয়াড় ও অলরাউন্ডার। আমি আশা করি, আমাদের বেক্সিমকো ঢাকার বিপক্ষে ভাল খেলতে পারবেন না তিনি। তবে আমি আশা করি, অন্য দলগুলোর বিপক্ষে ভাল খেলবেন সাকিব। তবে পুনরায় সাকিবের মাঠে নামাটা দুর্দাš কিছু।’

সাকিবের ক্রিকেটে ফিরে আসা বাংলাদেশের ক্রিকেটের জন্য বড় বিষয় বলে উল্লেখ করে তামিম ইকবাল বলেছিলেন, ‘এটি সাকিবের জন্য দুর্দান্ত দিন হবে, কারণ এক বছরের জন্য মাঠের বাইরে ছিলেন সাকিব। তিনি যখন ক্রিকেটে ফিরছেন তখনও এটি বাংলাদেশের ক্রিকেটের জন্য একটি গুরুত্বপূর্ণ দিন। আমি নিশ্চিত যে, তার ভক্তরা তার খেলা দেখার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন।’
তামিমের দল কাল মুখোমুখি হবেন জেমকন খুলনার। খুলনার হয়ে খেলবেন সাকিব। তামিম আরও বলেন, ‘আমরা খেলায় তার লাগাম টেনে ধরার চেষ্টা করবো। তবে দিন শেষে আমি খুশি যে সাকিব ক্রিকেটে ফিরছেন। আমি নিশ্চিত যে আগামীকাল থেকে আরও বেশি শক্তিতে এগিয়ে যাবে সে।’

সাকিবের অধিনায়ক জেমকন খুলনার নেতৃত্ব পাওয়া মাহমুদুল্লাহ রিয়াদ জানান, সাকিবের মধ্যে কোন জড়তা দেখছেন না এবং প্রত্যাশা করেছেন যে, প্রথম ম্যাচ থেকেই জ্বলে উঠবেন সাকিব।
মাহমুদুল্লাহ বলেন, ‘তার সামর্থ্য এবং ক্ষমতা সম্পর্কে কোনও সন্দেহ নেই। আমি বিশ্বাস করি, প্রথম ম্যাচ থেকে জ্বলে উঠবে সে। আমি তার মধ্যে কোনও জড়তা দেখতে পাচ্ছি না। ভাল ক্রিকেট খেলতে সে মরিয়া।’

(ঢাকাটাইমস/২৩ নভেম্বর/এআইএ)