১৪৫ কি.মি. গতিতে আঘাত হানতে যাচ্ছে ঘূর্ণিঝড় 'নিভার'

আন্তর্জাতিক ডেস্ক
| আপডেট : ২৫ নভেম্বর ২০২০, ১২:৩৯ | প্রকাশিত : ২৫ নভেম্বর ২০২০, ১১:৫৩

বুধবার রাতে ভারতের উপকূলে আঘাত হানতে যাচ্ছে ঘূর্ণিঝড় 'নিভার'। ভারতের আবহাওয়া অফিস জানিয়েছে, বঙ্গোপসাগরে অবস্থান করা নিভার আগামী ১২ ঘণ্টার মধ্যে ‘অতি প্রবল ঘূর্ণিঝড়ের’ রূপ নিয়ে ভারতের মমল্লাপুরম এবং কারাইকলের মাঝে আছড়ে পড়ার প্রবল সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, নিভার আছড়ে পড়ার সময় এর গতিবেগ হতে পারে ঘণ্টায় ১২০-১৩০ কিলোমিটার। সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘণ্টায় ১৪৫ কিলোমিটার। খবর এনডিটিভির।

গভীর নিম্নচাপের প্রভাবে মঙ্গলবার থেকেই তামিলনাড়ু এবং পুদুচেরিতে বৃষ্টি শুরু হয়েছে। কোথাও কোথাও ভারী বৃষ্টি হয়েছে বলে খবর। তামিলনাড়ু, পুদুচেরি এবং উপকূলীয় অন্ধ্রপ্রদেশে বৃষ্টির মাত্রা আরও বাড়বে। তামিলনাড়ুর চেন্নাই, কাঞ্চিপুরম এবং চিঙ্গলপেটে ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

পরিস্থিতি মোকাবিলায় গ্রেটার চেন্নাইয়ে ১২৯টি ত্রাণ শিবির খোলা হয়েছে। নিচু এলাকা থেকে লোকজনকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর (এনডিআএফ) ১২০০ সদস্যকে তামিলনাড়ু, পুদুচেরি এবং অন্ধ্রপ্রদেশে মোতায়েন করা হয়েছে। পরিস্থিতির উপর নজর রাখছে ভারতের নৌবাহিনীও। তামিলনাড়ু এবং পুদুচেরি প্রশাসনের সঙ্গে অনবরত যোগাযোগ রাখছে তারা। প্রস্তুত রাখা হয়েছে উপকূলরক্ষী বাহিনীর জাহাজ এবং উদ্ধারকারী হেলিকপ্টারও।

যে গতিতে নিভার তামিলনাড়ু এবং পুদুচেরির দিকে এগিয়ে আসছে, বিশাল ক্ষয়ক্ষতির আশঙ্কায় আগেভাগেই কোমর বেঁধেছে তামিলনাড়ু এবং পুদুচেরি। তামিলনাড়ুতে বুধবার সরকারি ছুটি ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী ই পলানীস্বামী। রেল ও বাস পরিষেবাতেও কিছুটা রাশ টানা হয়েছে। ঘূর্ণিঝড় যে ভয়ংকর হতে চলেছে তা ধরে নিয়ে আগাম সতর্কতা নেওয়া হয়েছে। বাতিল করা হয়েছে একাধিক বিমানও। আপৎকালীন পরিষেবা ছাড়া বাকি দোকানপাট বন্ধ করে রাখতে নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে আবহাওয়া অধিদপ্তরের সিনিয়র আবহাওয়াবিদ আব্দুর রহমান গণমাধ্যমকে জানান, ওই ঘূর্ণিঝড়ে বাংলাদেশে তেমন কোনো প্রভাব পড়বে না। তিনি বলেন, ‘ঘূর্ণিঝড়ের রূপ নিলেও এর প্রভাব বাংলাদেশে পড়বে না; ভারত-শ্রীলঙ্কার দিকে যাবে। নিম্নচাপটি বাংলাদেশ থেকে অনেক দূরে। ঘূর্ণিঝড়ের প্রভাবে এখানে ঝড়-বৃষ্টি সেভাবে হবে বলে আমরা মনে করছি না।’

ঢাকা টাইমস/২৫নভেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

তীব্র গরমে বিশ্বব্যাপী বছরে ১৯ হাজার শ্রমজীবীর মৃত্যু

গাজা ইস্যুতে উত্তাল যুক্তরাষ্ট্রের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলো 

ফের দফায় দফায় ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান

ইরানে ছোড়া একটি ক্ষেপণাস্ত্র নিজেরাই ধ্বংস করে ইসরায়েল!

মালদ্বীপে সংসদ নির্বাচনে বিপুল ভোটে জয়ী চীনপন্থি প্রেসিডেন্ট মুইজ্জুর দল

পাকিস্তান সফরে ইরানের প্রেসিডেন্ট রাইসি 

ব্যর্থতার দায় নিয়ে ইসরায়েলের সামরিক গোয়েন্দা প্রধানের পদত্যাগ 

২৬ হাজার শিক্ষকের চাকরি বাতিল করলো কলকাতা হাইকোর্ট

ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান তুরস্কের

সিরিয়ায় মার্কিন ঘাঁটিতে ইরাকি সশস্ত্র গোষ্ঠীর রকেট হামলা  

এই বিভাগের সব খবর

শিরোনাম :