এক শর্তে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক তৈরিতে রাজি সৌদি

প্রকাশ | ০৫ ডিসেম্বর ২০২০, ১০:৩৯

আন্তর্জাতিক ডেস্ক

ইসরায়েলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের সম্পর্কের পর জোর জল্পনা ওঠে যে এবার তাদের কাতারে নাম লেখাবে সৌদি আরব। তবে এই বিষয়টি বরাবরই অস্বীকার করে আসছে সৌদি। শুক্রবার আবারো ফিলিস্তিন ইস্যুতে নিজেদের অবস্থানের কথা জানিয়েছে দেশটি।

শুক্রবার এমইডি ২০২০ রোম ফোরামের ভার্চুয়াল সম্মেলনে সৌদি পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সৌদ বলেছেন, ‘ইসরায়েলের সঙ্গে স্বাভাবিক সম্পর্কের জন্য আগে স্বাধীন ফিলিস্তিন প্রয়োজন। ১৯৬৭ সালের সীমানা অনুযায়ী স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র গঠিত হলেই কেবল ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার কথা বিবেচনা করবে সৌদি আরব।’

তিনি বলেন, ‌‘ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিককরণে আমাদের একটি শান্তি চুক্তি দরকার, যা মর্যাদাসম্পন্ন ফিলিস্তিন রাষ্ট্র এবং এমন কার্যক্ষম সার্বভৌমত্বের অধিকার প্রদান করবে, যেটি ফিলিস্তিনিরা মেনে নিতে পারেন।’

সম্প্রতি আমিরাতে যাওয়া-আসার জন্য ইসরায়েলি বিমানকে আকাশপথ ব্যবহারের অনুমতি দিয়েছে সৌদি। বিশ্লেষকরা মনে করছেন, সৌদির পরামর্শেই ইসরায়েলের সঙ্গে সম্পর্ক তৈরি করেছে আমিরাত ও বাহরাইন।

এছাড়াও সম্মেলনে কাতারের সঙ্গে বিরোধ নিষ্পত্তিতে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে বলে জানিয়েছেন সৌদি পররাষ্টমন্ত্রী। এর একদিন আগে কাতারের পররাষ্ট্রমন্ত্রীও সংকট নিরসনে অগ্রগতির কথা জানিয়েছিলেন।

ঢাকা টাইমস/০৫ডিসেম্বর