কমলা চাষে বাগাতিপাড়ার সাজেদুরের সাফল্য

আব্দুল আওয়াল, বাগাতিপাড়া (নাটোর)
| আপডেট : ২৮ নভেম্বর ২০২০, ১৩:৪২ | প্রকাশিত : ২৮ নভেম্বর ২০২০, ১৩:১৮

নাটোরের বাগাতিপাড়ায় কৃষক সাজেদুর রহমান আড়াই বিঘা জমিতে গড়ে তুলেছেন ‘নাগপুরী’ জাতের কমলা লেবুর বাগান। ভরা মৌসুমে গাছে গাছে ঝুলছে কমলা। ফলের ভারে নুয়ে পড়েছে এক একটি গাছ। প্রত্যেক গাছে ১৫ থেকে ২০ কেজি কমলা শোভা পাচ্ছে। উপজেলার রহিমানপুর গ্রামে তিনি নিজ উদ্যোগে বাণিজ্যিকভাবে এ ফলের বাগান করে পেয়েছেন সফলতা । তার এ সফলতায় উপজেলার অনেক কৃষকই এখন কমলা লেবু চাষে ভাগ্য বদলের স্বপ্ন দেখতে শুরু করেছেন।

এ বছর অক্টোবর মাস থেকে কমলা বিক্রি শুরু করেছেন সাজেদুর, চলবে ডিসেম্বর-জানুয়ারি পর্যন্ত। চলতি মৌসুমে অন্তত ৮০ থেকে ১০০ মণ কমলা বিক্রি করবেন বলে আশা করছেন সাজেদুর-যার বাজার মূল্য প্রায় সোয়া দুই থেকে আড়াই লাখ টাকা। এর আগে গত বছর তিনি এক লাখ ৩৫ হাজার টাকার কমলা বিক্রয় করেছেন।

সাজেদুর রহমানের বাগানে এখন দেশের বিভিন্ন এলাকা থেকে আগত দর্শনার্থী ও ক্রেতাদের সমাগম। নাটোরের আব্দুলপুর থেকে আসা ফল ব্যবসায়ী মাসুদ রানা বলেন, আমি এ বাগান থেকে তিন-চার দিন পর পর পাঁচ থেকে ছয় মণ করে কমলা কিনছি। অপর ক্রেতা নাটোর স্টেশন বাজার এলাকার ফল ব্যবসায়ী সেন্টু আলী জানালেন, এখানকার উৎপাদিত কমলার উপরে সবুজ ও হলুদের মিশ্রণ এবং ভেতরে খানিকটা সাদাটে। বাগান থেকে ৭০ থেকে ৭৫ টাকা কেজি দরে কিনে বিক্রি করি ১০০ থেকে ১২০ টাকা কেজি দরে।

চার বছর আগে লিজ নেওয়া জমিতে সাজেদুর কমলা লেবুর চাষ শুরু করেন। দিনাজপুর থেকে আনা ২৫০টি কমলার চারা দেড় বছরের মাথায় ফল দিতে শুরু করে। আট থেকে দশ ফুট উচ্চতার কমলা গাছের পরিচর্যায় তেমন কোনো বেগ পেতে হয় না।

উৎপাদিত কমলার স্বাদ সম্পর্কে স্থানীয়রা জানান, মিষ্টির সাথে একটুখানি টকের মিশ্রণ বাগাতিপাড়ায় উৎপাদিত কমলাকে স্বতন্ত্র বৈশিষ্ট্য এনে দিয়েছে।

উপজেলা কৃষি অফিসের পরামর্শে বাতাবী লেবুর গাছের ডালের সাথে কমলা লেবুর গাছের ডাল গ্রাফটিং করে কমলা লেবুর চারা তৈরি করছেন তিনি। আকার ভেদে প্রতিটি চারা ১০০ থেকে ২০০ টাকায় বিক্রয় করছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা মোমরেজ আলী বলেন, অর্গানিক কমলা উৎপাদন এবং প্রচারণার মাধ্যমে বাজার সম্প্রসারণে সহযোগিতা দিয়ে যাচ্ছে কৃষি বিভাগ। এ উপজেলায় ইতোপূর্বে মাল্টা চাষে সফলতার পথ ধরে এবার কমলা চাষেও সফলতা এসেছে।

(ঢাকাটাইমস/২৮নভেম্বর/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

মাগুরায় চোরাই মোটরসাইকেলসহ তিন চোর আটক

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে গাড়ির ধাক্কায় মোটরসাইকেল চালকের মৃত্যু 

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

এই বিভাগের সব খবর

শিরোনাম :