রাত পোহালেই ডিআরইউ’র ভোট

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৯ নভেম্বর ২০২০, ২০:০৮ | প্রকাশিত : ২৯ নভেম্বর ২০২০, ২০:০৬

রাত পোহালেই পেশাদার সাংবাদিকদের সংগঠন ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) ২০২১ এর কার্যনির্বাহী কমিটির নির্বাচন। সোমবার সকাল আটটা থেকে বিকাল পাঁচটা পর্যন্ত একটানা চলবে ভোটগ্রহণ।

নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকে প্রার্থীরা গণমাধ্যমগুলোতে সদস্যদের মধ্যে প্রচার-প্রচারণা চালিয়েছেন। শেষ মুহূর্তে প্রার্থীদের পক্ষে ক্ষুদে বার্তা পাঠিয়ে ভোট চাওয়া হচ্ছে।

এর আগে প্রধান নির্বাচন কমিশন চেয়ারম্যান রিয়াজ উদ্দিন আহমেদ স্বাক্ষরিত নোটিশের মাধ্যমে এই খসড়া প্রার্থী তালিকা প্রকাশ করা হয়।

নির্বাচন কমিশনের তালিকা থেকে জানা যায়, সংগঠনটির ২০২১ সালের কার্যনির্বাহী কমিটির নির্বাচনে সভাপতি, সহসভাপতি, ১২টি সম্পাদকীয় ও সাতটি কার্যনির্বাহী সদস্যসহ ২১টি পদের বিপরীতে এবারের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৪১ জন।

তবে এদের মধ্যে নারী সম্পাদক রীতা নাহার (বৈশাখী টিভি), প্রচার ও প্রকাশনা সম্পাদক মাইদুর রহমান রুবেল (আরটিভি) ও কল্যাণ সম্পাদক পদে খালেদ সাইফুল্লাহ (নয়াদিগন্ত) বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছে।

সভাপতি পদে প্রার্থী লড়ছেন তিনজন। মুরসালিন নোমানী (বাসস), নজরুল ইসলাম মিঠু (জার্মান নিউজ এজেন্সি) ও শাহনেওয়াজ দুলাল (সময়ের আলো)।

সহ- সভাপতি পদেও তিনজন প্রার্থী। তারা হলেন- আবুল বাশার নুরু, নজরুল কবীর (বাংলা ট্রিবিউন) ও ওসমান গনি বাবুল।

সংগঠনটির সাধারণ সম্পাদক পদে লড়ছেন আবু আল মোরছালীন বাবলা (চ্যানেল আই), মসিউর রহমান খান (সমকাল) ও তোফাজ্জল হোসেন (খোলা কাগজ)।

এবারের নির্বাচনে সবচেয়ে বেশি প্রার্থী যুগ্ম সম্পাদক পদে। পাঁচজন লড়ছেন এই পদে। তারা হলেন- আরাফাত দাড়িয়া, ফারুক খান (বাংলাদেশের কণ্ঠ), চ্যানেল সেভেনের হাফিজ আল আসাদ (সাইদ খান), মেহেদী আজাদ মাসুম (আলোকিত সময়) ও মো. গোলাম ময়নুল আহসান (বাংলাভিশন)।

সাংগঠনিক সম্পাদক পদে আব্দুল্লাহ আল কাফি (দৈনিক আমাদের সময়), মাইনুল হাসান সোহেল (ইনকিলাব), আব্দুল হাই তুহিন (সংবাদ প্রতিদিন)।

খসড়া তালিকায় ছয়টি সম্পাদকীয় পদে দুজন করে প্রার্থীর নাম এসেছে। অর্থ সম্পাদক পদে শাহ আলম নূর (এশিয়ান এজ) ও শ্যামল কান্তি নাগ। দপ্তর সম্পাদক পদে নাম এসেছে জান্নাতুল ফেরদৌস পান্না ও মো. জাফর ইকবাল।

তথ্য প্রযুক্তি ও প্রশিক্ষণ সম্পাদক পদে হালিম মোহাম্মদ (দৈনিক জাগরণ) ও কামাল মোশারেফ (বাংলাদেশের খবর)। ক্রীড়া সম্পাদক পদে মাকসুদা লিসা (ভয়েস অব এশিয়া) ও মো. মজিবুর রহমান। সাংস্কৃতিক সম্পাদক পদে মো. শাহাবুদ্দিন মাহতাব ও মিজান চৌধুরী। আপ্যায়ন সম্পাদক পদে মুহাম্মদ আখতারুজ্জামান ও মোহাম্মদ নইমুদ্দীনের (রাইজিং বিডি) নাম খসড়া তালিকায় প্রকাশ করা হয়েছে।

এছাড়া কার্যনির্বাহী সদস্য সাতটি পদে নির্বাচনে লড়তে খসড়া তালিকায় নাম এসেছে নয় প্রার্থীর। তারা হলেন, দৈনিক ঢাকাটাইমসের আজিজুর রহমান (রহমান আজিজ), রফিক রাফি (নিউ নেশন), মানবকণ্ঠের জাহাঙ্গীর কিরণ ও মোহাম্মদ ছলিম উল্লাহ (মেজবাহ), এম এম জসিম (বিজনেস স্ট্যান্ডার্ড), বিটিভির নার্গিস জুই ও মো. মাহবুবুর রহমান, রোমানা জামান (ভোরের কাগজ), সায়ীদ আবদুল মালিক (ইনকিলাব)।

এদিকে নির্বাচনের আগের দিন রবিবার দিনভর নানা আয়োজনের মধ্য দিয়ে ডিআরইউর বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়। এতে বর্তমান কমিটির সাংগঠনিক সম্পাদক ও অর্থ সম্পাদক এক বছরের কর্মকাণ্ড ও আয় ব্যয়ের হিসাব দেন।

(ঢাকাটাইমস/২৯নভেম্বর/বিইউ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

গণমাধ্যম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা