নদী খননে জমির মালিকদের ক্ষতিপূরণ দেওয়া হবে: প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, টাঙ্গাইল
 | প্রকাশিত : ২৬ নভেম্বর ২০২০, ১৭:০২

টাঙ্গাইলের ভূঞাপুরে যমুনা নদীর খননকাজ যেখানে হচ্ছে, সেটা সরকারি জমির ওপর দিয়ে ড্রেজিংয়ের কাজ হচ্ছে। যেসব জমি অধিগ্রহণ করা হবে, তার মালিকদের জেলা প্রশাসকের মাধ্যমে ক্ষতিপূরণ পরিশোধ করা হচ্ছে বলে জানিয়েছেন পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক।

আজ বৃহস্পতিবার উপজেলার অর্জুনা এলাকায় যমুনা নদীর ড্রেজিং প্রকল্পের কাজ পরিদর্শনে গিয়ে এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

ক্ষতিপূরণ পাওয়ার জন্য জমির কাগজপত্র ঠিক থাকতে হবে বলে জানান পানিসম্পদ প্রতিমন্ত্রী। বলেন, জনগণ ও এলাকার উন্নয়নের জন্য কাজ হচ্ছে। যমুনা নদীতে যেখানে ড্রেজিং হচ্ছে সেখানকার মানুষের যদি জমির কাগজপত্র ঠিক না থাকে তাহলে জেলা প্রশাসকের পক্ষে টাকা দেওয়া সম্ভব হবে না। যতই তারা জমির দাবি করুক না কেন, কাগজপত্র ঠিক থাকতে হবে।

প্রতিমন্ত্রী বলেন, যখন সরকার জমি অধিগ্রহণ করে তখনই মন্ত্রণালয় থেকে জেলা প্রশাসকের কাছে টাকা পাঠিয়ে দেওয়া হয়। জমির কাগজপত্র ঠিক না থাকলে অধিগ্রহণকৃত জমির টাকা পরিশোধের বিলম্ব হয়।

গত ১০ বছরে সরকার অর্থনৈতিকভাবে অনেক স্বাবলম্বী হয়েছে বলে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, ‘সরকারের ক্ষমতা আছে বলেই বড় বড় প্রকল্প নিতে পারছি। নদীভাঙন কবলিত এলাকায় প্রাথমিকভাবে জিও ব্যাগ ফেলে ভাঙনরোধ করা হবে। এ ছাড়া খুব দ্রতই বন্যা নিয়ন্ত্রণ বাঁধ নির্মাণ কাজ শুরু হবে।’

এ সময় উপস্থিত ছিলেন স্থানীয় সাংসদ ছোট মনির, উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল হালিম, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা. নাসরীন পারভীন, পৌর মেয়র মাসুদুল হক মাসুদ, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. আসলাম হোসাইন প্রমুখ।

(ঢাকাটাইমস/২৬নভেম্বর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :