বড়লেখা পৌর নির্বাচন: পুনর্নির্বাচিত নাকি পুনরুদ্ধার

আশফাক জুনেদ, বড়লেখা
 | প্রকাশিত : ০৩ ডিসেম্বর ২০২০, ১৮:১৯

তফসিল অনুযায়ী আগামী ২৮ ডিসেম্বর অনুষ্ঠিত হবে মৌলভীবাজারের বড়লেখা পৌরসভা নির্বাচন। আসন্ন এই নির্বাচনে পৌর মেয়র পদের জন্য ইতোমধ্যে প্রার্থী চূড়ান্ত করেছে আওয়ামী লীগ ও বিএনপি। মূলত এই দুই প্রার্থীর মধ্য থেকেই পরবর্তী মেয়র বেছে নেবেন বড়লেখা পৌরবাসী। তবে পৌরবাসীর রায় বর্তমান মেয়র বর্তমান মেয়র ও উপজেলা আওয়ামী লীগ নেতা আবুল ইমাম মোঃ কামরান চৌধুরীর দিকেই যায় নাকি সাবেক মেয়র ও পৌর বিএনপির সভাপতি আনোয়ারুল ইসলামের দিকে যায় তাই এখন দেখার বিষয়। তবে এই নির্বাচনে তুমুল প্রতিদ্বন্দ্বিতা হবে তা এক বাক্যে বলছেন সবাই।

মনোনয়নপত্র দাখিল কিংবা প্রতীক বরাদ্দ দেওয়া না হলেও গোপনে প্রচার শুরু করে দিয়েছেন এই দুই প্রার্থী। ভোটারদের সঙ্গে যোগাযোগ করে দোয়া চাচ্ছেন। যোগাযোগ বাড়াচ্ছেন দলীয় নেতাকর্মীদের সঙ্গে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও পৌর নির্বাচন নিয়ে সরব দুই প্রার্থীর অনুসারীরা।

সরেজমিন পৌরসভার বিভিন্ন ওয়ার্ড ঘুরে দেখা যায়,মানুষের মুখে মুখে এখন পৌর নির্বাচন। চায়ের দোকান থেকে রেস্তোরা সর্বত্র চলছে আলোচনার ঝড়-কে হচ্ছে পৌর পিতা -বর্তমান মেয়র পুনর্র্নিবাচিত হচ্ছেন নাকি ২০১৫ এর ভোটে পদ হারানো সাবেক মেয়র আসনে আবার?

২০০২ সালের মধ্যভাগে বড়লেখা পৌরসভার প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আলহাজ মো. আব্দুল মালিক দলীয় সমর্থনে পৌর চেয়ারম্যান নির্বাচিত হন। ওই বছরের ১১ জুন কার্যভার গ্রহণ করে ২০০৮ সালের পয়লা ডিসেম্বর পর্যন্ত আমৃত্যু টানা সাড়ে ৬ বছর তিনি দায়িত্ব পালন করেন। এরপর দু’বছরের বেশি সময় প্যানেল মেয়র মো. মতিউর রহমান ভারপ্রাপ্ত মেয়র হিসেবে দায়িত্ব পালন করেন। বড়লেখা পৌরসভার দ্বিতীয় নির্বাচন ২০১১ সালের প্রথম দিকে অনুষ্ঠিত হয়। এ নির্বাচনে বিএনপি মনোনীত প্রার্থী প্রভাষক মো. ফখরুল ইসলাম মেয়র নির্বাচিত হন। তিনি ওই বছরের ২২ ফেব্রুয়ারি দায়িত্ব গ্রহণ করেন। একইভাবে ২০১৫ সালের শেষ দিকে পৌরসভার সর্বশেষ ও তৃতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়। এ নির্বাচনে প্রথমবারের মতো নৌকা প্রতীক নিয়ে বিএনপির প্রার্থীকে হারিয়ে বিজয়ী হন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আবুল ইমাম মো. কামরান চৌধুরী। তিনি ২০১৬ সালের ৩১ জানুয়ারি কার্যভার গ্রহণ করে এখনো দায়িত্ব পালন করছেন।

২০১৫ সালের নির্বাচনে মেয়র পদের ধারাবাহিতা ধরে রাখতে না পেরে এবারের নির্বাচনে মেয়র পদ ফিরে পেতে মরিয়া হয়ে মাঠে কাজ করবে বিএনপি। দলের একাধিক সুত্র জানিয়েছে,দলীয় প্রার্থীকে বিজয়ী করতে আপ্রাণ চেষ্টা থাকবে তাদের।এ জন্য এখন থেকে ভোটারদের দ্বারে দ্বারে যাচ্ছেন দলের নেতাকর্মীরা। তারা আশাবাদী আগামী নির্বাচনে বিএনপির প্রার্থী বিপুল ভোটে জয়লাভ করবেন।

এ বিষয়ে উপজেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক আব্দুস সহিদ খাঁন বলেন, জনগন যদি স্বাধীন ভাবে ভোটাধিকার প্রয়োগের সুযোগ পায়, মানুষ ভোট কেন্দ্রে গিয়ে ভোট দিতে পারে তাহলে আমরা শতভাগ আশাবাদি বিএনপির প্রার্থী আনোয়ারুল ইসলাম বিপুল ভোটে জয়লাভ করবেন। পৌরসভা আবারও বিএনপির দখলে আসবে।

অন্যদিকে উপজেলা আওয়ামী লীগের (ভারপ্রাপ্ত) সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম সুন্দর বলেন,গত পাঁচ বছরে বর্তমান মেয়র কামরান চৌধুরীর মাধ্যমে বড়লেখা পৌরসভায় অনেক উন্নয়ন সাধিত হয়েছে। অনেক বড় বড় প্রকল্প বাস্তবায়ন হয়েছে। জনগনও সন্তুষ্ট । আমরা আশাবাদি আগামী ২৮ ডিসেম্বরের নির্বাচনে জনগনের স্বতঃস্ফূর্ত ভোটের মাধ্যমে আবারও আওয়ামী লীগের প্রার্থীকে মেয়র হিসাবে নির্বাচিত করবেন।

(ঢাকাটাইমস/৩ ডিসেম্বর/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :