সাবেক নিরাপত্তা উপদেষ্টা ফ্লিনকে ক্ষমা করলেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক
| আপডেট : ২৬ নভেম্বর ২০২০, ১৩:৫১ | প্রকাশিত : ২৬ নভেম্বর ২০২০, ১৩:১৬

দীর্ঘ টানাপড়েনের পরে দু’দিন আগে আনুষ্ঠানিকভাবে হার স্বীকার করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া শুরু করারও অনুমতি দিয়েছেন তিনি। এবার ক্ষমা প্রদর্শনের নজির গড়েছেন ট্রাম্প। সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিনকে ক্ষমা করার কথা বৃহস্পতিবার জানিয়েছেন ট্রাম্প।

ট্রাম্প তার সরকারের এই সিদ্ধান্তের কথা ঘোষণা করে টুইটারে লিখেছেন, ‘জেনারেল মাইকেল টি ফ্লিনকে সম্পূর্ণ ক্ষমা করার ঘোষণা করতে পেরে নিজেকে সম্মানিত মনে করছি। ফ্লিন এবং তার পরিবারকে আমার শুভকামনা জানাই। জানি আপনারা এখন খুব ভাল আছেন।’

ট্রাম্পের টুইটের প্রতিক্রিয়া জানাতে গিয়ে ফ্লিন পোস্ট করেন আমেরিকার জাতীয় পতাকার ছবি, ইমোজি এবং বাইবেলের জেরেমিয়ার একটি বাণী- ‘তারা তোমার বিরোধিতা করবে কিন্তু হারাতে পারবে না। প্রভুর ঘোষণা, আমি তোমার সঙ্গে আছি এবং তোমাকে রক্ষা করব।’

২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্প জেতার পরে রুশ হস্তক্ষেপের অভিযোগ উঠেছিল। সেসময় ফ্লিন আমেরিকার তদন্তকারী সংস্থা এফবিআই এর কাছে ট্রাম্পের নামে মিথ্যা কথা বলেছিলেন বলে অভিযোগ উঠেছিল। এরই জেরে দায়িত্ব দেওয়ার মাত্র ২৩ দিনের মাথায় জাতীয় নিরাপত্তা উপদেষ্টার পদ থেকে তাকে সরতে হয়েছিল। আদালতে ফ্লিন মিথ্যা বলার কথা স্বীকার করতেও বাধ্য হয়েছিলেন।

দোষ স্বীকারের পরে ফ্লিনের সাজা ঘোষণার প্রক্রিয়া শুরু হয়েছিল। কিন্তু বিদায়ী প্রেসিডেন্টের সৌজন্যে তিনি মুক্তি পেলেন।

আমেরিকার সেনার সাবেক জেনারেল ফ্লিন একদা কট্টর ডেমোক্র্যাট সমর্থক ছিলেন। কিন্তু ২০১৬ সালের প্রেসিডেন্ট ভোটের আগে রিপাবলিকান ট্রাম্পের টিমে যোগ দিয়েছিলেন তিনি। তার বয়ানের ভিত্তিতে তদন্তে নেমে এফবিআই আদালতে জানিয়েছিল, ২০১৬ এর প্রেসিডেন্ট ভোটে জনমত প্রভাবিত করার উদ্দেশ্যে মস্কোর সাহায্য নেওয়া হয়েছিল। কিন্তু ২২ মাসের বিচারবিভাগীয় তদন্তের পরে ২০১৯ সালে ট্রাম্প এবং তার সহযোগীদের নির্দোষ ঘোষণা করে আদালত।

ঢাকা টাইমস/২৬নভেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :