ভূঞাপুরে মাস্ক পরার প্রবণতা কম

ফরমান শেখ, ভূঞাপুর (টাঙ্গাইল)
| আপডেট : ২৫ নভেম্বর ২০২০, ১৫:২৮ | প্রকাশিত : ২৫ নভেম্বর ২০২০, ১৪:৩১

করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে ঘরের বাইরে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করেছে সরকার। অফিস-আদালত, বাজার-ঘাট ও গণপরিবহনে মাস্ক না পরলে আছে জেল-জরিমানার বিধান। কিন্তু সব জায়গায় মাস্ক ব্যবহারে অনীহা আছে বেশিরভাগ মানুষের মধ্যে। দেশের অনেক এলাকার মতো একই অবস্থা টাঙ্গাইলের ভূঞাপুরেও।

সম্প্রতি ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কের এলেঙ্গা বাসস্ট্যান্ড, বঙ্গবন্ধু সেতু পূর্বপাড় রেল স্টেশন, পাথাইলকান্দি বাজার, ভূঞাপুর বাসস্ট্যান্ডসহ বিভিন্ন এলাকায় দেখা গেছে ফুটপাতের হকার ও দোকানগুলোতে অগণিত লোকের সমাগম। অথচ তাদের বেশিরভাগেরই মুখে মাস্ক নেই। পথচারী, ক্রেতা-বিক্রেতা সবারই একই অবস্থা। মহাসড়কের বিভিন্ন খাবার হোটেলে বিক্রেতারা মাস্ক পরে বসে থাকলেও বেশিরভাগ জায়গায় নেই হাত ধোয়ার ব্যবস্থাও। অনেক দোকানেই নেই হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা।

স্বাস্থ্যবিধি ও মাস্ক ব্যবস্থার শতভাগ কীভাবে নিশ্চিত করা যায় এমন প্রশ্নের জবাবে সুজনের জন্য নাগরিক (সুজন) এর ভূঞাপুর উপজেলা শাখা’র সভাপতি মির্জা মহীউদ্দিন আহমেদ প্রতিবেদককে বলেন, করোনাভাইরাস বিস্তাররোধ সরকারি নির্দেশনা সকলের মেনে চলা উচিত। স্বাস্থ্যবিধি মেনে চলা ও মাস্ক ব্যবহারসহ হ্যান্ড স্যানিটাইজার বাধ্যতামূলক ব্যবহার করা আমাদের সকলের জন্য ভালো।

ফুটপাতের হকারদের মাস্ক ব্যবহারে সচেতনতায় প্রচারণা বৃদ্ধির জোর দাবি জানিয়ে মির্জা মহীউদ্দিন আরও বলেন, করোনার শুরুতে প্রশাসন, স্থানীয় জনপ্রতিনিধি ও সচেতন নাগরিকরা গণসচেতনতার লক্ষ্যে যেভাবে কাজ করেছেন ঠিক একইভাবে বর্তমান সময়েও গণপ্রচারণা চালানো প্রয়োজন বলে মনে করি।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কর্মকর্তা ডা. মহীউদ্দিন আহমেদ বলেন, শীত মৌসুমে এমনিতেই সর্দি-কাশির প্রকোপ বাড়ে। অনেকের আবার শ্বাসকষ্ট বেড়ে যায়। তার মধ্যে করোনাভাইরাসের উপক্রম চলছে। এসব কিছু এড়াতে স্বাস্থ্যবিধি চলতে হবে, মাস্ক ব্যবহারে বেশি গুরুত্ব দেওয়া আব্যশক। জনসমাগমও এড়িয়ে চলতে হবে।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. আসলাম হোসাইন জানান, করোনাভাইরাস প্রতিরোধে সচেতনতামূলক প্রচার চলছে। এছাড়া স্বাস্থ্যবিধি ও মাস্ক ব্যবহার নিশ্চিত করতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হচ্ছে। সেই সাথে মাস্ক বিতরণ করা হয়।

ঢাকাটাইমস/২৫ নভেম্বর/পিএল

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :