হাজারী গুড়ের জন্য প্রস্তুত হচ্ছে হরিরামপুর

আসাদ জামান, মানিকগঞ্জ
| আপডেট : ০১ ডিসেম্বর ২০২০, ১৩:১৭ | প্রকাশিত : ০১ ডিসেম্বর ২০২০, ১০:৪০

উত্তরের হাওয়া আর কুয়াশার চাদর গায়ে অগ্রহায়নের মাঝামাঝি দেশের অনেক এলাকার মতো মানিকগঞ্জেও শীত এসেছে। গাছের পাতায় হলুদাভাব, প্রকৃতিতে রিক্ততার সুর। তবে এর মাঝেও সম্ভাবনার গান খেজুর গাছে। রস সংগ্রহের জন্য গাছিরা এখন থেকেই প্রস্তুতি শুরু করেছেন। বিশেষ করে হরিরামপুর উপজেলার গাছিদের প্রস্তুতি অন্য সবার চাইতে বেশিই। সেখানেই যে তৈরি হয় দেশ সেরা হাজারী গুড়।

হরিরামপুরের বিভিন্ন গ্রাম ঘুরে দেখা গেছে, রস সংগ্রহের জন্য খেজুর গাছগুলোকে প্রস্তুত করতে ব্যস্ত সময় পার করছেন গাছিরা। শিকদারপাড়া গ্রামের গাছি তেক্কা মিয়া জানান, প্রায় ৩০ বছর যাবত খেজুর গাছ ঝোড়া ও গুড় তৈরীর কাজ করেন। মূলত এটা তাদের পৈত্রিক পেশা। এবার ৩০টা খেজুর গাছ নিয়ে গুড় তৈরীর কাজ করবেন তিনি।

তিনি জানান, বর্তমানে খেজুর গাছের সংখ্যা দিনদিন কমে যাওয়ায় রস ও গুড়ের দাম বেশি। কিন্তু এরপর চাহিদা আছে। তাই পরিকল্পিতভাবে খেজুর গাছের আবাদ করা প্রয়োজন।

উপজেলার বাল্লা ইউনিয়নের নতুনপাড়া গ্রামের আনোয়ার এ বছর প্রায় ২৫টি খেজুর গাছ রস সংগ্রহের জন্য প্রস্তুত করছেন। আগামী সপ্তাহ থেকেই খেজুর রস সংগ্রহের কাজ শুরু হবে।

তিনি জানান, যারা খেজুর রসের পাগল তারা শহর থেকে গ্রামে ছুটে আসবে। কাঁচা রস প্রতি ভাড় ২৫০ থেকে ৩০০ টাকায় বিক্রি হয়। প্রতি কেজি খাঁটি গুড় ৪৫০ থেকে ৬০০ টাকায় এবং প্রতি কেজি হাজারী গুড় ১ হাজার থেকে ১ হাজার ২০০টাকায় বিক্রি হয়ে থাকে।

উপজেলা কৃষি অফিসার মো. আব্দুল গফফার জানান, সারাদেশে পরিকল্পিতভাবে খেজুর গাছ রোপণ করা দরকার। তাহলে শীত মৌসুমে উপাদেয় রস দেশীয় অর্থনৈতিক উন্নয়নে বিরাট ভূমিকা রাখতে পারবে।

(ঢাকাটাইমস/১ ডিসেম্বর/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :