চলনবিলে গুড় তৈরির উৎসব

শায়লা পারভীন, তাড়াশ (সিরাজগঞ্জ)
| আপডেট : ২৬ নভেম্বর ২০২০, ১৭:৪২ | প্রকাশিত : ২৬ নভেম্বর ২০২০, ১৪:৩৯

হেমন্তের কুয়াশায় ভর করে হাজির হয়েছে শীত। দেশের বিভিন্ন এলাকায় শুরু হয়েছে শীতের নানা আয়োজনও। বিশেষ করে শীতের অন্যতম আকর্ষণ খেজুরের রস সংগ্রহ ও তার থেকে গুড় তৈরির আয়োজন চলছে দেশের অনেক এলাকায়। চলনবিল এলাকায়ও চলছে খেজুর রস সংগ্রহ আর গুড় তৈরির কাজ। রাজশাহী, যশোর, কুষ্টিয়া ও নাটোর থেকে আসা গাছিরা ব্যস্ত রয়েছেন এ কাজে।

শীত এলেই দেশের বিভিন্ন এলাকা থেকে গাছিরা চলনবিল এলাকায় এসে গাছ মালিকদের সঙ্গে চুক্তি করেন। তারা প্রথমে খেজুর গাছের মাথা পরিষ্কার করেন। এরপর শুরু হয় রস সংগ্রহ। প্রতিদিনই সূর্য ওঠার আগে গাছিরা রস সংগ্রহ করে তা জ্বালিয়ে গুড় তৈরি করেন। পরে সেই গুড় নিয়ে যান বাজারে। অনেকে গাছিদের কাছ থেকে সরাসরি সংগ্রহ করেন গুড়।

এবার সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে গাছিদের এই ব্যস্ততা। উপজেলার কাস্তা এলাকায় কয়েকজন গাছি এসেছেন কুষ্টিয়া থেকে, তাদের একজন শাহ আলম জানান- এবছর তারা গাছপ্রতি মালিকদের সাড়ে তিন কেজি করে গুড় দেওয়ার শর্তে চুক্তি করেছেন।

তাড়াশ উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ লুৎফুন্নাহার লুনা বলেন, তাড়াশ উপজেলাসহ চলনবিল এলাকার খেজুর রস খুব মিষ্টি মধুর। এবার উপজেলায় গত বছরের চাইতে বেশি পরিমাণ গাছ কাটবেন গাছিরা। ফলে গুড়ের উৎপাদনও বাড়বে বলে আশা করেন তিনি।

ঢাকাটাইমস/২৬নভেম্বর/পিএল

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :