গোল্ডেন মনিরের সম্পদের হিসাব চায় দুদক

প্রকাশ | ২৬ নভেম্বর ২০২০, ১৭:৫০

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
ফাইল ছবি

র‌্যাবের হাতে গ্রেপ্তার মনির হোসেন ওরফে গোল্ডেন মনিরের সম্পদের হিসাব চেয়ে নোটিশ দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। সম্প্রতি রাজধানীর মেরুল বাড্ডা থেকে অস্ত্র-মদ ও সোনাসহ গ্রেপ্তার হওয়া মনিরের স্ত্রী রওশন আক্তারেরও সম্পদের হিসাব চেয়েছে সংস্থাটি।

নোটিশ পাওয়ার ২১দিনের মধ্যে সম্পদের হিসেব জমা না দিলে তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে। বৃহস্পতিবার দুদকের প্রধান কার্যালয় থেকে পাঠানো নোটিশের বিষয়টি ঢাকাটাইমসকে নিশ্চিত করেন দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য্য

দুদক পরিচালক আকতার হোসেন আজাদের স্বাক্ষরে পাঠানো এই নোটিশে মনির হোসেন, তার স্ত্রী রওশন আক্তার এবং তাদের ওপর নির্ভরশীল ব্যক্তিদের স্বনামে/বেনামে অর্জিত যাবতীয় সম্পত্তি, দায়-দেনা, আয়ের উৎস বিবরণী জমা দিতে বলা হয়েছে।

দুদকে নোটিশ পাওয়ার পর ২১ কার্যদিবসের মধ্যে নির্ধারিত ছকে সম্পদ বিবরণী দাখিল করতে হবে। এই সময়ের মধ্যে সম্পদ বিবরণী দাখিল করতে ব্যর্থ হলে  কিংবা মিথ্যা বিবরণী দাখিল করলে দুদক আইনে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথাও নোটিশে বলা হয়েছে।

দুদক সচিব দিলোয়ার বখত দাবি করেছেন গোল্ডেন মনিরের বিষয়ে আগেই তথ্য ছিলো।

র‌্যাব গ্রেপ্তারের পরই কেন আকস্মিক নোটিশ দেয়া হলো- এমন প্রশ্ন করা হলে দিলোয়ার বখত বলেন, আমাদের অনুসন্ধান চলছিলো। অনুসন্ধান শেষ না হলে তো আমরা কোনো ব্যবস্থা নিতে পারি না। 

দুদক সুত্রে জানা যায়, এক কোটি ৬১ লাখ টাকার সম্পদ মা ও স্ত্রীর নামে দেওয়ার অভিযোগে আট বছর আগে গোল্ডেন মনিরের বিরুদ্ধে একটি মামলাও করেছিল দুদক। তবে ওই  মামলার তদন্ত শেষ হয়নি।

গত শনিবার র‌্যাব-৩ মেরুল বাড্ডার বাসা থেকে মনিরকে গ্রেপ্তার করে। অভিযানের সময়ে মনিরের বাড়ি থেকে নগদ ১ কোটি ৯ লাখ টাকা, চার লিটার মদ, আট কেজি স্বর্ণ, একটি বিদেশি পিস্তল ও গুলি উদ্ধার করে।

 

পরে তার বিরুদ্ধে অস্ত্র, মাদক ও বিশেষ ক্ষমতা আইনে তিনটি মামলা হয়েছে। এসব মামলায় ১৮দিনের রিমান্ডে আছেন মনির।

র‌্যাব জানায়,  প্রায়  ১ হাজার ৫০ কোটি টাকার বেশি সম্পদের মালিক এই গোল্ডেন মনির।  রাজধানীতে তার দুই শতাধিক প্লটও রয়েছে।

(ঢাকাটাইমস/২৬নভেম্বর/এসআর/বিইউ)