‌ম্যারাডোনার ‘‌হ্যান্ড অব গড’ আগেও‌ হয়েছিল!

প্রকাশ | ০১ ডিসেম্বর ২০২০, ২১:৫১

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

প্রয়াত ফুটবল কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনা। বিশ্বব্যাপী ফুটবলের রাজপুত্রের শোক পালনের মধ্যেই আর্জেন্টিনার কিংবদন্তিকে নিয়ে চাঞ্চল্যকর দাবি করে বসলেন ব্রাজিলিয়ান কিংবদন্তি জিকো।

ছিয়াশির বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে যে ‘‌হ্যান্ড অব গড’‌ গোল করেছিলেন ম্যারাডোনা, সেটাই প্রথমবার নয়, তার আগেই দিয়েগো হাত দিয়ে গোল করেছিলেন ইতালিতে। এমনকি তার জন্য চার ম্যাচ নির্বাসিত হতে হয়েছিল জিকোকে।

এক সাক্ষাৎকারে জিকো বলেন, ম্যারাডোনার প্রথম ‘‌হ্যান্ড অব গড’‌ গোল ছিল ইতালির লিগে। ১৯৮৬ সালে মেক্সিকো বিশ্বকাপে ইংল্যান্ড ম্যাচের দুই বছর আগেই নাপোলির হয়ে উদিনেসের বিরুদ্ধে গোল করেছিল দিয়েগো।

তাঁর কথায়, ‘‌আমি সবে উদিনেসে এসেছি। ম্যাচটা আমরা ২-১ ব্যবধানে এগিয়েছিলাম। দিয়েগো গোল শোধ করে। আর ওই গোলটা করেছিল হাত দিয়ে।’‌

এরপর আমি রেগে গিয়ে রেফারিকে বলি, ‘‌শুভেচ্ছা, এভাবেই চালিয়ে যান।’‌

এই মন্তব্যের জন্য রেফারি জিকোকে লাল কার্ড দেখান। এমনকি চার ম্যাচের জন্য নির্বাচিত হতে হয় জিকোকে। ম্যারাডোনাকে নিয়ে চাঞ্চল্যকর দাবি করার পাশাপাশি জিকো অবশ্য বলেছেন, ‘ম্যারাডোনা আমার দেখা সর্বকালের সেরা পাঁচ ফুটবলারের মধ্যে থাকবে। আমার দেখা সেরা ৫ হলো গ্যারিঞ্চা, পেলে, দিয়েগো, জোহান ক্রুয়েফ আর বেকেনবাওয়ার।’‌

(ঢাকাটাইমস/১ ডিসেম্বর/এসইউএল)