মডার্নার পর ভ্যাকসিন ব্যবহারের আবেদন ফাইজারের

আন্তর্জাতিক ডেস্ক
| আপডেট : ০১ ডিসেম্বর ২০২০, ১৯:৩১ | প্রকাশিত : ০১ ডিসেম্বর ২০২০, ১৯:৩০
ফাইল ছবি

মডার্নার আবেদনের একদিন পর মার্কিন ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান ফাইজার ও জার্মান কোম্পানি বায়োএনটেক করোনা ভ্যাকসিনের অনুমোদনের জন্য ইউরোপীয় ইউনিয়নের কাছে আবেদন করেছে। খবর রয়টার্সের।

মঙ্গলবার কোম্পানি দুটির পক্ষ থেকে এক বিবৃতিতে এই তথ্য নিশ্চিত করা হয়েছে। সেখানে বলা হয়েছে, ২০ নভেম্বর যুক্তরাষ্ট্রে করোনা টিকার অনুমোদনের আবেদনের পর ইউরোপিয়ান মেডিসিন্স এজেন্সি (ইএমএ) বরাবর এই আবেদন করা হয়েছে।

এর আগে সোমবার যুক্তরাষ্ট্র ও ইউরোপে জরুরি ভিত্তিতে ভ্যাকসিন ব্যবহারের জন্য আবেদন করে যুক্তরাষ্ট্রের ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠান মডার্না। সম্প্রতি প্রকাশিত ট্রায়ালের ফলাফলে মডার্নার তৈরি ভ্যাকসিন ৯৪ শতাংশ কার্যকর বলে প্রমাণিত হয়েছে।

এদিকে গেল ১৮ নভেম্বর প্রকাশিত ফলাফলে ফাইজার-বায়োএনটেকের উদ্ভাবিত করোনা ভ্যাকসিন ৯৫ শতাংশ কার্যকর বলে প্রমাণিত হয়েছে। বড়ধরনের কোনো নিরাপত্তা উদ্বেগ না থাকায় প্রতিষ্ঠানগুলো আশা করছে ডিসেম্বরের শুরুতে ভ্যাকসিনগুলো ব্যবহারের জন্য অনুমোদন পেয়ে যাবে।

এসব ভ্যাকসিন ছাড়াও রাশিয়ার তৈরি করোনার ভ্যাকসিন স্পুটিনিক ৯০ শতাংশের বেশি কার্যকারিতার খবর দিয়েছে। রাশিয়া বলছে যেকোনো মুহূর্তে তারা এই ভ্যাকসিন ব্যাপক আকারে প্রয়োগ করা শুরু করবে।

চীনের তিনটি ভ্যাকসিন শেষ পর্যায়ের ট্রায়ালে আছে। ইতিমধ্যে উত্তর কোরিয়ার নেতা কিম জন উন চীনের তৈরি একটি করোনা ভ্যাকসিন নিয়েছেন। এছাড়া দেশটি বেশ কয়েকটি উন্নয়নশীল দেশের সঙ্গে স্বল্পমূল্যে ভ্যাকসিন বিতরণের জন্য চুক্তি করেছে।

সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বের ২১৯টি দেশ ও অঞ্চলে মোট করোনা আক্রান্ত ব্যক্তির সংখ্যা প্রায় ছয় কোটি ৩৬ লাখ। যার মধ্যে ১৪ লাখ ৭৩ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। সুস্থ হয়ে উঠেছেন চার কোটি ৩৯ লাখ ৮৪ হাজারের বেশি মানুষ।

(ঢাকাটাইমস/০১ডিসেম্বর/এনএইচএস/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ভারতে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষ, শীর্ষনেতাসহ ২৯ মাওবাদী নিহত

ইরানের হামলার প্রতিক্রিয়া জানানোর প্রয়োজন নেই: সাবেক ইসরায়েলি প্রধানমন্ত্রী

ভারতের কাশ্মীরে নৌকাডুবে ৬ জনের প্রাণহানি, নিখোঁজ ১৫

ইসরায়েলে হামলার পর পরমাণু স্থাপনা সাময়িক বন্ধ করে ইরান

২০ বছর পর নতুন প্রধানমন্ত্রী পাচ্ছে সিঙ্গাপুর

ইসরায়েলের পাল্টা হামলার ঘোষণায় উদ্বিগ্ন ইরানিরা

সাইপ্রাসে পুলিশি অভিযানে পাঁচতলা ভবন থেকে ঝাঁপ দিয়ে বাংলাদেশি নিহত 

পাকিস্তানে ভারী বষর্ণ ও বজ্রপাতে নিহত ৩৯

ইরানে সম্ভাব্য হামলার প্রস্তুতি চূড়ান্ত করল ইসরায়েলি বিমান বাহিনী

হাইপারসনিক ক্ষেপণাস্ত্রগুলো ঠেকাতে পারেনি ইসরায়েল ও তার মিত্ররা

এই বিভাগের সব খবর

শিরোনাম :