‘মাস্ক পরেন, পাশের বাসে ম্যাজিস্ট্রেট’

বোরহান উদ্দিন, ঢাকাটাইমস
| আপডেট : ২৯ নভেম্বর ২০২০, ২১:৫৫ | প্রকাশিত : ২৯ নভেম্বর ২০২০, ২১:৩৩

‘ঐ ভাই মাস্ক পরেন। দেহেন না পাশের বাসে ম্যাজিস্ট্রেট জরিমানা করতেছে।’- রবিবার দুপুর দুইটার দিকে গুলিস্তানে বিহঙ্গ পরিবহনের কন্ডাক্টর এভাবেই যাত্রীদের সতর্ক করছিলেন। এমন সতর্কবাণী শোনার সঙ্গে সঙ্গে সবাই তৎপর হয়ে ওঠেন। যাদের পকেটে মাস্ক ছিল তারা পকেট থেকে তুলে মাস্ক পরে নিলেন। যাদের কাছে মাস্ক নেই তারা অনেকটা মাথা নিচু করে চুপচাপ বসে থাকলেন।

ওই বাসেরই যাত্রী ছিলেন এই প্রতিবেদক। মোবাইল কোর্টের বিস্তারিত জানতে গিয়ে দেখা গেল, ভিক্টর পরিবহনে ঢাকা জেলা প্রশাসনের পক্ষ থেকে মাস্কহীন ব্যক্তিদের সচেতন করা হচ্ছে। কাউকে আবার জরিমানা করাও হচ্ছে। নিম্ন আয়ের মানুষের মুখে পরিয়ে দেয়া হচ্ছে সার্জিক্যাল মাস্ক।

দেশে করোনার দ্বিতীয় ধাক্কা আসতে শুরু করেছে। এজন্য সংক্রমণ থেকে বাঁচতে মাস্ক পরতে কড়াকড়ি করছে সরকার। সারাদেশে পরিচালনা করা হচ্ছে ভ্রাম্যমাণ আদালত। কিন্তু এখনো নাগরিকদের অনেকেই নানা অজুহাত দিয়ে মাস্ক পরছেন না। কেউ আবার পকেটে রেখে খোলা মুখে হাঁটাচলা করছেন। অনেকে থুতনিতে ঝুলিয়ে রাখছেন অতিগুরুত্বপূর্ণ সুরক্ষা সামগ্রীটি। অবশ্য প্রশাসনের পক্ষ থেকে যখন মোবাইল কোর্ট পরিচালনা করা হয় তখন তৎপর হন পথচারীরা।

সারাদেশের মতো ঢাকা জেলা প্রশাসনের পক্ষ থেকে ১৮টি টিম মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে। নির্বাহী ম্যাজিস্ট্রেটরা বিভিন্ন জায়গায় অবস্থান নিয়ে পথচারীদের সচেতন করার পাশাপাশি জরিমানা করছেন।

গুলিস্তানের পীর ইয়ামেনি মার্কেটের সামনে নির্বাহী ম্যাজিস্ট্রেট উজ্জ্বল কুমার হালদার মোবাইল অভিযানে নেতৃত্ব দিচ্ছিলেন। কাছে গিয়ে দেখা গেল- বাসে মাস্কহীন যাত্রীদের একে একে জরিমানা করছেন। কাউকে কাউকে মাস্ক বিনামূল্যে দিচ্ছেন।

বাসের মধ্যে যখন অভিযান পরিচালনা করা হচ্ছিল তখন বাইরে উৎসুক জনতার ভিড়। সবার কৌতূহল ম্যাজিস্ট্রেট কী করছেন তা স্বচক্ষে দেখার।

আবার পথচারীদের কেউ মাস্ক ছাড়া কাছাকাছি এলে দ্রুত মাস্ক পরে নেয়ারও তাগিদ দিচ্ছেন উৎসুক জনতার কেউ কেউ। রিকশা চালকদের কেউ মাস্ক ছাড়া থাকলে অভিযানে অংশ নেয়া পুলিশ ও আনসার সদস্যদের দেখা যায় মুখে মাস্ক তুলে দিতে।

যে বাসে অভিযান চলছিল তাতে একটা কাপড়ের বস্তা নিয়ে উঠতে যাচ্ছিলেন মাস্কহীন এক যুবক। এসময় ধমকের সুরে একজন পুলিশ সদস্য বলেন, `এই ব্যাটা মাস্ক কই? মাস্ক ছাড়া বাসে উঠে জরিমানা দিতে মন চায়? পাশ থেকে আরেকজন যুবককে দ্রুত ফুটপাতের দোকান থেকে একটি মাস্ক নিয়ে পরার পরামর্শ দেন।

