আব্দুল হান্নান খানের মৃত্যুতে স্বরাষ্ট্রমন্ত্রীর শোক

প্রকাশ | ২৯ নভেম্বর ২০২০, ১৭:৫১

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার প্রধান সমন্বয়ক ও বীর মুক্তিযোদ্ধা আব্দুল হান্নান খানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন।

রবিবার বিকালে এক শোকবার্তায় মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ড মামলা ও জেলহত্যা মামলার তদন্তে প্রধান সমন্বয়ক হিসেবে আব্দুল হান্নান খানের দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করেছেন। তার এই অবদান শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি।

এসময় মন্ত্রী মরহুমের আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

জানা যায়, রবিবার বেলা পৌনে ১টার দিকে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) মৃত্যু হয় আব্দুল হান্নানের। বৃহস্পতিবার জ্বর আসার পর করোনা পজিটিভ আসে। এরপর তাকে সিএমএইচে নেয়া হয়। সেখানে গত দুই দিন তার শারীরিক অবস্থার উন্নতি হয়েছিল। কিন্তু আজ সকাল থেকে হঠাৎ করে অবস্থার অবনতি হতে শুরু করে। এরপর পৌনে একটার সময় তিনি মারা যান।

২০০০ সালে ঢাকা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি হিসেবে দায়িত্ব পালনের পর অবসরে যান আব্দুল হান্নান খান। এরপর ২০১১ সালের ১২ জানুয়ারি তাকে আইজিপি পদমর্যাদায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার সমন্বয়ক হিসেবে নিয়োগ দেয় সরকার।

১৯৯৬ সালে তিনি রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ মামলা ‘বঙ্গবন্ধু হত্যা মামলা’র প্রধান তদন্ত তদারক কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন। এসময় তিনি পলাতক আসামি মেজর হুদাকে ব্যাংকক থেকে ফেরত আনার ক্ষেত্রে ভূমিকা রাখেন। এছাড়াও জেল হত্যা মামলা এবং বুদ্ধিজীবী হত্যা মামলার ও তদন্ত তদারক কর্মকর্তা হিসেবেও দায়িত্ব পালন করেন।

(ঢাকাটাইমস/২৯নভেম্বর/এসএস/জেবি)