মাস্ক না পরায় ৭৭১ জনকে জরিমানা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ নভেম্বর ২০২০, ২১:১৪

করোনাভাইরাসের সেকেন্ড ওয়েভকে সামনে রেখে ঘরের বাইরে সবাইকে মাস্ক পরার নির্দেশনা দিয়েছে সরকার। নিয়ম না মানলে শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে অর্থদণ্ড দেয়া হচ্ছে।

রাজধানীতে এ নিয়ম কার্যকর করতে গত ১৭ নভেম্বর থেকে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছে ঢাকা জেলা প্রশাসক। গত আট দিনে নগরীতে প্রতিদিন ১০ জন ও উপজেলায় পাঁচ জনকে নির্বাহী ম্যাজিস্ট্রেটরা অভিযান পরিচালনা করছেন।

জেলা প্রশাসক বলছেন, করোনাভাইরাস প্রতিরোধে মাস্ক ব্যবহার নিশ্চিত করার জন্য ‘নো মাস্ক নো সার্ভিস’ নীতি বাস্তবায়ন এবং মাস্ক ব্যবহারে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে কাজ করছেন তারা। পাশাপাশি বিআরটিএ’তে নিয়োজিত নির্বাহী ম্যাজিস্ট্রেটরা প্রতিদিন গণপরিবহনে মাস্ক ব্যবহারের বিষয়টি মনিটরিং করছেন বলে জেলা প্রশাসকের পক্ষ থেকে জানানো হয়েছে।

এরই অংশ হিসেবে গত আট দিনে মাস্ক ছাড়া বাইরে আসায় ৭৬০টি মামলা করা হয়েছে। এসব মামলায় জরিমানা গুনতে হয়েছে ৭৭১ জনকে। আর জরিমানার পরিমাণ দাঁড়িয়েছে এক লাখ ৮৭ হাজার ৩১০ টাকা।

এরমধ্যে ১৭ নভেম্বর ১৫ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে অভিযান পরিচালিত হয়। প্রথমদিনে মাস্ক না পরায় নগরীর ১০০ জনকে ৩৩ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া হতদরিদ্র মানুষের মাঝে ১৬শ মাস্ক বিতরণ করা হয়। দ্বিতীয় দিনে সরকারি নির্দেশনা অমান্য করে মাস্ক না পরায় ৮৩ জনকে ২৪ হাজার ১৮০ টাকা জরিমানা করা হয়। অভিযানের নেতৃত্ব দেন ১৭ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট।

শনিবার মাস্ক ব্যবহার না করার দায়ে ১১৩ জনকে জরিমানা করে ঢাকা জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। জেলার পাঁচটি উপজেলা, রাজধানীর ফার্মগেট, হাতিরঝিল, লালবাগ কেল্লার মোড়, বনানী ক্রসিং, বংশাল, নয়াবাজার, খিলক্ষেতসহ মোট ৮টি স্থানে এ ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়।

জরিমানা আদায়ের পাশাপাশি প্রায় ১০ হাজার জন দরিদ্র ও অভাবী মানুষের মধ্যে বিনামূল্যে মাস্ক বিতরণ করা হয়েছে বলেও জানিয়েছে ঢাকা জেলা প্রশাসক।

এছাড়া জনসচেতনতা বৃদ্ধির জন্য মাইকিং কার্যক্রম অব্যাহত রয়েছে বলে জানিয়েছেন ঢাকার জেলা প্রশাসক।

এদিকে জেলা প্রশাসকের পাশাপাশি একই উদ্দেশে মঙ্গলবার ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। এসময় উত্তর সিটির নির্বাহী ম্যাজিস্ট্রেট তাজওয়ার আকরাম সাকাপি ইবনে সাজ্জাদ এবং তাসফিয়া সুলতানার নেতৃত্বে অভিযানটি পরিচালিত হয়। অভিযানে ১২ জনকে এক হাজার ৯০০ টাকা জরিমানা করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট তাজওয়ার আকরাম সাকাপি ইবনে সাজ্জাদ ঢাকা টাইমসকে জানান, জনস্বার্থে এ অভিযান অব্যাহত থাকবে।

এদিকে দক্ষিণ সিটির জনসংযোগ কর্মকর্তা মো. আবু নাছের ঢাকাটাইমসকে জানান, ডেঙ্গু অভিযানের পাশাপাশি জনগণকে মাস্ক ব্যবহার করতে করপোরেশনের আঞ্চলিক নির্বাহী কর্মকর্তারা নিজ নিজ অঞ্চলে কাজ করছেন। বিনামূল্যে মাস্কও বিতরণ করা হচ্ছে। তবে মাস্ক ব্যবহার নিশ্চিত করতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে বলেও তিনি জানান।

(ঢাকাটাইমস/২৪নভেম্বর/কারই/কেআর)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে রেলকে গড়ে তুলতে হবে: রেলমন্ত্রী

ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

বিএসএমএমইউ উপাচার্যের দায়িত্ব নিলেন দীন মোহাম্মদ, বললেন ‘কোনো অন্যায় আবদার শুনব না’

সাত বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে

বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে সমর্থন অব্যাহত থাকবে: যুক্তরাষ্ট্র

সীমান্তে নিহত দুই বাংলাদেশির লাশ ফেরত দিলো বিএসএফ

ট্রেনে ঈদযাত্রা: পঞ্চম দিনের মতো অগ্রিম টিকিট বিক্রি শুরু

এই বিভাগের সব খবর

শিরোনাম :