শীতের তীব্রতা বেড়েছে পঞ্চগড়ে

পঞ্চগড় প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২৯ নভেম্বর ২০২০, ১৫:১৩ | প্রকাশিত : ২৯ নভেম্বর ২০২০, ১৪:৫৯

হিমালয় কন্যা পঞ্চগড়ে গত দুইদিন ধরে শীতের তীব্রতা বেশ কিছুটা বেড়েছে। শুক্রবার সন্ধ্যার পর থেকে শুরু হয় মৃদু শৈত্যপ্রবাহ। রাতভর ঘন কুয়াশায় ঢেকে থাকছে চারপাশ। সকালে সূর্যের মুখও দেখা যাচ্ছে অনেক পরে। গত শনিবার দেশের সর্বনিম্ন ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে জেলার তেঁতুলিয়ায়।

পঞ্চগড়ে সাধারণত নভেম্বরের মাঝামাঝি থেকে তীব্র শীত শুরু হয়্। এই সময়ে তেঁতুলিয়াসহ জেলার বিভিন্ন এলাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১৬ থেকে ১৯ এর মধ্যে উঠানামা করে। তবে শনিবার হঠাৎ করেই তাপমাত্রা কমে যায়। দিনভর আকাশ মেঘলা ছিল। সাথে উত্তরের হিমেল বাতাসে দুর্ভোগে পড়েন খেটে খাওয়া মানুষ।

সর্বনিম্ন তাপমাত্রার এই পর্যায়কে মৃদু শৈত্যপ্রবাহ বলছে স্থানীয় আবহাওয়া অফিস। তবে সকাল ৯টার পর থেকে ঝলমলে রোদ শীতের তীব্রতা কমিয়ে দেয়। বিকেল ৩ টায় প্রাথমিকভাবে সর্বোচ্চ ২৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। জেলা প্রশাসনের পক্ষ থেকে দুঃস্থ ও শীতার্তদের সহায়তায় পাঁচ উপজেলায় এ পর্যন্ত ২১ হাজার ২০০ শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। আরও শীতবস্ত্রের চাহিদা জানিয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে চিঠি দেওয়া হয়েছে বলে জেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়।

জেলা প্রশাসক ড. সাবিনা ইয়াসমিন বলেন, অন্য এলাকার তুলনায় পঞ্চগড়ে প্রতিবছর শীতের তীব্রতা বেশি অনুভূত হয়। শীতকালের অধিকাংশ সময় দেশের সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় রেকর্ড হয়ে থাকে। এজন্য চলতি শীত মৌসুমের দুর্যোগ মোকাবেলায় প্রস্তুতি সভা করেছি। শীতবস্ত্র সহায়তা নিয়ে ইতোমধ্যে শীতার্তদের পাশে দাঁড়িয়েছি। বিভিন্ন উপজেলায় শীতবস্ত্র বিতরণ করা হচ্ছে।।

ঢাকাটাইমস/২৯ নভেম্বর/পিএল

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :