চ্যাম্পিয়ন্স লিগে প্রথম নারী রেফারি হতে চলেছেন স্তেফানি ফ্র্যাপার্ট

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ ডিসেম্বর ২০২০, ০৮:৫৮

পুরুষদের চ্যাম্পিয়ন্স লিগে আত্মপ্রকাশ ঘটতে চলেছে মহিলা রেফারির। চলতি সপ্তাহে চ্যাম্পিয়ন্স লিগে জুভেন্টাস বনাম ডায়নামো কিয়েভ ম্যাচের জন্য স্তেফানি ফ্র্যাপার্টকে নিয়োগ করেছে ইউরোপিয়ান ফুটবলের গভর্নিং বডি উয়েফা। আর ফরাসি এই রেফারির হাত ধরেই প্রথমবার পুরুষদের চ্যাম্পিয়ন্স লিগের কোনও ম্যাচ নিয়ন্ত্রণ করবেন একজন মহিলা।

এর আগে ফ্রান্সের ফ্র্যাপার্টের ঝুলিতে রয়েছে উয়েফা সুপার কাপ খেলানোর নজির। ২০১৯ ইস্তানবুলে চেলসি বনাম লিভারপুল উয়েফা সুপার লিগের ম্যাচ খেলিয়েছিলেন ৩৬ বছরের এই মহিলা রেফারি। চলতি মরশুমে ইউরোপা লিগের দু’টি ম্যাচেও বাঁশি ছিল ফ্র্যাপার্টের হাতে। তবে ইউরোপের সেরা ক্লাব টুর্নামেন্টে প্রথম মহিলা রেফারি হিসেবে আত্মপ্রকাশের ব্যাপারে উত্তেজিত তিনি। এযাবৎ কেরিয়ারে ফ্র্যাপার্টের সেরা অ্যাচিভমেন্ট অবশ্যই ফ্রান্সের মাটিতে ২০১৯ মহিলা বিশ্বকাপের ফাইনালে দায়িত্ব সামলানো।

এর আগে চলতি মরশুমেই দেশের মাটিতে প্রিমিয়র ডিভিশন লিগে অর্থাৎ, লিগা ওয়ানে অ্যামিয়েন্স বনাম স্ট্রাসবোর্গ ম্যাচের দায়িত্ব সামলেছেন ফ্র্যাপার্ট। বুধবার তুরিনের মাটিতে তার সহকারী হিসেবে থাকবেন হিচাম জাকরানি এবং মেহদি রাহমৌনি। উয়েফার প্রতিযোগীতামূলক টুর্নামেন্টে মহিলা রেফারির আত্মপ্রকাশ ঘটেছিল ২০০৪ সালে। ২০০৪-২০০৯ উয়েফা কাপের যোগ্যতাঅর্জন পর্বে নিয়মিত দায়িত্ব সামলাতেন সুইজারল্যান্ডের নিকোল পেটিগনাট।

এরপর ২০১৭ ইউরোপের সেরা পাঁচ লিগের মধ্যে প্রথম মহিলা রেফারি হিসেবে আত্মপ্রকাশ ঘটে জার্মানির বিবিয়ানা স্টেইনহসের। ওই বছর বুন্দেসলিগার একটি ম্যাচে বাঁশি ছিল মহিলা রেফারি স্টেইনহসের মুখে। যা ইউরোপের সেরা পাঁচ লিগের মধ্যে প্রথম। উয়েফার মুখ্য রেফারিং অফিসার রবার্তো রোসেত্তি গতবছর ফ্র্যাপার্টকে উয়েফা সুপার কাপের দায়িত্ব সামলানোর জন্য নিয়োগ করেছিলেন। রোসেত্তি জানিয়েছিলেন, ‘ফ্র্যাপার্ট বিশ্বজুড়ে তরুণ মহিলা রেফারিদের অনুপ্রেরণা জোগাবে।’

(ঢাকাটাইমস/০১ ডিসেম্বর/এআইএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :