বঙ্গবন্ধু স্যাটেলাইটে টেলিভিশন সম্প্রচার মনিটরিং সেন্টারের উদ্বোধন

প্রকাশ | ২৫ নভেম্বর ২০২০, ১৭:৫৪

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর মাধ্যমে সম্প্রচারিত টেলিভিশন চ্যানেলগুলোর সম্প্রচারের মান পর্যবেক্ষণের জন্য মনিটরিং সেন্টারের উদ্বোধন করা হয়েছে।

বুধবার সকালে বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিএসসিএল) প্রধান কার্যালয়ে স্থাপিত নবনির্মিত ভবনের উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মোস্তাফা জব্বার।

মনিটরিং সেন্টারের পাশাপাশি অনুষ্ঠানে সিএসসিএলের বেশ কিছু উদ্ভাবনী সেবা যেমন- স্যাটেলাইটের ভি-স্যাট প্রযুক্তির মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলের মোবাইল ফোনের বেইজ টান্সসিভার স্টেশনে (বিটিএস) সংযোগ স্থাপন, এক টেলিফোন এক্সচেঞ্জ থেকে অন্য এক্সচেঞ্জে সংযোগ স্থাপন, ভিডিও সার্ভেলেন্স সিস্টেম পরিচালনা করা ইত্যাদি প্রদর্শনের ব্যবস্থা করা হয়।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর মাধ্যমে তথ্যপ্রযুক্তির সুবিধা নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আওতাধীন দপ্তরগুলোতে কীভাবে জনগণের সেবার মান বৃদ্ধি করা যায় সে বিষয়টি আমরা বিবেচনা করছি।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বিএসসিএল-এর চেয়ারম্যান ড. শাজাহান মাহমুদ।

২০১৮ সালের ১১ মে ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয়। ৫৭তম দেশ হিসেবে নিজস্ব স্যাটেলাইট উৎক্ষেপণকারী দেশের তালিকায় যোগ হয় বাংলাদেশ। প্রকল্পটি ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অধীন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন কর্তৃক বাস্তবায়িত হয়।

(ঢাকাটাইমস/২৫নভেম্বর/এসএস/জেবি)