‘সড়ক দুর্ঘটনা রোধে সামাজিক মাধ্যম বিশেষ ভূমিকা রাখতে পারে’

মতিয়ার চৌধুরী, লন্ডন
 | প্রকাশিত : ০৪ ডিসেম্বর ২০২০, ২১:২৭

লন্ডনে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম বলেছেন, সড়ক দুর্ঘটনা রোধে সবার মাঝে সচেতনতা সৃষ্টিতে ইন্টারনেটে সামাজিক যোগাযোগ মাধ্যম বিশেষ ভূমিকা রাখতে পারে।

সামাজিক সংগঠন নিরাপদ সড়ক চাই (নিসচা) যুক্তরাজ্য শাখা আয়োজিত ২৭তম প্রতিষ্ঠা বার্ষিকীর ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে হাইকমিশনার একথা বলেন।

সাইদা মুনা তাসনিম বলেন, সড়ক নিরাপদ রাখতে ও দুর্ঘটনা প্রতিরোধে আমাদের সবাইকে সচেতনতা সৃষ্টিতে কাজ করতে হবে। বাংলাদেশের প্রখ্যাত অভিনেতা ইলিয়াছ কাঞ্চন, যাকে নিয়ে আমরা গর্ব করি, তিনি দীর্ঘ ২৭ বছর ধরে নিরাপদ সড়ক আন্দোলনে কাজ করে যাচ্ছেন।

হাইকমিশনার আশাবাদ ব্যক্ত করে বলেন, ভবিষ্যতেও সরকারের সঙ্গে সমন্বয় রেখে কার্যক্রম চালিয়ে যাবেন। নিরাপদ সড়ক চাই সংগঠনের বিভিন্ন কার্যক্রমের প্রশংসা করেন হাইকমিশনার। নিসচার বিভিন্ন প্রশিক্ষণমূলক কার্যক্রমের জন্য বৈদেশিক কোনো অনুদান পাওয়া যায় কি না চেষ্টা চালিয়ে যাবেন বলে আশ্বাস দেন হাইকমিশনার।

নিরাপদ সড়ক চাই (নিসচা) যুক্তরাজ্য শাখার সভাপতি যুবনেতা আব্দুল হেলাল চৌধুরী সেলিমের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মুহিব চৌধুরীর সঞ্চালনায় অনুষ্টিত ভার্চুয়াল সভায় বাংলাদেশ থেকে যুক্ত হন নিরাপদ সড়ক চাই নিসচার প্রতিষ্ঠাতা অভিনেতা ইলিয়াছ কাঞ্চন।

প্রধান আলোচকের বক্তব্যে ইলিয়াস কাঞ্চন বলেন, স্বাধীনতার ৫০ বছর আমরা পূর্ণ করতে যাচ্ছি। এই ৫০ বছরের ভেতর নিরাপদ সড়ক চাই ২৭ বছর পূর্ণ হলো। পাকিস্তানিরা আমাদের দুই যুগ শাসন করেছে। নয় মাস যুদ্ধ করে দুই যুগের কষ্ট থেকে আমরা বেঁচে গেছি। কিন্তু ২৭ বছরে এখনো আমরা সড়ককে দুর্ঘটনামুক্ত করতে পারলাম না।

ইলিয়াস কাঞ্চন প্রশ্ন রেখে বলেন, স্বাধীনতা যুদ্ধ কি আমাদের জন্য কঠিন, নাকি সড়কে দুর্ঘটনা মুক্ত করা কঠিন? বাধাটা কোথায়, কেন সড়ককে নিরাপদ করতে পারছি না?

ইলিয়াস কাঞ্চন বলেন, সবার সম্মিলিত প্রচেষ্টায় সড়ককে নিরাপদ করতে প্রবাসীদের সর্বাত্মক সহযোগিতা প্রয়োজন। সড়ক দুর্ঘটনা রোধে আমরা সবাই যেনো একতাবদ্ধ হয়ে সরকারের নিকট দাবি অব্যাহত রাখতে পারি সেই লক্ষ্যে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান।

বিশেষ অতিথির বক্তব্যে প্রবীণ রাজনীতিবিদ যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফ বলেন, রাজনীতি মানুষের জন্য। মানুষের জীবন না থাকলে রাজনীতি কার জন্য করা হবে। আমরা যদি ইলিয়াস কাঞ্চনের সঙ্গে একাত্ম হয়ে কাজ করি তাহলে সড়ক সমস্যার অনেক সমাধান সম্ভব।

আলোচনায় আরো অংশ নেন, টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের স্পিকার কাউন্সিলর আহবাব হোসেন, যুক্তরাজ্য আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক বিশিষ্ট ক্রীড়া সংগঠক নঈম উদ্দিন রিয়াজ, বাংলাদেশ সেন্টার ইউকের সিনিয়র সহ-সভাপতি মুহিবুর রহমান মহিব, নিসচা ইউকের সাবেক উপদেষ্টা আব্দুল আহাদ চৌধুরী, এসএসবিএর চেয়ারম্যান ও মরহুম ‘পীর হাবিবুর রহমান ফাউন্ডেশন’ ইউকের সভাপতি আজিজ চৌধুরী, নিসচা যুক্তরাজ্য শাখার কার্যনির্বাহী সদস্য কমিটির কাউন্সিলর ফারুক মাহফুজ আহমেদ, জামাল আহমেদ খান, মুন কুরেশি, ইসলাম উদ্দিন চৌধুরী, সেলিনা আক্তার জোসনা, আনসার আলী, সোহেল আহমেদ, নুরুল হক, তায়েফ সরোয়ার, মোহাম্মদ আলী, আনসার মিয়া, আশিক বক্স, সালেহ আহমদ, হাসান চৌধুরী প্রমুখ।

(ঢাকাটাইমস/৪ডিসেম্বর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :