৩৭০ ধারা বাতিলের পর প্রথম ভোট কাশ্মীরে

প্রকাশ | ২৮ নভেম্বর ২০২০, ১২:২৬ | আপডেট: ২৮ নভেম্বর ২০২০, ১২:৩৬

আন্তর্জাতিক ডেস্ক

৩৭০ ধারা বাতিলের পর প্রথমবারের মতো ভোট অনুষ্ঠিত হচ্ছে ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরে। জম্মু ও কাশ্মীর ডিস্ট্রিক্ট ডেভেলপমেন্ট কাউন্সিলের আট দফার মধ্যে প্রথম দফার ভোটগ্রহণ শুরু হয়েছে শনিবার। সকাল থেকে শুরু হওয়া এই ভোট চলবে দুপুর পর্যন্ত। শেষ এক ঘণ্টায় ভোট দেবেন করোনা আক্রান্তরা।

টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, আট দফায় জম্মু ও কাশ্মীরের মোট ২৮০টি আসনে ভোটগ্রহণ হবে। ভোটগ্রহণ পর্ব শেষ হবে ১৯ ডিসেম্বর। ফলপ্রকাশ ২২ ডিসেম্বর।

আট দফার মধ্যে প্রথম পর্বে ডিডিসির মোট ৪৩ আসনে ভোটগ্রহণ হচ্ছে। ২৫টি কাশ্মীরে এবং ১৮টি জম্মুতে। মোট ৭ লক্ষ ভোটার এই পর্বে ভোট দিতে পারবেন।

নির্বাচন ঘিরে আতঙ্কের পরিবেশ তৈরি হতে পারে বলে আশঙ্কা রয়েছে। এ কারণে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। এছাড়া পাকিস্তান সীমান্তেও বিশেষ নজর রাখা হয়েছে বলে জানিয়েছে ভারত।

এই  নির্বাচনে মূল লড়াই পিডিপি, ন্যাশনাল কনফারেন্সসহ কাশ্মীরের বিভিন্ন ছোট রাজনৈতিক দলের জোটের (গুপকার জোট) বিরুদ্ধে বিজেপির। কংগ্রেস প্রথমে নিজেদের গুপকার জোটের অংশ হিসেবে ঘোষণা করলেও, জাতীয় রাজনীতির বাধ্যবাধকতার জন্য পরে পিছিয়ে এসেছে।

গুপকার জোটের অন্যতম নেত্রী মেহেবুবা মুফতি দাবি করেছেন, ভোটের আগে তাদের প্রার্থীদের সঠিকভাবে প্রচার করতে দেওয়া হয়নি। যদিও নির্বাচন কমিশন সেই দাবি খারিজ করে দিয়েছে। এই নির্বাচনের ওপর কাশ্মীরের স্থানীয় রাজনৈতিক দলগুলোর অস্তিত্ব নির্ভর করছে। ৩৭০ ধারা বাতিলে মানুষের সমর্থন আছে কি না সেটাও স্পষ্ট হবে এই ভোট।

ঢাকা টাইমস/২৮নভেম্বর/একে