একটু পর আরেকটি গাজীপুরগামী বাস যানজটে পড়ে ঠিক ম্যাজিস্ট্রেটের সামনে। তার নজরে পড়ে মাস্কহীন একজন যুবক বাসের জানালার পাশের সিটে বসে আছেন। নির্দেশ দেন তাকে নিচে নেমে আসার।

মাস্ক নেই কেন- এমন প্রশ্ন ছুঁড়ে দিলে ম্যাজিস্ট্রেটকে তিনি বলেন, `স্যার ভুল হয়েছে মাস্ক নিতে ভুলে গেছি।‘ তাকে সতর্ক করে দিয়ে এই কর্মকর্তা পাশের দোকান থেকে দ্রুত মাস্ক কিনে পরার জন্য বলেন।

একজন শিক্ষার্থীকে মাস্ক ছাড়া হাঁটতে দেখে ডেকে নেন ম্যাজিস্ট্রেট। মাস্ক ছাড়া বাইরে বের হওয়ার কারণ কী- জানতে চাইলে সেও দুঃখ প্রকাশ করে মাস্ক পরার প্রতিশ্রুতি দিয়ে পার পায়। ম্যাজিস্টেট তাকে বলেন, ‘এবার সতর্ক করে দেয়া হলো সামনে মাস্ক ছাড়া চললে জরিমানা করা হবে কিন্তু।’

প্রায় আধঘণ্টা মোবাইল কোর্ট পরিচালনা শেষে ম্যাজিস্ট্রেট উজ্জ্বল কুমার হালদার ঢাকা টাইমসকে বলেন, দিনভর অভিযানে তিনি নয়টি মামলা করেছেন। এতে ১০ জনকে এক হাজার ৬০০ টাকা জরিমানা করা হয়েছে।

ম্যাজিস্ট্রেট বলেন, আগের থেকে মানুষ অনেকটা সচেতন হচ্ছেন বলে মনে হচ্ছে। কারণ অভিযান শুরুর দিকে যেমন অধিকাংশ মানুষকে মাস্কহীন দেখা যেত, এখন কিছুটা কম দেখা যাচ্ছে। আশা করি মানুষ নিজেদের প্রয়োজনেই বাইরে বের হলেই মাস্ক পরবেন। আমরা সবাইকে সচেতন করার চেষ্টা করছি।

জেলা প্রশাসনের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এদিন ঢাকা জেলার পাঁচটি উপজেলা এবং রাজধানীর ১০টি স্পটে ১৫ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট এক হাজার মাস্ক বিতরণ করেন। শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে ১১৬টি মামলা করেন। এতে মোট জরিমানা করা হয় ২৫ হাজার ৯৮০ টাকা।

(ঢাকাটাইমস/২৯নভেম্বর/বিইউ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

পাঁচ বছরেও শেষ হয়নি বনানীর এফআর টাওয়ারে অগ্নিকাণ্ডের বিচার

এক হাতে ইফতারের পানির বোতল, আরেক হাতে যান চলাচলের ইশারা ডিসির

এলিফ্যান্ট রোডে বাসা থেকে শিক্ষার্থীর ঝুলন্ত মরদেহ উদ্ধার

ঢাকাস্থ কোম্পানীগঞ্জ উপজেলা কল্যাণ সমিতির ইফতার মাহফিল অনুষ্ঠিত

অসুস্থতার যন্ত্রণা সইতে না পেরে ছুরিকাঘাতে রিকশাচালকের আত্মহত্যা

রাজধানীর ধোলাইপাড়ে পুলিশ কনস্টেবলের স্ত্রীর ‘আত্মহত্যা’

বুধবার থেকে এক ঘণ্টা বাড়ছে মেট্রোরেল চলাচলের সময়

ঈদকে সামনে রেখে ডিবি-সাংবাদিক পরিচয়ে অপহরণের ফাঁদ

ভবিষ্যৎ নগর উন্নয়নে জাইকা ও ইঞ্জিনিয়ার ইনস্টিটিউটের সঙ্গে রাজউকের সভা

২৭ মার্চ থেকে রাত ৯টার পরও চলবে মেট্রোরেল

এই বিভাগের সব খবর

শিরোনাম :