অন্যের অ্যাকাউন্টে বৃত্তির টাকা পাবে না শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ ডিসেম্বর ২০২০, ১৯:৪৪
ফাইল ছবি

শিক্ষার্থীদের নিজের বা যৌথ ব্যাংক অ্যাকাউন্ট ছাড়া বৃত্তি টাকা পেতে অন্য কারো অ্যাকাউন্ট নম্বর সফটওয়্যারে অন্তর্ভুক্ত করায় অনেক শিক্ষার্থী বৃত্তির টাকা পেতে জটিলতায় পড়ছে। ফলে বৃত্তির টাকা পেতে অন্যের ব্যাংক অ্যাকাউন্ট নম্বর দেয়া যাবে না বলে জানিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে গত ৩০ নভেম্বর মহাপরিচালক ড. সৈয়দ মো. গোলাম ফারুক স্বাক্ষরিত এ সংক্রান্ত এক আদেশে এই তথ্য জানা যায়।

আদেশে বলা হয়, কিছু শিক্ষা প্রতিষ্ঠান এমআইএস সফটওয়্যারে বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের তথ্যাদি এন্ট্রির ক্ষেত্রে শিক্ষার্থীর নিজ বা যৌথ নামের অ্যাকাউন্ট এন্ট্রি না করে বাবা-মা বা অভিভাবক বা অন্য কারো ব্যাংক অ্যাকাউন্ট নম্বর এন্ট্রি করছে। ফলে, শিক্ষার্থীর বৃত্তির টাকা পেতে জটিলতার সৃষ্টি হয়েছে।

এ পরিস্থিতিতে এমআইএস সফটওয়্যারে ডাটা এন্ট্রির ক্ষেত্রে অবশ্যই শিক্ষার্থীর নিজ বা যৌথ নামের ব্যাংক অ্যাকাউন্ট নম্বর এন্ট্রি করতে বলেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। আর ব্যাংক অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রে বোর্ড প্রকশিত বৃত্তির গেজেটের শিক্ষার্থীর যে নাম আছে সে নামই ব্যবহার করতে বলা হয়েছে।

বৃত্তি পাওয়া শিক্ষার্থীর নিজ বা যৌথ নামের অ্যাকাউন্টের পরিবর্তে অন্য করো নামের ব্যাংক অ্যাকাউন্ট নম্বর সংযোজনের ফলে শিক্ষার্থীর বৃত্তির টাকা পেতে জটিলতা সৃষ্টি হলে প্রতিষ্ঠান প্রধান ও দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা দায়ী থাকবেন বলেও আদেশে জানিয়েছে অধিদপ্তর।

(ঢাকাটাইমস/০৪ডিসেম্বর/টিএটি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :