প্যান্টস্যুটে কনের সাজ, হৈচৈ ভারতে

আন্তর্জাতিক ডেস্ক
 | প্রকাশিত : ২৫ নভেম্বর ২০২০, ০৯:৫১

সানজানা ঋষি নামের এক তরুণী সম্প্রতি বিয়ে করেছেন ভারতীয় বিয়ের চিরাচরিত নিয়ম মেনেই। কিন্তু তিনি কনের চিরাচরিত পোশাক শাড়ি বা লেহেঙ্গা না পরে বিয়েতে পরেছিলেন নীলাভ-সাদা পুরোনো স্টাইলের প্যান্ট আর কোট। আর তা নিয়ে ভারতে চলছে সমালোচনার ঝড়। সানজানা বলছেন, 'আমি স্যুট পরেছি কারণ স্যুট আমার দারুণ প্রিয়'।

তার এই পছন্দের মধ্যে দিয়ে তিনি ফ্যাশান অঙ্গনে নারী শক্তির একটা বার্তাও তুলে ধরেছেন। অনেকেই প্রশ্ন তুলছেন, তার এই বিয়ের সাজ ভারতীয় মেয়েদের ভবিষ্যতে প্রথাগত পোশাক ছেড়ে ক্ষমতার প্রকাশ পায় এমন পোশাক পরতে হয়ত উদ্বুদ্ধ করবে।

পশ্চিমের দেশগুলোতেও গত কয়েক বছর ধরে বিয়ের কনেদের প্রথাগত পোশাকের বদলে প্যান্ট স্যুট পরে বিয়ে করতে দেখা গেছে। বিয়ের পোশাক যারা ডিজাইন করেন, তারাও প্যান্ট এবং স্যুট তাদের পোশাক সম্ভারে রাখতে শুরু করেছেন।

তারকারাও এক্ষেত্রে প্রেরণা হয়ে দাঁড়াচ্ছেন। গেম অফ থ্রোন্সের তারকা সোফি টার্নার সঙ্গীতশিল্পী জো জোনাসের সঙ্গে লাস ভেগাসে তার বর্ণাঢ্য বিয়ের অনুষ্ঠানে পরেছিলেন সাদা প্যান্ট। কিন্তু মিস ঋষির বিয়ের সাজ ভারতীয় বিয়ের অনুষ্ঠানের জন্য খুবই প্রথাবহির্ভূত ও অস্বাভাবিক ছিল। ভারতীয় কনেরা সাধারণত বিয়েতে পরেন সিল্কের শাড়ি বা জমকালো লেহেঙ্গা। সচরাচর তাদের বিয়ের পোশাক হয় সোনালি বা রূপালির জরির জমকালো কারুকাজ করা লাল শাড়ি বা লেহেঙ্গা।

'আমি আগে কখনও কোন ভারতীয় কনেকে এই সাজে দেখিনি,' বলছেন বিয়ের কনেদের নিয়ে এক সাময়িকীর সাবেক সম্পাদক নুপুর মেহতা পুরি। 'ভারতীয় বিয়েতে কনে সচরাচর ভারতীয় পোশাকই পরে, সাথে মা বা দিদিমার বা তার জন্যই কেনা সোনার গহনা। কিন্তু সানজানার সাজ ছিল খুবই অভিনব ও নতুন। এবং একেবারে আলাদা।'

২৯ বছরের মিস ঋষি ভারতীয় আমেরিকান একজন ব্যবসায়ী এবং দিল্লিতে ২০শে সেপ্টেম্বর তিনি বিয়ে করেন দিল্লির এক ব্যবসায়ী ৩৩ বছর বয়স্ক ধ্রুব মহাজনকে। আমেরিকায় তিনি একটি কোম্পানির আইনজীবী হিসাবে কাজ করতেন। গত বছর তিনি ভারতে বসবাসের জন্য ফিরে যান।

তারা ঠিক করেছিলেন সেপ্টেম্বর মাসে আমেরিকায় তাদের বিয়ের অনুষ্ঠান করবেন কারণ মিস ঋষির ভাই ও বন্ধুদের বেশিরভাগই থাকেন আমেরিকায়। এরপর নভেম্বর মাসে দিল্লিতে ভারতীয় প্রথায় দ্বিতীয় বিয়ের অনুষ্ঠানের পরিকল্পনা ছিল তাদের। কিন্তু কোভিডের কারণে তাদের সব পরিকল্পনা 'পুরো উল্টোপাল্টা' হয়ে যায়।

ভারতীয় সমাজে তাদের সম্পর্কের ঘনিষ্ঠতা নিয়ে নানা কথাবার্তার কারণে তাদের ওপর তাড়াতাড়ি বিয়ে করার জন্য চাপ আসতে থাকে। মিস ঋষির বাবামা 'খুবই উদারপন্থী' হলেও বন্ধু মহল, পরিবারের অন্য সদস্য ও প্রতিবেশিরা তাদের তাড়াতাড়ি বিয়ে করার জন্য চাপ দিচ্ছিলেন।

মিস ঋষি বলেন, আমি ঠিক করেছিলাম প্যান্ট আর স্যুট পরব। আমি ঠিক করেও ফেলেছিলাম আমার প্যান্টস্যুট কেমন হবে।'

মিস ঋষি সাধারণত অনেক পুরনো সেকেন্ড-হ্যান্ড পোশাক কেনেন। অনেক দিন আগে ইটালির একটি বুটিক দোকানে তিনি এই প্যান্টস্যুটটা দেখেছিলেন। খোঁজ নিয়ে তিনি জানতে পারেন ১৯৯০এর দশকে ডিজাইন করা সেই পোশাকটি এখনও বিক্রির জন্য রয়েছে। তিনি বলেন আমেরিকায় তিনি যখন কাজ করতেন তিনি অফিসে প্যান্টস্যুট পরা পছন্দ করতেন, কারণ 'আধুনিক মনস্ক শক্তিশালী যেসব নারী আমার আদর্শ' তারা এধরনের পোশাক পরেন।

'আমার সবসময়ে মনে হয় মেয়েরা প্যান্টস্যুট পরলে তার মধ্যে দিয়ে একটা খুবই শক্তি প্রকাশ পায়। আমার সেটা খুবই পছন্দের এবং আমি সবসময় প্যান্টস্যুট পরি।'

তিনি বলেন তাছাড়াও তাদের বিয়ের অনুষ্ঠানটা ছিল ঘরোয়া। করোনাভাইরাসের কারণে সেখানে উপস্থিত ছিলেন বর-কনে ও পুরোহিতসহ মাত্র ১১জন। 'ধ্রুবদের পেছনের বাগানে ছোট করে বিয়ের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। আমাদের পরিবারের ঘনিষ্ঠজনরাই শুধু ছিলেন। সেখানে আমি যদি বিয়ের জমকালো পোশাক পরতাম খুবই বেমানান আর বাড়াবাড়ি লাগত'।

তবে এটা শুধু ভারত বলে নয়। পুরুষের মত প্যান্ট শার্ট বা স্যুট পরার জন্য মেয়েদের বিশ্বের সর্বত্রই লড়াই করতে হয়েছে- আজও হচ্ছে। অনেক সংস্কৃতিতে- এমনকি আধুনিক মনস্করাও মেয়েরা প্রথাগত পোশাক না পরার সাহস দেখালে সেটাকে ভাল চোখে দেখেন না।

ফ্রান্সে ২০১৩র আগে পর্যন্ত মেয়েদের প্যান্ট পরা অবৈধ ছিল। যদিও সেই আইন বহু মেয়ে কয়েক দশক ধরে উপেক্ষা করে গেছে।

দক্ষিণ কোরিয়ায় মাত্র হালে ছাত্রীদের স্কার্ট পরার বদলে প্যান্ট পরার অনুমতি দেয়া হয়েছে। সেখানে মেয়েদের জন্য স্কুল ইউনিফর্ম ছিল শুধু স্কার্ট।

আমেরিকায় নর্থ ক্যারোলাইনার মেয়ে শিক্ষার্থীদের আদালত পর্যন্ত যেতে হয়েছে স্কুলে প্যান্ট পরার অনুমতি পাবার জন্য। সেখানে শীতকালের প্রচণ্ড ঠাণ্ডাতেও মেয়েদের স্কুলে প্যান্ট পরার অনুমতি ছিল না।

পেনসিলভেনিয়ায় ১৮ বছরের এক ছাত্রীকে মাত্র গত বছর আদালতের দ্বারস্থ হতে হয় তাকে প্যান্ট পরার অনুমতি দেবার জন্য। ওই ছাত্রী মামলায় জেতে। সূত্র: বিবিসি

ঢাকা টাইমস/২৫নভেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

মধ্যপ্রাচ্যে বৈরী আবহাওয়া: আকস্মিক বন্যার পেছনে আছে কৃত্রিম বৃষ্টিপাতেরও ভূমিকা

তিন হিজবুল্লাহ যোদ্ধাকে হত্যার দাবি ইসরাইলি সেনাবাহিনীর, পাল্টা হামলা হিজবুল্লার

শিগগির পাকিস্তান সফরে যাচ্ছেন ইরানের প্রেসিডেন্ট

ইউক্রেন যুদ্ধে ৫০ হাজারের বেশি রুশ সেনা নিহত

মৃত্যুদণ্ড থেকে বাঁচাতে ৩৪ কোটি রুপির তহবিল

মোদিকে নির্বাচনে নিষিদ্ধ করার দাবিতে দিল্লি হাইকোর্টে মামলা

ইসরায়েলে ইরানি হামলার জন্য দায়ী নেতানিয়াহু: এরদোয়ান

কারাগার থেকে সরিয়ে গৃহবন্দি সু চি 

রেকর্ড বৃষ্টিপাতে বিপর্যস্ত আরব আমিরাত, ওমানে বন্যায় ১৮ জনের মৃত্যু  

ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপের কথা ভাবছে যুক্তরাষ্ট্র ও ইইউ

এই বিভাগের সব খবর

শিরোনাম :