রাশিয়া-চীনের চার সংস্থার ওপর মার্কিন নিষেধাজ্ঞা

প্রকাশ | ২৮ নভেম্বর ২০২০, ১৪:২৪ | আপডেট: ২৮ নভেম্বর ২০২০, ১৪:৩৩

আন্তর্জাতিক ডেস্ক

ইরানকে মিসাইল তৈরি করতে মদদ দেওয়ার অভিযোগে রাশিয়া ও চীনের চারটি সংস্থার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। জানুয়ারি মাসে ক্ষমতা হস্তান্তরের আগে ট্রাম্প প্রশাসনের এই পদক্ষেপে আন্তর্জাতিক অঙ্গনে ফের উত্তেজনা দেখা দিতে পারে। খবর ভয়েস অব আমেরিকার।

শুক্রবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন, 'আমরা চারটি চীনা ও রুশ সংস্থার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করছি। এই সংস্থাগুললো মিসাইল তৈরি করতে ইরানকে সহায়তা করছে। তেহরান যাতে অত্যাধুনিক মিসাইল তৈরি না করতে পারে সেই বিষয়ে আমরা সমস্ত শক্তি প্রয়োগ করে চেষ্টা করব।'

তিনি বলেন, 'সব দেশেরই উচিত মিসাইল ক্ষমতা বৃদ্ধির বিষয়ে ইরানকে বাধা দেওয়া। চীন ও রাশিয়ার মিসাইল প্রযুক্তি যাতে তেহরানের হাতে না যায় সেই বিষয় নিশ্চিত করতে আমরা আরও নিষেধাজ্ঞার পথে হাঁটব। যে বিদেশি সংস্থাগুলো ইরানকে মিসাইল তৈরির প্রযুক্তি পেতে মদদ দিচ্ছে তাদের চিহ্নিত করে ব্যবস্থা নেওয়া হবে।'

যুক্তরাষ্ট্রের অভিযোগ, চেংদু বেস্ট নিউ মেটিরিয়ালস কো লিমিটেড ও জিবো এলিম ট্রেড কো নামের চীনা সংস্থা দুটি ইরানের হাতে মিসাইল তৈরির গোপন প্রযুক্তি পৌঁছে দিচ্ছে। একই অভিযোগ রয়েছে রাশিয়ার স্যানটার্স হোল্ডিং ও জয়ন্ত স্টক কোম্পানি এলকন নামে দুই সংস্থার বিরুদ্ধে। এই চার সংস্থার গতিবিধির ওপর দীর্ঘদিন ধরেই নজর রাখছিল মার্কিন গোয়েন্দারা।

উল্লেখ্য, ২০১৮ সালে একতরফাভাবে ইরানের সঙ্গে হওয়া পরমাণু চুক্তি থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তারপর থেকেই ওয়াশিংটন ও তেহরানের মধ্যে টানাপড়েন আরও তীব্র হয়েছে।

ঢাকা টাইমস/২৮নভেম্বর/একে