সুফি ফতেহ আলী ওয়াইসীর ওরস রবিবার

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ০৫ ডিসেম্বর ২০২০, ২১:৩৩

ভারতবর্ষের অন্যতম খ্যাতিমান সুফি-সাধক হজরত ফতেহ আলী ওয়াইসী (রহ.)-এর ১৩৪তম ওরস শরিফ কাল (রবিবার)। বাদ আসর ‘খানকায়ে সুরেশ্বরী’-৩৮৫/সি, মালিবাগ চৌধুরীপাড়ায় এ অনুষ্ঠান হবে। ওই অনুষ্ঠানে সবাইকে আমন্ত্রণ জানিয়েছেন সুরেশ্বর দরবারের প্রধান গদিনসীন হজরত নূরে আখতার হোসাইন আহমদীনূরী।

প্রসঙ্গত, সুফি ফতেহ আলী ওয়াইসী (রহ:)-এর পর্ব পুরুষদের জন্ম আরবের পবিত্র মক্কা নগরীতে হলেও তার জন্মস্থান চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার আমিরাবাদ ইউনিয়নে। তার পিতার নাম সৈয়দ ওয়ারেস আলী এবং মাতার নাম সৈয়দা সাঈদা খাতুন।

নবীপ্রেমিক এই আধ্যাত্মিক পুরুষ ২০ অগ্রহায়ণ ১২৯৩ বঙ্গাব্দে কলকাতায় ওফাত গ্রহণ করেন। তার মাজার শরিফ ২৪/১, মুন্সীপাড়া লেন, মানিকতলা, কলকাতায়।

বাংলা-ভারতের বহু দরবার ও খানকা শরিফ হজরত ওয়াইসী পীরের (রহ.) সিলসিলাভুক্ত। তার পঁয়ত্রিশজন মুরিদ-খলিফার নাম পবিত্র দিওয়ানে ওয়াইসী কিতাবে জানা যায়।

তার খলিফাদের দরবারগুলোর উল্লেখযোগ্য হলেন- হজরত শাহ্ সুফি একরামুল হকের (রহ.) হলদিবাড়ী দরবার শরিফ, হজরত শাহ্ সুফি আকবর আলীর (রহ.) দরবার শরিফ সিলেট, হজরত শাহ সুফি সৈয়্যেদ আমজাদ আলীর (রহ.) মুন্সীগঞ্জ দরবারে শাহে কদমী পাউসার শরিফ, হজরত জানশরিফ শাহ সুরেশ্বরীর (রহ.) দরবারে আউলিয়া সুরেশ্বর দ্বায়রা শরিফ, হজরত শাহ সুফি দীদার বখশের (রহ.) দরবার শরিফ, হজরত শাহ সুফি আবু বকর সিদ্দিকীর (রহ.) ফুরফুরা দরবার শরিফ, হজরত শাহ সুফি গোলাম সালমানীর (রহ.) দরবার শরিফ, হজরত শাহ সুফি ওয়াজেদ আলীর (রহ.) দরবার শরিফ। এসব দরবারের মাধ্যমে বিশ্বব্যাপী আধ্যাত্মিকতা প্রচার-প্রসার হয়েছে।

(ঢাকাটাইমস/৫ডিসেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :