সম্পর্কের ভিত মজবুত থাকবে যেসব উপায়ে

ঢাকা টাইমস ডেস্ক
| আপডেট : ২৮ নভেম্বর ২০২০, ১২:১৩ | প্রকাশিত : ২৮ নভেম্বর ২০২০, ১১:১৪

সম্পর্ক টিকিয়ে রাখতে হলে আপনাকে এ বিষয়ে সচেতন হতে হবে। মা-বাবার সঙ্গে সম্পর্ক, ভাইবোনের সঙ্গে সম্পর্ক, অন্যান্য আত্মীয়স্বজনের সঙ্গে সম্পর্ক। কিছু সম্পর্ক হয় চিরস্থায়ী। কিন্তু সম্পর্ক খুব জটিল এবং ভঙ্গুর। তাই ভালোবাসার গভীরতা থাকা সত্ত্বেও অনেক সময় ঠুনকো অভিমানের জন্য সম্পর্ক ভেঙে যায়।

কিছু সম্পর্ক ভেঙে গেলেও পড়ে জোড়া লেগে যায়। অনেক ক্ষেত্রে আবার সেটাও হয় না। তখন খুব মন খারাপ লাগে। আমরা চাই সবার সঙ্গে আপনার সম্পর্কের বন্ধন সুদৃঢ় হোক। সব সম্পর্কেই খারাপ দিন আসে। মজবুত সম্পর্ক সেই খারাপ সময় পার করে চলে যায়। স্বামী-স্ত্রীর সম্পর্ক আরও মধুর করে তুলতে কয়েকটি উপায় সম্পর্কে জেনে নিতে পারেন। সেগুলো হলো-

রান্নার প্রশংসা করা- অনেক সময় রান্না খারাপ হতেই পারে, সঙ্গী বা সঙ্গিনীর রান্না কারও পছন্দ হলো না। সে ক্ষেত্রে সত্য বললে অন্যজনের খারাপ লাগবে। তাই প্রথম প্রথম প্রশংসা করতে পারেন। তবে নিয়মিত হলে প্রশংসা বজায় রেখেই পরামর্শ দিতে পারেন।

প্রশংসা- আপনার স্বামী বা স্ত্রী যেমনই হোক আপনি তাকে বিয়ে করেছেন। এমতাস্থায় তাকে মন থেকে ভালো লাগার জন্য এবং সম্পর্ক আরও মজবুত করতে তার প্রশংসা করতে পারেন। একে অন্যের প্রশংসা সম্পর্কের ভিত মজবুত রাখে। তাই সঙ্গী বা সঙ্গিনী কিছু পরলে, সেটা তাকে না মানালেও সত্যিটা বলা যাবে না!

উপহার যেমনই হোক খুশি প্রকাশ করা- সঙ্গী বা সঙ্গিনী কোনো উপহার দিলে, সেটা পছন্দ না হলেও তার প্রশংসা করাই নিয়ম! আপনার কাছে হয়ত উপহারটি পছন্দ হয়নি তবে অন্য কেউ অনেক আগ্রহ নিয়ে সেটি আপনাকে দিয়েছে সেটাও তো ভাবতে হবে।

ভালো না লাগলেও ছবি দেখুন - সঙ্গী বা সঙ্গিনী কোনো ছবি একসঙ্গে দেখতে চাইলে, সেটা যত অপছন্দই হোক, বলা ঠিক হবে না। বরং এ ব্যাপারে আগ্রহ দেখানোই ঠিক হবে!

পরিবারের প্রশংসা - সঙ্গী বা সঙ্গিনীর পরিবারের ব্যক্তিদের কাউকে অপছন্দ হতেই পারে। কিন্তু তিনি যদি ঘরোয়া কোনো অনুষ্ঠানে যেতে চান, সেক্ষেত্রে ফিরে এসে তার পরিবারের সদস্যদের নিন্দা না করাই ঠিক হবে।

সত্য কথা - কখনো কখনো সঙ্গী বা সঙ্গিনীর সব কথা সঠিক হয় না। কিন্তু পরিস্থিতি বুঝে তা এড়িয়ে যাওয়া ভালো। সময় বুঝে সেটি বুঝিয়ে বলাই ভালো।

ঢাকা টাইমস/২৮নভেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :