হোসেনপুরে বেড়িবাঁধ সংস্কারের দাবি

হোসেনপুর (কিশোরগঞ্জ) প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ নভেম্বর ২০২০, ১৪:৪৫ | প্রকাশিত : ২৪ নভেম্বর ২০২০, ১৩:৩৭

কিশোরগঞ্জের হোসেনপুরে গড়বিশুদিয়া পোড়াবাড়িয়া হয়ে চরকাটিহারী, চরহাজিপুর, হাজিপুর বাজার পর্যন্ত বন্যাকবলিত চরাঞ্চল রক্ষায় ৪ দশমিক ৬ কিলোমিটার বেড়িবাঁধের গুরুত্বপূর্ণ সড়কটির বিভিন্ন স্থানে কার্পেটিং উঠে গেছে।

ছোট-বড় গর্ত ও খানাখন্দে যান চলাচলে অনুপযোগী হয়ে পড়েছে সড়কটি। ফলে বর্ষা মৌসুমে বন্যার পানি ওই এলাকায় প্রবেশ করে হাজার হাজার হেক্টর ফসলি জমি পানিতে তলিয়ে ব্যাপক ক্ষতির আশঙ্কা তৈরি হয়েছে। তাই বেড়িবাঁধটি দ্রুত সংস্কারের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ দাবি করেছেন এলাকাবাসী।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, কয়েক বছর আগে উপজেলার জিনারী ইউনিয়নের বন্যাকবলিত এলাকার কৃষি ফসল রক্ষার্থে পানি উন্নয়ন বোর্ড কর্তৃক বেড়িবাঁধটি নির্মাণ করা হয়।

তিন বছর আগে এলজিইডির তত্ত্বাবধানে রাস্তাটির বেশিরভাগ অংশ সংস্কার করা হলেও সুষ্ঠু রক্ষণাবেক্ষণের অভাবে বর্তমানে সড়কের বিভিন্ন স্থানে কার্পেটিং উঠে গেছে। ছোট-বড় খানাখন্দের সৃষ্টি হয়েছে সড়কে। এতে পথচারী ও যানবাহন ঝুঁকি নিয়ে চলাচল করছে।

প্রতিদিন শত শত ট্রাক-লরি, টমটম, অটোরিকশাসহ বিভিন্ন স্কুল-কলেজের ছাত্রছাত্রী ও পথচারী চলাচল করে ঝুঁকি নিয়ে। ফলে প্রতিনিয়ত সড়কে কোনো না কোনো জায়গায় ঘটছে দুর্ঘটনা। বাড়ছে প্রাণহানির ঘটনাও। সড়ক দিয়ে গর্ভবতী নারী-শিশু ও বৃদ্ধদের যাতায়াত এখন অধিক ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে।

ফলে আসন্ন বর্ষা মৌসুমে এই অঞ্চলে বন্যার পানি ঢুকে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা রয়েছে। এতে চরাঞ্চলের গ্রামগুলোকে বন্যার কবল থেকে রক্ষা করার জন্য যে বেড়িবাঁধের প্রকল্প হাতে নেয়া হয়েছে তা ভেস্তে যাবে। কিন্তু রাস্তাটির সংস্কারে কর্তৃপক্ষ কোনো কার্যকর পদক্ষেপ নিচ্ছেন না বলে অভিযোগ করেছেন এলাকাবাসী।

উপজেলার জিনারী ইউনিয়নের চর কাটিহারী, চরহাজিপুর, চরহটর আলগী, হাজিপুর গ্রামে বিস্তীর্ণ ফসলি মাঠে শাক-সবজি, মুলা, গাজর, টমেটো, বেগুন, কাঁচা মরিচ, রসুন, পেঁয়াজ, ধানসহ বিভিন্ন ধরনের ফসল উৎপাদন হয়। এসব অঞ্চলের উৎপাদিত শাক-সবজি স্থানীয় বাজারসহ দেশের বিভিন্ন স্থানে রপ্তানি করা হয়।

ফলে এসব অঞ্চলের স্থানীয় কৃষকরা উৎপাদিত ফসল বিক্রি করে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হচ্ছেন। কিন্তু বর্তমানে রাস্তাটির বেহাল দশার কারণে উৎপাদিত ফসল ও শাক-সবজি স্থানীয় বাজারসহ দেশের বিভিন্ন জায়গায় রপ্তানি করতে না পারায় ক্ষেতেই নষ্ট হচ্ছে কাঁচা শাক-সবজি।

স্থানীয় চরহাজিপুর গ্রামের ফজলুল হকসহ অনেকে জানান, দীর্ঘদিন ধরে সংস্কারের অভাবে জরাজীর্ণ ও খানাখন্দে ভরা থাকলেও কর্তৃপক্ষ কেন যেন উদাসীন, তা আমাদের বোধগম্য নয়। এ সড়কটি দ্রুত সংস্কারের জন্য তারা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে জোর দাবি জানাচ্ছেন।

এ ব্যাপারে জিনারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুস সালাম জানান, এ বেড়িবাঁধটি সংস্কারের জন্য এলজিইডি বরাবর লিখিতি আবেদন দিলেও তারা পানি উন্নয়ন বোর্ডের অজুহাত দেখেয়ি গড়িমসি করছে। তবে দ্রুত সংস্কার করা না হলে এই এলাকায় ফসলি জমি বন্যার পানিতে ডুবে ব্যাপক ক্ষতির আশঙ্কা রয়েছে বলে জানান তিনি।

উপজেলা প্রকৌশলী এ জেড এম রাকিবুল হাসান জানান, ইতোমধ্যে বেড়িবাঁধ সংস্কারের জন্য জনপ্রকৌশল মন্ত্রণালয়ে চাহিদাপত্র পাঠানো হয়েছে। ফলে দ্রুত সংস্কারের কাজ শুরু হবে বলেও জানান তিনি।

(ঢাকাটাইমস/২৪নভেম্বর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :