বঙ্গবন্ধু রেলসেতুর নির্মাণকাজের উদ্বোধন রবিবার

ভূঞাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২৮ নভেম্বর ২০২০, ১৭:৩৯ | প্রকাশিত : ২৮ নভেম্বর ২০২০, ১৭:১৭

আগামীকাল শুরু হবে যমুনা নদীর উপর ডাবল রেল লাইনের বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়েসেতুর নির্মাণকাজ। ২৯ নভেম্বর সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সেতুর নির্মাণকাজের ভিত্তিফলক উন্মোচন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ইতোমধ্যে ভিত্তিপ্রস্থর স্থাপন ও নির্মাণকাজের উদ্বোধন অনুষ্ঠানের সকল প্রস্তুতি সম্পূর্ণ করেছে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ। এছাড়াও বঙ্গবন্ধু সেতু পূর্বপাড় এলাকায় আইনশৃঙ্খলা বাহিনী জোরদার করা হয়েছে বলে জানিয়েছেন বঙ্গবন্ধু সেতু পূর্ব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কাজী আয়ূবুর রহমান।

এর আগে গত শুক্রবার সন্ধ্যায় বঙ্গবন্ধু সেতু পূর্বপাড় (গোল চত্বর) এলাকায় স্থাপিত ভিত্তিফলক স্থান পরিদর্শন করেছেন স্থানীয় সাংসদ ছোট মনির।

জানা গেছে, জাপানের জাইকার আর্থিক সহায়তায় বঙ্গবন্ধু সেতুর থেকে ৩০০ মিটার উত্তরে ৪ দশমিক ৮ কিলোমিটার দীর্ঘ বঙ্গবন্ধু রেলসেতুটি নির্মাণ করা হবে।

২০২৩ সাল পর্যন্ত এ প্রকল্পের মেয়াদ থাকলেও সংশোধিত প্রকল্পে মেয়াদ দু’বছর বৃদ্ধি করে ২০২৫ সালের ডিসেম্বর পর্যন্ত করা হয়েছে। একইসঙ্গে প্রকল্প ব্যয় নয় হাজার ৭৩৪ কোটি টাকা থেকে বাড়িয়ে ১৬ হাজার ৭৮১ কোটি টাকা করা হয়েছে। ডুয়েলগেজ ডাবল লাইন এই সেতুর নির্মাণকাজ শেষ হলে ঢাকার সঙ্গে দেশের উত্তরাঞ্চলের রেল যোগাযোগে সময় অনেক কম লাগবে। বৃদ্ধি পাবে যাত্রী সেবার মান।

এছাড়া, এ নতুন রেলসেতুটির নির্মাণকাজ শেষ হলে ঢাকার সঙ্গে উত্তর ও দক্ষিণ-পশ্চিম অঞ্চলের রেল যোগাযোগে যোগ হবে নতুন মাত্রা। কমবে ভোগান্তি। বাঁচবে সময়।

(ঢাকাটাইমস/২৮নভেম্বর/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :