মাঠ প্রশাসনের কর্মীদের পদ-পদবিতে পরিবর্তন আসছে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ ডিসেম্বর ২০২০, ১৯:০৪
পদ-পদবি পরিবর্তনের দাবিতে আন্দোলন (ফাইল ছবি)

আন্দোলনে থাকা বিভাগীয় কমিশনার, ডেপুটি কমিশনার, উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং সহকারী কমিশনারের (ভূমি) কার্যালয়ের কর্মচারীদের পদ-পদবি পরিবর্তনের কথা ভাবছে সরকার। ইতিমধ্যে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জনপ্রশাসন মন্ত্রণালয়কে চিঠি দিয়ে অনুরোধ করা হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সংক্রান্ত প্রস্তাব অনুমোদন দেয়ার পর সোমবার মাঠ প্রশাসনের ১১-১৬ গ্রেডভুক্ত কর্মীদের পদবি পরিবর্তনের চিঠি দেয়া হয়েছে বলে জানা গেছে।

দীর্ঘদিন ধরে সচিবালয়ের মতো পদ-পদবি করার দাবিতে আন্দোলন করে আসছেন মাঠ প্রশাসনের কর্মীরা। এতদিনেও এই দাবি পূরণ না হওয়ায় গত ১৫ থেকে ৩০ নভেম্বর তারা পূর্ণদিবস কর্মবিরতি পালন করেছে। এতে স্থানীয় প্রশাসনের দাপ্তরিক কাজে ব্যাঘাত ঘটেছে।

জানা গেছে, নভেম্বরের প্রথম পক্ষের গোপনীয় প্রতিবেদনে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রধানমন্ত্রীর কাছে উপস্থাপন করা প্রস্তাব তুলে ধরে চিঠিতে বলা হয়েছে, বিভাগীয় কমিশনারের কার্যালয়, জেলা প্রশাসকের কার্যালয়, উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় এবং সহকারী কমিশনারের (ভূমি) কার্যালয়ে কর্মরত ১১-১৬ গ্রেডভুক্ত কর্মচারীরা দীর্ঘদিন ধরে বর্তমান পদবিগুলো পরিবর্তন করে সচিবালয়ের মতো পদ-পদবি করার বিষয়ে আন্দোলন করে আসছে। এতদিনেও এই দাবি পূরণ না হওয়ায় গত ১৫ থেকে ৩০ নভেম্বর তারা পূর্ণদিবস কর্মবিরতি পালন করেছে। এতে স্থানীয় প্রশাসনের দাপ্তরিক কাজ বিঘ্ন ঘটেছে।

প্রধানমন্ত্রীর অনুশাসন অনুযায়ী এ বিষয়ে কার্যকর ব্যবস্থা নিয়ে মন্ত্রিপরিষদ বিভাগকে অবহিত করার জন্য জনপ্রশাসন সচিবকে চিঠিতে অনুরোধ জানানো হয়েছে।

আন্দোলনরতদের অভিযোগ, মাঠ প্রশাসন তথা বিভাগীয় কমিশনার, ডেপুটি কমিশনার, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এবং সহকারী কমিশনার (ভূমি) অফিসের কর্মচারীরা পদোন্নতি ও বেতন গ্রেড পরিবর্তনের সুযোগ থেকে বঞ্চিত। ফলে সচিবালয়সহ অন্যান্য সরকারি দপ্তর-অধিদপ্তরের কর্মচারীদের মতো সুযোগ-সুবিধা পেতে বার বার সরকারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে ধর্ণাও দিয়েছেন তারা।

এরপরও দাবি আদায় না হওয়ায় গত ১৫ থেকে ৩০ নভেম্বর কর্মবিরতি পালন করেন ওইসব প্রতিষ্ঠানের কর্মীরা। পূর্ব নির্ধারিত কর্মসূচি অনুযায়ী আগামী ৫ ডিসেম্বর ঢাকার জাতীয় প্রেসক্লাবের সামনে তাদের মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করা আছে।

(ঢাকাটাইমস/০১ডিসেম্বর/বিইউ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

প্রশাসন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রশাসন এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :