নোয়াখালীতে তিন ইটভাটার অর্থদণ্ড

প্রকাশ | ০৫ ডিসেম্বর ২০২০, ২০:১৩

নোয়াখালী প্রতিনিধি, ঢাকাটাইমস

সরকারি আদেশ অমান্য করে কৃষি জমি থেকে ইট তৈরির মাটি সংগ্রহ করা ও বিনা লাইসেন্সে ইট তৈরির অভিযোগে নোয়াখালীর সেনবাগ উপজেলায় তিনটি ইটভাটাকে অর্থদণ্ড করা হয়েছে। শনিবার বিকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এ অভিযান পরিচালনা করেন নোয়াখালী জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট আসাদুজ্জামান রনি, মো. ইমামুল হাফিজ নাদিম ও মীর কামরুজ্জামান কবির।

দণ্ডপ্রাপ্ত ইটভাটাগুলো হচ্ছে- সেনবাগ উপজেলার ছমিরমুন্সির হাট এলাকার মেসার্স সোনালী ব্রিকস্ লি., একই উপজেলার ছাতারপাইয়া ইউনিয়নের মেসার্স রাজু ব্রিকস্ লি. ও এইসএমবিসি ব্রিকস্।

নির্বাহী হাকিম আসাদুজ্জামান রনি জানান, জেলা প্রশাসকের নির্দেশে শনিবার দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত পৃথক তিনটি ভ্র্যম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এসময় জেলার সেনবাগ উপজেলার বিভিন্ন স্থানে তিনটি ইটভাটায় অভিযান চালিয়ে দেখা গেছে সরকারি আদেশ অমান্য করে কৃষি জমি থেকে ইট তৈরির জন্য মাটি সংগ্রহ করা হয়েছে। এছাড়াও ইটভাটাগুলোর কোন লাইসেন্স পাওয়া যায়নি। তাই মেসার্স সোনালী ব্রিকস্-কে ৫০ হাজার, মেসার্স রাজু ব্রিকস্-কে ৫০ হাজার ও এইচএমবিসি ব্রিকস্-কে ১৬ হাজার টাকাসহ মোট ১ লাখ ১৬ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

পরিবেশ অধিদপ্তর নোয়াখালী কার্যালয়ের সহকারী উপ-পরিচালক সেরাজুল ইসলাম ও র‌্যাব-১১ লক্ষ্মীপুর ক্যাম্পের কোম্পানির সদস্যরা এসময় উপস্থিত ছিলেন।

জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মো. খোরশেদ আলম খাঁন ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, জেলার নয়টি উপজেলার সবকটি ইটভাটা কর্তৃপক্ষকে আইনের আওতায় আনা হবে। পরিবেশ বিপর্যয় ঘটিয়ে কোন ইটভাটাকে ইট তৈরি করতে দেওয়া হবে না। জনস্বার্থে এ অভিযান অব্যহত থাকবে।

(ঢাকাটাইমস/৫ডিসেম্বর/এলএ)