২০২১ সালে ক্লাব বিশ্বকাপ জাপানে

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ ডিসেম্বর ২০২০, ১৬:৩৬

বর্তমান ফরম্যাটেই ২০২১ সালে জাপানে ক্লাব বিশ্বকাপ আয়োজিত হবে। ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো এই তথ্য নিশ্চিত করেছেন। করোনাভাইরাসের কারণে এ বছর ক্লাব বিশ্বকাপের আসর স্থগিত হয়ে যাওয়ার পর নতুন ফরম্যাটে আপাতত আয়োজন না করার সিদ্ধান্ত নিয়েছে ফিফা।

এর অর্থ হচ্ছে একই বছর ক্লাব বিশ্বকাপের দুটি আসর আয়োজিত হবে। করোনার কারণে বাতিল হয়ে যাওয়া আসরটি ১-১১ ফেব্রুয়ারি কাতারেই অনুষ্ঠিত হচ্ছে। জাপানের আসরটি বসবে নিধারিত সময় অনুযায়ী ডিসেম্বরে। এর আগে আটবার জাপানে ক্লাব বিশ্বকাপ আয়োজিত হয়েছে। সর্বশেষ ২০১৬ সালে ক্লাব বিশ্বকাপের আয়োজক ছিল জাপান।

আকর্ষণীয় ২৪ দলের অংশগ্রহণে ক্লাব বিশ্বকাপের আসর আগামী বছর চীনে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। যেখানে ইউরোপ থেকে আটটি দল অংশ নিবে বলে ফিফা প্রাথমিকভাবে ঘোষণা দিয়েছিল। কিন্তু ইউরো ২০২০ ও কোপা আমেরিকা আসর এ বছর করোনার কারণে অনুষ্ঠিত না হওয়ায় দুটি আসরই আগামী বছর অনুষ্ঠিত হবে। যে কারণে চীনে বর্ধিত কলেবরে ক্লাব বিশ্বকাপ আর আয়োজিত হচ্ছে না।

শুক্রবার ফিফা কাউন্সিল সভার পর ইনফান্তিনো ঘোষণা দিয়েছেন, ‘কোভিড-১৯ পরিস্থিতির কারণে নতুন ক্লাব বিশ্বকাপ আপাতত আয়োজন সম্ভব হচ্ছে না। তার পরিবর্তে ২০২১ সালের ডিসেম্বরে পুরনো ফরম্যাটেই এই আসর আয়োজিত হবে। স্বাগতিক হিসেবে আমরা জাপানকে বেছে নিয়েছি।’

এর অর্থ হচ্ছে আগের ফরম্যাট অনুযায়ী ইউরো, দক্ষিণ আমেরিকা, উত্তর ও মধ্য আমেরিকা, আফ্রিকা, এশিয়া ও ওশেনিয়া থেকে একটি করে ক্লাব এই প্রতিযাগিতায় অংশ নেবে।

কাতারে অনুষ্ঠিত আয়োজনে ইউরোপকে প্রতিনিধিত্ব করবে চ্যাম্পিয়ন্স লিগ বিজয়ী জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখ। এক বছর আগে দোহায় অনুষ্ঠিত আসরে সর্বশেষ চ্যাম্পিয়ন হয়েছিল লিভারপুল।

(ঢাকাটাইমস/৫ ডিসেম্বর/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :