শুটিংয়ে ব্যবহৃত আগুনে রেলওয়ে আইডাব্লু অফিসে অগ্নিকাণ্ড

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০৫ ডিসেম্বর ২০২০, ১৫:০৭ | প্রকাশিত : ০৫ ডিসেম্বর ২০২০, ১৩:৪০

নীলফামারীর সৈয়দপুরে সিনেমার শুটিংয়ে ব্যবহৃত আগুন থেকে রেলওয়ে ঊর্ধ্বতন প্রকৌশলী/ওয়ার্কস (আইডাব্লু) অফিসে ভয়াবহ অগ্নিকাণ্ড হয়েছে। শনিবার সকাল ৬টায় এ আগুন লাগে।

পরে সৈয়দপুর শহর ফায়ার সার্ভিসের একটি ইউনিটসহ নীলফামারীর সদর ও উত্তরা ইপিজেডের দুইটি ইউনিটের দুই ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। কিন্তু তার আগেই প্রায় পাঁচ লাখ টাকার মালামাল পুড়ে গেছে বলে দাবি সংশ্লিষ্টদের।

তারা জানান, আগুনে ওই অফিসের গুরুত্বপূর্ণ সরঞ্জামাদিসহ মূল্যবান সম্পদ পুড়ে গেছে। যার মধ্যে মুক্তিযুদ্ধকালীনসহ রেলওয়ের ঐতিহ্যবাহী বিভিন্ন জিনিসপত্রও রয়েছে।

জানা গেছে, দামাল নামে একটি মুক্তিযুদ্ধ বিষয়ক ডকুমেন্টারি ফিল্ম (সিনেমা) তৈরির জন্য চ্যানেল আইয়ের সহযোগিতায় ঢাকা থেকে পরিচালক রায়হান রাফির নেতৃত্বে একটি শুটিংদল সৈয়দপুরের বিভিন্ন স্পটে চিত্রায়ন করছিল। এরই ধারাবাহিকতায় গত শুক্রবার ওই আইডাব্লু অফিস চত্বরে শুটিং করা হয়। রাতে অবস্থান করে দলটি ভোরের দিকেও একটি চিত্রায়নের সময় আগুন জ্বালিয়েছিল। ওই আগুন হঠাৎ করে অফিস সংলগ্ন গোডাউনে ছড়িয়ে পড়ে। এতে সেখানে রক্ষিত রেলপথের স্লিপার, রেলওয়ে কোয়ার্টার ও বাংলোর অব্যবহৃত কাঠের তৈরি দরজা-জানালা, বিভিন্ন সময় রেলওয়ের জমি থেকে কেটে আনা গাছের গুঁড়ি পুড়ে যায়। এছাড়াও ব্রিটিশ আমল থেকে ব্যবহৃত আলোকদানীসহ (হারিকেন) অন্যান্য ঐতিহ্যবাহী পণ্য শুটিংয়ের প্রয়োজনে ব্যবহার করাকালে আগুন লেগে সেগুলোও ক্ষতিগ্রস্ত হয়েছে।

রেলওয়ে ঊর্ধ্বতন প্রকৌশলী/ওয়ার্কস (আইডাব্লু) নারায়ণ চন্দ্র বলেন, সৈয়দপুর রেলওয়ে কারখানার বিভাগীয় তত্ত্বাবধায়ক (ডিএস) জয়দুল ইসলামের পাঠানো চিঠি মারফত নির্দেশিত হয়ে ওই শুটিং দলকে আমার অফিস চত্বরে চিত্রায়নের জন্য অবস্থানের সুযোগ দিই। তাদের শুটিংয়ের ক্ষেত্রে প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থার (অ্যাম্বুলেন্স বা ফায়ার ব্রিগেড) এর কোনো প্রকার সংস্থান ছিল না। তাই এ আগুন লেগেছে। এতে প্রায় পাঁচ লাখ টাকার মালামাল পুড়ে গেছে।

এদিকে ডিএস জয়দুল ইসলাম ঘটনাস্থল পরিদর্শন করেন।

তিনি জানান, ওই শুটিংদলের কাছ থেকে ক্ষতিপূরণ আদায় করা হবে।

তবে, শুটিং গ্রুপের প্রযোজক আবু সাইদ ইমনের সঙ্গে ফোনে কথা হলে তিনি এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি।

(ঢাকাটাইমস/৫ডিসেম্বর/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :