দ্রুত ওজন কমাতে যেসব ব্যায়ামের প্রয়োজন নেই

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২৮ নভেম্বর ২০২০, ১১:৫৪

ওজন বেড়ে গেলেই শরীরে আরও নানা রকম অসুখ ভর করে। রোগা থাকার জন্য সবচেয়ে প্রয়োজনীয় হল শারীরিকভাবে অ্যাক্টিভ থাকা। আপনি যত শারীরিকভাবে অ্যাক্টিভ থাকবেন, ততই আপনার ওজন নিয়ন্ত্রণে থাকবে।

ওজন কমানোর জন্য ক্যালোরি বার্ন করা দরকার। আর তার জন্য ব্যায়াম করতে হবে। তবে সব ধরনের ব্যায়াম কি ওজন কমাতে সত্যিই সাহায্য করে? উত্তরটা হল না। আপনি যদি তাড়াতাড়ি কয়েক কেজি ওজন কমাতে চান, তাহলে কয়েকটি নির্দিষ্ট ব্যায়ামই আপনাকে বেছে নিতে হবে। হাই-ইনটেনসিটি এক্সারসাইজ করে ওজন কমানো সম্ভব। কারণ ওজন কমাতে গেলে আপনার শরীরকে বেশি করে খাটাতে হবে। যেসব ওয়ার্কআউট আপনার ওজম কমানোর জন্য যথেষ্ট নয়। সেগুলো হলো-

যোগ

প্রতিদিন যোগাভ্যাস অবশ্যই স্বাস্থ্যের জন্য খুবই ভালো। এতে আপনার শরীর ফ্লেক্সিবল হবে, মন শান্ত হবে, মনঃসংযোগ বাড়বে এবং আপনি রিল্যাক্স করতে পারবেন। কিন্তু শুধুমাত্র যোগব্যায়াম করে আপনার ওজন খুব একটা কমবে না। কারণ যোগ লো-ইমপ্যাক্ট অ্যাক্টিভিটি। ট্র্যাডিশনাল যোগের মাধ্যমে খুব একটা বেশি ক্যালোরি বার্ন করানো যায় না।

বার

মাসলের শক্তিবৃদ্ধি এবং শরীরের ব্যালান্স বাড়াতে মূলত বার এক্সারসাইজ করা হয়। কিন্তু শুধুমাত্র এই ওয়ার্কআউটের মাধ্যমে আপনার ওজন খুব একটা কমবে না। ওজন কমাতে হলে আপনাকে এর সঙ্গে দৌড়নো বা সাইকেল চালানোর মতো কার্ডিয়ো এক্সারসাইজ করতে হবে।

ক্রসফিট

কোনো সন্দেহ নেই যে ক্রসফিট শরীরের জন্য খুবই উপকারী। কিন্তু যারা ওজন কমানোর জন্য নতুন নতুন ব্যায়াম শুরু করেছেন, তাদের জন্য ক্রসফিট মোটেও উপযুক্ত নয়। কারণ এর ফলে যারা নতুন করছেন, তাদের আঘাত লেগে যেতে পারে।

ইনডোর সাইক্লিং

জিম এক্সারসাইজ হিসেবে ইনডোর সাইক্লিং অনেকেই পছন্দ করেন। কিন্তু ফিটনেসের দুনিয়ায় আপনি নতুন হলে এই ব্যায়াম আপনার জন্য উপযুক্ত নয়। কারণে এই ব্যায়ামে শরীরে আঘাত লাগার সম্ভাবনা থেকে যায়। যারা নতুন করছেন, তাদের জয়েন্ট এবং মাসল পেইন ও হতে পারে ইনডোর সাইক্লিং থেকে।

জগিং

জগিং হল কার্ডিওভাস্কুলার এক্সারসাইজ, যা আপনাকে হার্টের অসুখ থেকে রক্ষা করবে এবং রক্তচাপ নিয়ন্ত্রণে রাখবে। কিন্তু ওজন কমাতে জগিং খুব একটা সহায়ক নয়। কারণ শরীরে অক্সিজেনের ঘাটতি সৃষ্টি করে অনেকটা ক্যালোরি বার্ন করানোর ক্ষমতা জগিং এর থাকে না। তার জন্য দৌড় এবং স্প্রিন্টিং অনেক বেশি উপযোগী।

ঢাকা টাইমস/২৮নভেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

যে পাঁচ সমস্যায় আক্রান্তরা গুড় খাওয়ার আগে একবার ভাবুন, নইলে...

সাজেদুর রহমান শাফায়েতের স্বপ্ন পৃথিবী ঘুরে দেখা

খাওয়ার পরপরই চা পান উপকার না ক্ষতি? কী বলছেন বিশেষজ্ঞরা

জ্বরের মধ্যে যে পাঁচ খাবার খেলেই বিপদ! জানুন, সাবধান হোন

গরমে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ে ডায়াবেটিস রোগীদের! সুস্থ থাকবেন যেভাবে

মুখে দুর্গন্ধের কারণে হা করতেও অস্বস্তি লাগে? সমাধান কী জানুন

লিভার ভালো রাখে লাউ! ওজন এবং উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

কিডনি ভালো রাখে আমের পাতা! উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

ইফতার ও সাহরিতে বাহারি আয়োজন ধানমন্ডির দ্য ফরেস্ট লাউঞ্জে

বারবার ফোটানো চা খেলেই মারাত্মক বিপদ! বাঁচতে হলে জানুন

এই বিভাগের সব খবর

শিরোনাম :