টিকার অগ্রাধিকার জনগোষ্ঠীর তালিকা তৈরি হচ্ছে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ নভেম্বর ২০২০, ২২:৩৯

করোনাভাইরাসের টিকাদান কার্যক্রম শুরু হওয়ার আগে অগ্রাধিকারপ্রাপ্ত জনগোষ্ঠীর তালিকা তৈরি এবং টিকা প্রদানে জাতীয়, জেলা ও উপজেলা পর্যায়ে মনিটরিং কমিটি হচ্ছে।

আজ বৃহস্পতিবার বিকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে জাতীয় কোভিড-১৯ টিকাদান কার্যক্রমের প্রস্তুতি ও বাস্তবায়ন পরিকল্পনাসংক্রান্ত এক জরুরি সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্র এ তথ্য জানায়।

সভায় করোনা ভ্যাকসিন ব্যবহার পরিকল্পনা নিয়ে স্বাস্থ্য অধিদপ্তর একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করে।

বাংলাদেশ সরকার, সিরাম ইনস্টিটিউট ইন্ডিয়া ও বেক্সিমকো ফার্মাসিটিক্যালস লিমিটেডের মধ্যে চুক্তি অনুযায়ী বাংলাদেশ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত কোভিড-১৯ এর তিন কোটি ডোজ টিকা কিনবে। এই টিকা দুই থেকে আট ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় সংরক্ষণযোগ্য, যা বাংলাদেশে বিদ্যমান।

একেজনের দুই ডোজ হিসাবে তিন কোটি টিকা দেড় কোটি মানুষকে দেওয়া যাবে। প্রাথমিকভাবে কোভিড-১৯ মহামারি মোকাবিলায় নিয়োজিত স্বাস্থ্যকর্মী, সম্মুখসারির কর্মী, রোগ প্রতিরোধ ক্ষমতাহীন জনগোষ্ঠী, বয়োজ্যেষ্ঠ জনগোষ্ঠী, দীর্ঘমেয়াদি রোগে আক্রান্ত প্রাপ্তবয়স্ক জনগোষ্ঠী, শিক্ষাকর্মী এবং গণপরিবহন কর্মীরা অগ্রাধিকার পাবেন।

সভা সূত্র জানায়, টিকাদান কার্যক্রম শুরু হওয়ার আগে অগ্রাধিকারপ্রাপ্ত জনগোষ্ঠীর তালিকা প্রণয়ন এবং টিকা প্রদানে জাতীয়, জেলা ও উপজেলা পর্যায়ে মনিটরিং কমিটি গঠনের সিদ্ধান্ত হয় সভায়।

সভায় প্রধানমন্ত্রীর উদ্ধৃতি দিয়ে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালিক বলেন, পর্যায়ক্রমে দেশের সব মানুষ টিকা পাবে।

বেক্সিমকো ফার্মাসিটিক্যাসের ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান পাপন উল্লেখ করেন, বিশ্বের যে ১৭টি দেশ অগ্রাধিকারভিত্তিতে করোনার টিকা পাচ্ছে তার মধ্যে বাংলাদেশ একটি।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউসের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক জুয়েনা আজিজ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া, সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের সচিব ও মহাপরিচালক, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতিনিধি, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা।

(ঢাকাটাইমস/২৬নভেম্বর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :